শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ১১:৪৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম
ফজলুর রহমান বাবুর নতুন গান “চান্দে বসত কইরো কইণ্য” বঙ্গবন্ধুর ভাস্কর্য পরাধীনতার শৃঙ্খল ভেঙ্গে স্বাধীনতা ছিনিয়ে আনার অনুপ্রেরণা বগুড়া সদরের গোকুল মধ্যপাড়া বায়তুন নুর জামে মসজিদের ভিত্তি প্রস্তর স্থাপনের উদ্বোধন গাবতলী প্রেসক্লাবে সাধারণ সভা ও দোয়া অনুষ্ঠিত গাবতলীতে যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও পৌর আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক দিলুর জন্য দোয়া করোনায় আক্রান্ত বগুড়া-১ আসনের এমপি সাহাদারা মান্নান হাসপাতালে ভর্তি ধুনটে কিশোরী ধর্ষণ মামলার দুই সহযোগী কারাগারে রাজবাড়ীর জৌকুড়া ঘাটে যাওয়ার বাহন কেবল মাত্র ঘোড়ার গাড়ী আদমদীঘিতে করোনা সুরক্ষায় বিএনপি‘র মাস্ক বিবরণ করোনায় আরও ২৪ জনের মৃত্যু; নতুন শনাক্ত ২২৫২

ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ডের বিধান করে সংসদে বিল পাস

স্টাফ রিপোর্টার, আলোকিত বগুড়া: ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ডের বিধান করে জাতীয় সংসদে আজ ‘নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) বিল-২০২০ পাস করা হয়েছে। মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বেগম ফজিলাতুন্নেসা বিলটি পাসের প্রস্তাব করেন। নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) বিলে বিদ্যমান আইনের সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ডের বিধানের স্থলে মৃত্যুদণ্ড অথবা যাবজ্জীবন কারাদণ্ডের বিধানের প্রস্তাব করা হয়েছে। এছাড়া বিলে ধর্ষনের শিকার এবং অভিযুক্তের ডিএনএ টেষ্ট বাধ্যতামূলক করার বিধান রয়েছে।

এর আগে আজ সন্ধ্যা ৬টা ৫ মিনিটে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়। অধিবেশনের শুরুতে প্রশ্ন জিজ্ঞাসা ও উত্তর টেবিলে উপস্থাপন করা হয়। ৭১ বিধিতে জরুরী জনগুরুত্বপূর্ণ নোটিশের কার্যক্রম স্থগিত রাখা হয়।

সম্প্রতি বেশ কয়েকটি আলোচিত ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনায় দেশজুড়ে ধর্ষণ ও নির্যাতনবিরোধী আন্দোলন গড়ে ওঠে। আন্দোলনকারীরা ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড করার দাবি জানান। এরই ধারাবাহিকতায় সরকার আইনটি সংশোধনের সিদ্ধান্ত নেয়। এ পরিপ্রেক্ষিতে গত ১৩ অক্টোবর রাষ্ট্রপতি সংশোধিত নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) অধ্যাদেশ জারি করেন। এ অধ্যাদেশের আইনী ধারাবাহিকতায় এ বিলটি পাস করা হয়েছে। গত ৮ নভেম্বর রাষ্ট্রপতির জারি করা অধ্যাদেশটি সংবিধান অনুযায়ি সংসদে উত্তথাপন করা হয়।

সংবাদটি শেয়ার করে সকলের মাঝে ছড়িয়ে দিন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আলোকিত বগুড়া সম্পাদক ও প্রকাশক কর্তৃক বগুড়া থেকে প্রকাশিত
error: Content is protected !!