শুক্রবার ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

সিরাজগঞ্জে ৪টি উপজেলা ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করবেন প্রধানমন্ত্রী

আলোকিত বগুড়া   সোমবার, ২০ মার্চ ২০২৩
82 বার পঠিত
সিরাজগঞ্জে ৪টি উপজেলা ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করবেন প্রধানমন্ত্রী

হুমায়ুন কবির সুমন, সিরাজগঞ্জ প্রতিনিধি:  আগামী ২২ মার্চ সিরাজগঞ্জের জেলার ৪টি (সিরাজগঞ্জ সদর, উল্লাপাড়া, রায়গঞ্জ ও কাজিপুর) উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত উপজেলা ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই উপলক্ষে সোমবার (২০ মার্চ) বেলা সাড়ে ১২ টার দিকে সিরাজগঞ্জ জেলা প্রশাসনের আয়োজনে শহীদ এ কে শামসুদ্দিন সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।


সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ মোবারক হোসেন। তিনি জানান, আশ্রয়নের অধিকার শেখ হাসিনার উপহার প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক মুজিববর্ষ উপলক্ষে ভুমিহীন ও গৃহহীন পরিবারকে ৪র্থ পর্যায়ে ৫৫৫ টি গৃহ আগামী ২২ মার্চ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ভার্চুয়ালি) এর মাধ্যমে শুভ উদ্বোধন করবেন। গৃহগুলো উদ্বোধনের মাধ্যমে এ জেলার ৪টি (সিরাজগঞ্জ সদর, উল্লাপাড়া, রায়গঞ্জ ও কাজিপুর) উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত উপজেলা ঘোষণা করা হবে।

ভূমিহীন ও গৃহহীন পরিবার পুনর্বাসনের লক্ষ্যে ১৯৯৭ সালে ‘আশ্রয়ণ’ নামে প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি প্রকল্প গ্রহণ করা হয়। এ প্রকল্পের আওতায় ১৯৯৭ সাল থেকে জুন ২০২২ পর্যন্ত সারা দেশে পাঁচ লক্ষেরও বেশি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা সম্ভব হয়েছে। এরই ধারাবাহিকতায় সিরাজগঞ্জে প্রথম পর্যায়ে ৭৯৬টি এবং ২য় পর্যায়ে ৪৮১টি, ৩য় পর্যায়ে ৮৩৮ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে।


তিনি আরো বলেন, এছাড়াও চলতি অর্থ বছরের মধ্যে বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে আরও (নির্মাণাধীন ২২৮+৩০৫) ৫৩৩টি গৃহ নির্মাণের মাধ্যমে এ জেলার সকল উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত উপজেলা হিসেবে ঘোষণা করা সম্ভব হবে বলে আশা করা যাচ্ছে। ইতোমধ্যে উদ্বোধনযোগ্য গৃহের কবুলিয়ত ও নামজারী সম্পন্ন হয়েছে। তাই আগামী ২২ মার্চ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুভ উদ্বোধনের মাধ্যমে ৪র্থ পর্যায়ে উপকারীভোগী ভূমিহীন ও গৃহহীন পরিবারগুলোকে সার্টিফিকেটসহ অন্যান্য কাগজাদি হস্তান্তর করা হবে।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ রায়হান কবির, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ তমাল হোসেন, সিনিয়র সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সাবরিনা শারমিন, এস এম রবিন শীষ, সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মাশুকাতে রাব্বি, সদর উপজেলা সহকারী কমিশনার (ভুমি) এস এম রকিবুল ইসলাম প্রমুখ। এতে জেলার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।


Facebook Comments Box

Posted ৪:৩০ অপরাহ্ণ | সোমবার, ২০ মার্চ ২০২৩

Alokito Bogura || Online Newspaper |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  

উপদেষ্টা:
শহিদুল ইসলাম সাগর
চেয়ারম্যান, বিটিইএ

প্রতিষ্ঠাতা ও প্রকাশক:
এম.টি.আই স্বপন মাহমুদ
বার্তা সম্পাদক: এম.এ রাশেদ
সহ-বার্তা সম্পাদক: মোঃ সাজু মিয়া

বার্তা, ফিচার ও বিজ্ঞাপন যোগাযোগ:
+৮৮০ ১৭ ৫০ ৯১ ১৮ ৪৫
ইমেইল: alokitobogura@gmail.com

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন কর্তৃক নিবন্ধিত।
তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!