মঙ্গলবার ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

সোনালী ধান ঘরে তুলতে পেরে খুশি শেরপুরের কৃষকেরা

শেরপুর (বগুড়া) প্রতিনিধি   শুক্রবার, ২৮ এপ্রিল ২০২৩
152 বার পঠিত
সোনালী ধান ঘরে তুলতে পেরে খুশি শেরপুরের কৃষকেরা

বগুড়ার শেরপুরে শুরু হয়েছে বোরো ধান কাটা। আবহাওয়া অনুকূলে থাকায় এবার বোরোর ফলন ভালো হয়েছে। নতুন ধান কাটতে পেরে খুশি কৃষকেরা। উত্তরের শস্য ভান্ডার নামে খ্যাত বগুড়ার শেরপুর উপজেলার মাঠজুড়ে পাকা বোরো ধান। সোনালী রং। কেউ ধান কাটছেন, কেউ বাঁধছেন আঁটি। দ্রুতগতিতে কেটে চলেছেন সোনা রঙের বোরো ধান।

কাজের ফাঁকেই কথা হচ্ছিল বিশালপুর গ্রামের কৃষক সাইফুল ইসলামের সঙ্গে। তিনি আলোকিত বগুড়া’কে বলেন, এই বছরের নতুন ধান কাটছি। খুব আনন্দ লাগছে। ফলনও ভালো হচ্ছে দামেও ভালো পাচ্ছি। তাই কৃষকরা খুশিতে আছে। হাসি-আনন্দে থাকবে। আল্লাহর রহমতে আর কয়দিন আকাশটা ভালো থাকলে এই ধান কৃষকের ঘরে উঠবে।


সরেজমিন দেখা গেছে, উপজেলার ১০টি ইউনিয়নের বিভিন্ন মাঠে ইতমধ্যে ধান কাটার কাজ শুরু হয়েছে। চাষাবাদ ব্যয়বহুল হলেও কৃষকেরা অত্যন্ত গুরুত্বের সঙ্গে বোরো ধানের চাষাবাদ করে আসছেন। তাপদাহকে উপেক্ষা করে জীবিকার তাগিদে বোরো ধান মাড়াইয়ের কাজ করছেন কৃষি শ্রমিকেরা। এর মধ্যে বেশ কিছু নারী শ্রমিকদের অংশগ্রহণও রয়েছে।

শেরপুর উপজেলার বিভিন্ন ধানের হাট ঘুরে দেখা গেছে, হাটে বিআর-২৮ নতুন ধান, ৯০০ থেকে ৯৩০ টাকা, মিনিকেট ১১০০ থেকে ১১৫০ টাকা এবং স্থানীয় কাটারী ১০২০ থেকে ১১৭০ টাকা, আতপ ৯০ (সুগন্ধী) ধান ১৩২০ টাকা মণ দরে বিক্রি হচ্ছে।


শেরপুরের ধানের হাটে এখন গড়ে ২০ থেকে ৩০ ট্রাক ধান আমদানি হচ্ছে। আর এক সপ্তাহ পর থেকে শুরু হবে মৌসুম। ভরা মৌসুমে ৭০ থেকে ১০০ ট্রাক ধান আসবে এই হাটে। ট্রাকের আকার অনুসারে একেক ট্রাকে ১৫০০০ থেকে ২০০০০ কেজি করে ধান বহন করে বলে জানা যায়।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, চলতি বোরো মৌসুমে উপজেলায় ২১হাজার ৫০ হেক্টরে বোরো চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।


Facebook Comments Box

Posted ৭:৩৮ অপরাহ্ণ | শুক্রবার, ২৮ এপ্রিল ২০২৩

Alokito Bogura || Online Newspaper |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

উপদেষ্টা:
শহিদুল ইসলাম সাগর
চেয়ারম্যান, বিটিইএ

প্রতিষ্ঠাতা ও প্রকাশক:
এম.টি.আই স্বপন মাহমুদ
বার্তা সম্পাদক: এম.এ রাশেদ
সহ-বার্তা সম্পাদক: মোঃ সাজু মিয়া

বার্তা, ফিচার ও বিজ্ঞাপন যোগাযোগ:
+৮৮০ ৯৬ ৯৬ ৯১ ১৮ ৪৫
হোয়াটসঅ্যাপ ➤০১৭৫০ ৯১১ ৮৪৫
ইমেইল: alokitobogura@gmail.com

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন কর্তৃক নিবন্ধিত।
তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!