মঙ্গলবার ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

সিরাজগঞ্জে ৬০২টি ঘর পাচ্ছে ভূমিহীন পরিবার

আলোকিত বগুড়া   বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩
146 বার পঠিত
সিরাজগঞ্জে ৬০২টি ঘর পাচ্ছে ভূমিহীন পরিবার

হুমায়ুন কবির সুমন, সিরাজগঞ্জ প্রতিনিধি: সিরাজগঞ্জ :বাংলাদেশে কোন মানুষ যেনো ভূমিহীন ও গৃহহীন না থাকে, এই লক্ষ্য নিয়েকাজ করছে বর্তমান সরকার। এরই ধারাবাহিকাতায় সিরাজগঞ্জে মুজিববর্ষউপলক্ষ্যে ভূমিহীন ও গৃহহীন মানুষের জন্য আধা পাকা ঘর নির্মাণ করে দিচ্ছেসরকার। যার ফলশ্রুতিতে কয়েক ধাপে এরই মধ্যে জেলায় ২১১৫ টি ঘর বিতরণ করাহয়েছে, আগামী কয়েক মাসের মধ্যে আরও ৬০২ টি ঘর পেতে যাচ্ছে ভূমিহীন ওগৃহহীন পরিবার।

এ নিয়ে জেলায় এ ঘরের সংখ্যা দাঁড়ালো ২৭১৭ টি। ‘আশ্রয়নের অধিকার শেখ হাসিনার উপহার’ এ শ্লোগান সাড়া পড়েছে সারাদেশে। এ শ্লোগানকে সামনে রেখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশের ন্যায়সিরাজগঞ্জেও গৃহহীন মানুষের মাঝে ঘর বিতরণ করে যাচ্ছে ।সংশ্লিষ্ট অফিস সূত্রে জানা যায়, জেলার ৯টি উপজেলার বিভিন্ন স্থানে এপ্রকল্পের ২৭১৭ টি ঘর মধ্যে ২১১৫টি ঘর ইতিমধ্যে ভূমিহীন ও গৃহহীন মানুষেরমাঝে বিতরণ করা হয়েছে। এতে গৃহহীন পরিবারগুলোর মুখে হাসি ফুটেছে।


জেলায় কয়েক পর্যায়ে ঘর প্রদান করা হয়, ১ম পর্যায়ে ৭৯৬ টি, ২য় পর্যায়ে৪৮১ টি, ৩য় পর্যায়ে ৮৩৮ টি হয়েছে এবং ৪র্থ পর্যায়ে ৬০২ টি ভূমিহীন ওগৃহহীন বসবাস করতে পারবে।আরও জানা যায়, জেলার ৯টি উপজেলার বিভিন্ন স্থানে এ প্রকল্পের ২৭১৭ টি ঘরেপ্রায় ৩৫৩৯ জন পরিবার নিয়ে বসবাস করতে পারবে, ইতিমধ্যেই কিছু পরিবারনিয়ে বাসবাস শুরু করেছে। এতে গৃহহীন পরিবারগুলোর মুখে হাসি ফুটেছে।

জেলার বিভিন্নস্থানে দীর্ঘদিন ধরে স্থানীয়দের দখলে থাকা সরকারী খাস জমিউদ্ধার করে সেখানে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে এসব ঘর তৈরী করা হচ্ছে।নির্মাণাধীন ঘরগুলো সার্বিকভাবে স্ব-স্ব উপজেলা নির্বাহী অফিসার, এসিল্যান্ড, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাগণ কাজের তদারকি ও অগ্রগতিমনিটরিং করছেন।


উল্লেখ্য যে, এই প্রকল্পের মধ্যে সিরাজগঞ্জের সদরে ৬১৫টি, কাজিপুরে ২৩২টি,উলাপাড়ায় ৩০৪টি, রায়গঞ্জে ৪৯৫টি, বেলকুচিতে ১৩০টি, শাহজাদপুরে২৮১টি, কামারখন্দে ২৮৪টি, তাড়াশে ৩২১টি, চৌহালী উপজেলায় ৫৫টি ঘরভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে বরাদ্দ দেয়া হয়েছে। যাতে থাকছেআধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত দুই কক্ষবিশিষ্ট ঘর। জেলা রাজস্ব কর্মকর্তা মোবারক হোসেন জানান, নির্মাণাধীন ঘরগুলোসার্বিকভাবে স্ব-স্ব উপজেলা নির্বাহী অফিসার, এসিল্যান্ড, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাগণ কাজের তদারকি ও অগ্রগতি মনিটরিং করছেন,অতিদ্রুত ঘর গুলো বরাদ্দ দেয়া হবে।

এ বিষয়ে জেলা প্রশাসক মীর মো: মাহবুবুর রহমান জানান, মাননীয়প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার প্রকল্পের আরও ৬০২ ঘর তৈরীর কাজ প্রায় শেষেরদিকে। সে অনুযায়ী এসব ঘর অতিদ্রুত ভিত্তিতে ভূমিহীন ও গৃহহীনমানুষের মাঝে বরাদ্দ দেয়া হবে। আমরা অতিদ্রুত ভিত্তিতে তিনটি উপজেলাকেভূমিহীন ও গৃহহীন উপজেলা ঘোষণা করব।


Facebook Comments Box

Posted ৩:২৫ অপরাহ্ণ | বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩

Alokito Bogura || Online Newspaper |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

উপদেষ্টা:
শহিদুল ইসলাম সাগর
চেয়ারম্যান, বিটিইএ

প্রতিষ্ঠাতা ও প্রকাশক:
এম.টি.আই স্বপন মাহমুদ
বার্তা সম্পাদক: এম.এ রাশেদ
সহ-বার্তা সম্পাদক: মোঃ সাজু মিয়া

বার্তা, ফিচার ও বিজ্ঞাপন যোগাযোগ:
+৮৮০ ৯৬ ৯৬ ৯১ ১৮ ৪৫
হোয়াটসঅ্যাপ ➤০১৭৫০ ৯১১ ৮৪৫
ইমেইল: alokitobogura@gmail.com

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন কর্তৃক নিবন্ধিত।
তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!