সোমবার ২৪শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ১০ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

সোনাতলা থানা অফিসার ইনচার্জ রেজাউল করিম বদলে দিয়েছে থানার কার্যক্রম ও পুলিশের চিত্র

আব্দুর রাজ্জাক, স্টাফ রিপোর্টার   মঙ্গলবার, ০৪ মে ২০২১
310 বার পঠিত
সোনাতলা থানা অফিসার ইনচার্জ রেজাউল করিম বদলে দিয়েছে থানার কার্যক্রম ও পুলিশের চিত্র

বগুড়ার থেকে ৩৬কিঃমিঃ অদূরে একটি পৌরসভাসহ ৭টি ইউনিয়ন এবং ১০১টি গ‍্রাম নিয়ে সোনাতলা থানা গঠিত যাহার ১৫৬.৭৬ বর্গকিলোমিটার আয়তনে গঠিত মোট জনসংখ‍্যা ১.৬৭.৫৪৭ প্রায়, এর মধ‍্যে পুরুষ ৮৫,৮৬২ জন, নারী ৮২,৩৪১জন প্রায়।

যমুনা ও বাঙালি নদী ঘেষে এ থানাটি অবস্থিত। ভৌগলিক অবস্থানের দিক থেকে স্থলপথ, রেলপথ ও অল্পকিছু নদী পথে দেশের অন্যান্য গুরুত্বপূর্ণ জেলার সাথে রয়েছে এ থানার যোগাযোগ ব্যবস্থা। ফলে এখানে রয়েছে ছোট বড় দু’চারটি শিল্প কারখানা।


এমন একটি জনবহুল বগুড়ার সীমান্তবর্তী গুরুত্বপূর্ণ থানা আইনশৃংখলা পরিস্থিতি সার্বিক নিয়ন্ত্রণ রাখতে পুলিশের নেতৃত্বে রয়েছেন অফিসার ইনচার্জ রেজাউল করিম রেজা। যিনি যোগদানের পর থেকেই পাল্টে যায় সোনাতলা থানা ও পুলিশের চিত্র।

যোগদানের পর থেকে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ, জড়িতদের আটক, আইন-শৃংখলা রক্ষা, অপরাধ দমন, অপরাধীদের গ্রেফতার, মামলা গ্রহণের বিষয়ে সার্বক্ষনিক নজরদারি, সড়ক পথে শৃঙ্খলা রক্ষা, অসহায় মানুষের পাশে থেকে জনবান্ধব পুলিশিং গড়ে তুলা, এসব বিষয়ের উপর সবচেয়ে বেশি নজর দিয়েছেন অফিসার ইনচার্জ রেজাউল করিম রেজা । তিনি যোগদানের পর পাল্টে যায় সোনাতলা থানা। যুব সমাজকে বাঁচাতে মাদকের বিরুদ্ধে রীতিমতো যুদ্ধ ঘোষণা করেছেন তিনি ।


তাঁর এ দূরদর্শিতার ফলে থানায় কোথাও না কোথাও প্রতিদিনই উদ্ধার হচ্ছে বিভিন্ন প্রকার মাদকদ্রব্য। আটক হচ্ছে মাদক ব্যবসায়ী মাদকসেবী। মাদক উদ্ধার তার আমলে অতীতের সব রেকর্ড ছাড়িয়েছে সোনাতলায়। তিনি যোগদানের পর বেশকিছু গুরুত্বপূর্ণ, ব্যতিক্রমধর্মী ও ক্রিয়েটিভ পদক্ষেপ গ্রহণ করেন, যা থানা পুলিশের ইমেজকে নতুন মাত্রায় উন্নীত করে।

এ ছাড়া তিনি যোগদানের পর থেকে থানার অফিসারদের উপজেলার ৭টি ইউনিয়ন একটি পৌরসভা বিট পুলিশিং কর্মকর্তাদের নিয়ে প্রায়ই জনগুরুত্বপূর্ণ বিষয় তদারকি, বাজার মনিটরিং ও গুজব প্রতিরোধ ঠেকাতে বিভিন্ন দিকনির্দেশনা দিয়ে আসছেন।


সোনাতলা থানার বিভিন্ন শ্রেণি পেশার মানুষের সাথে কথা বলে জানা যায়, একটা সময় পুলিশের প্রতি নির্ভরশীলতার অভাবে অনেক মানুষেরই ছোটখাটো কোন বিষয় নিয়ে পুলিশের কাছে যেতে অনিহা ছিল। অনেকে নিরবে-নিবৃত্তে প্রভাবশালীদের ছোটখাটো জুলুম-অত্যাচার-নির্যাতন সহ্য করে গেছেন। এতে করে অপরাধীদের অপরাধের মাত্রা ছাড়িয়েছিল। এসব সামাজিক সমস্যা নিরসনে অফিসার ইনচার্জ রেজাউল করিম রেজা তাঁর অফিস কক্ষে নিয়মিত সাধারণ মানুষের অভিযোগ শুনে থাকেন। এসব অভিযোগের প্রেক্ষিতে তিনি তাৎক্ষণিক ব্যবস্থা নেয়ায় অপরাধীদের উৎসাহে অনেকটাই ভাটা পড়েছে ।

করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ শুরু থেকেই সোনাতলা থানা পুলিশের মানবিক কর্মকান্ড মাস্ক বিতরণ সর্বত্রই প্রশংসিত হয়েছে। জীবনের চরম ঝুঁকি নিয়ে বিপন্ন জনসাধারণকে সেবা প্রদান করে সোনাতলা বাসীর কাছে আস্থা অর্জন করেছে অফিসার ইনচার্জ রেজাউল করিম রেজা।

লকডাউনে জনসচেতনতা সৃষ্টি, স্বাস্থ্যবিধি নিশ্চিত করা, সুরক্ষা মানবিকতায় আলোচিত হয়েছে সোনাতলা থানা পুলিশ।

এছাড়াও প্রত্যেকটি পুলিশ কনস্টেবল এর থানা থেকে চলে যাওয়ার সময় বিদায় অনুষ্ঠানের মধ‍্যে দিয়ে বিদায় দেওয়া হয়। এবং অসুস্থ কনস্টেবলদের পাশে দাঁড়ানোসহ বাজার নাইটগার্ডসহ শীতার্তদের মাঝে কম্বল বিতরণ ।

এছাড়া চুরি-ডাকাতি-ছিনতাই, মাদক উদ্ধারসহ আইন শৃঙ্খলা উন্নয়ন করায় পুলিশ এখন সোনাতলাবাসীর কাছে প্রকৃত সেবকে পরিণত হয়েছে। পাশাপাশি পুলিশ সদস্যদের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে। তাঁর এ উদ্যোগ চলমান থাকলে পুলিশের হারানো ভাবমুর্তি যেমন ফিরে আসবে তেমনি সোনাতলাবাসীর জীবনেও সুখের সু-বাতাস বইবে বলে জানিয়েছেন সোনাতলাবাসীর সচেতন মহল।

এ বিষয়ে সোনাতলা অফিসার ইনচার্জ রেজাউল করিম রেজার সাথে কথা হলে তিনি বলেন, থানায় মামলা সংক্রান্ত কোনো দালাদের প্রশ্চয় দেওয়া হবে না। আমি এই থানায় যোগদানের পর থেকে মানবিক পুলিশ হিসেবে কাজ করে যাচ্ছি যতদিন আছি মানবিক সেবা মানুষের দোরগোড়ায় পৌছে দেওয়ার চেষ্টা করবো।

Facebook Comments Box

Posted ৯:২০ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৪ মে ২০২১

Alokito Bogura। Online Bangla News Portal |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  

সম্পাদক ও প্রকাশক:

এম.টি.আই স্বপন মাহমুদ

বার্তা সম্পাদক: এম.এ রাশেদ

যোগাযোগ: ০১৬১০ ৯১১ ৮৪৫

অস্থায়ী কার্যালয়:

তালুকদার শপিং সেন্টার, নবাববাড়ী রোড, বগুড়া।

বার্তাকক্ষ যোগাযোগ: ০১৭৫০ ৯১১ ৮৪৫

ইমেইল: alokitobogura@gmail.com

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন কর্তৃক নিবন্ধিত।। তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
''আলোকিত বগুড়া'' সম্পাদক ও প্রকাশক কর্তৃক বগুড়া থেকে প্রকাশিত।
error: Content is protected !!