শনিবার ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

সোনাতলায় শিশু ও গণশিক্ষা প্রকল্প সরকারি করনের দাবি জানিয়ে ইউএনও’র কাছে আবেদন

আব্দুর রাজ্জাক, সোনাতলা (বগুড়া) প্রতিনিধি   বৃহস্পতিবার, ২৫ মে ২০২৩
178 বার পঠিত
সোনাতলায় শিশু ও গণশিক্ষা প্রকল্প সরকারি করনের দাবি জানিয়ে ইউএনও’র কাছে আবেদন

বগুড়ার সোনাতলায় মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্প সরকারি করনের দাবি জানিয়ে উপজেলা মউশিক শিক্ষক কল্যাণ পরিষদ ইসলামিক ফাউন্ডেশনের উপজেলা নির্বাহী অফিসারের কাছে আবেদন । ২৪ মে বুধবার দুপুরে কার্যালয়ে উপজেলা নির্বাহী অফিসার বরাবর আবেদনটি জমা দেন। এসময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন উপজেলা মউশিক শিক্ষক কল্যাণ পরিষদের সভাপতি, মাওঃ মোঃ আফজাল হোসেন, সাধারণ সম্পাদক মাওঃ মোঃ আব্দুল্লাহ আল মামুন।

আবেদনে উল্লেখ করেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিষ্ঠিত, ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক পরিচালিত মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের শিক্ষক-শিক্ষিকা, কেয়ারটেকার ও সকল জনবল রাজস্ব খাতে স্থানান্তরের দাবি জানান তারা।


১৯৭৫ সালে ২২ শে মার্চ স্বাধীনতার মহান স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইসলাম প্রচার ও প্রসারের লক্ষ্যে ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন। সে সময়ে জাতিকে মেধা শূন্য করার জন্য ১৯৭৫ সালে ১৫ আগষ্ট সর্বকালের মহানায়ক
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শাহাদৎ বরণ করায় ইসলামিক ফাউন্ডেশনের কার্যক্রম কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারেনি। পরবর্তীতে ১৯৯৬ সালে দেশরত্ন জননেত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর ইসলামিক ফাউন্ডেশনের কার্যক্রমের গতিশীলতা বৃদ্ধি পায় এবং তিনি নিজ উদ্যোগে পরপর ৭ম বার ৫ বৎসর মেয়াদি ২০২৪ ইং সাল পর্যন্ত করোনা কালীন সময়ে মাননীয় প্রধানমন্ত্রী প্রকল্পটি অনুমোদন করেন। প্রকল্পটি ১৯৯৩ সাল হতে চালু হয়ে অদ্যবধি সুনামের সাথে প্রতিটি পর্যায়ে পাঠদান কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন হচ্ছে, যা প্রশংসা ও জনমনে দৃষ্টি আকর্ষণ করেছে। মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পে নিয়োজিত মসজিদের ইমামগণ, শিক্ষিত বেকার যুব সমাজ এবং মহিলা শিক্ষিকাগণ আন্তরিকতা ও নিষ্ঠার সাথে পাঠদান করে শিক্ষার ক্ষেত্রে সক্রিয় ভূমিকা পালন করে আসছে। প্রকল্পের মাধ্যমে প্রাক-প্রাথমিক শিক্ষা বিস্তার ও কোর্স সম্পন্নকারী শিক্ষার্থীদের সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শতভাগ ভর্তি, স্বাক্ষরতার হার বৃদ্ধি, সহি ভাবে পবিত্র কোরআন শিক্ষা পাঠ, বাল্য বিবাহ, মাদক, সন্ত্রাস এবং জঙ্গিবাদ প্রতিরোধে সরকার গৃহীত প্রতিটি কর্মসূচী বাস্তবায়নে ও সামাজিক সমস্যাবলী নিরসনে সচেতনতার বৃদ্ধির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। বর্তমানে প্রকল্পটির মাধ্যমে প্রাক-প্রাথমিক সহজ কোরআন শিক্ষা ও বয়স্ক শিক্ষাসহ সারা দেশে মোট ৭৩,৭৬৮ টি শিক্ষা কেন্দ্রে শিক্ষক-শিক্ষিকাদের মাধ্যমে প্রতিবছর ২৪ লক্ষ ১৪ হাজার দুইশত জন শিক্ষার্থী শিক্ষা গ্রহণ করেছে। প্রকল্পের সুবিধাভোগী সমাজের অবহেলিত, দরিদ্র ও নিরক্ষর জনগোষ্ঠী এবংকর্মরত মসজিদের ইমাম, শিক্ষক তাদের মানবিক দিক বিবেচনা করে সুখী ও সমৃদ্ধশালী বাংলাদেশ বিনির্মাণের
লক্ষ্যে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিষ্ঠিত জননন্দিত ইসলামিক ফাউন্ডেশনের বৃহৎ এ প্রকল্পটি জাতীয় স্বার্থে রাজস্ব খাতে স্থানান্তর করার জন্য মহান জাতীয় সংসদে আলোচনা করার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর নিকট আহ্বান জানান।

১৬ জানুয়ারী ২০২০ তারিখে অনলাইন নিউজের মাধ্যমে আমরা জানিতে পারিলাম যে, অর্থবিভাগ পরিকল্পনা কমিশন প্রকল্পটি রাজস্ব খাতে নেওয়ার সুপারিশ করেছেন। সকল বিষয়াদি সু-বিবেচনা পূর্বক প্রকল্পটি রাজস্ব খাতে স্থানান্তরের সুদৃষ্টি কামনা করেন।


Facebook Comments Box


Posted ৮:০৪ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৫ মে ২০২৩

Alokito Bogura || Online Newspaper |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

উপদেষ্টা:
শহিদুল ইসলাম সাগর
চেয়ারম্যান, বিটিইএ

প্রতিষ্ঠাতা ও প্রকাশক:
এম.টি.আই স্বপন মাহমুদ
বার্তা সম্পাদক: এম.এ রাশেদ
সহ-বার্তা সম্পাদক: মোঃ সাজু মিয়া

বার্তা, ফিচার ও বিজ্ঞাপন যোগাযোগ:
+৮৮০ ৯৬ ৯৬ ৯১ ১৮ ৪৫
হোয়াটসঅ্যাপ ➤০১৭৫০ ৯১১ ৮৪৫
ইমেইল: alokitobogura@gmail.com

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন কর্তৃক নিবন্ধিত।
তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!