বৃহস্পতিবার ২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

সিরাজগঞ্জে পল্লী বিদ্যুৎ পরিচালকের বিরুদ্ধে অবৈধভাবে সংযোগ অন্যত্র স্থানান্তের অভিযোগ

হুমায়ুন কবির সুমন, সিরাজগঞ্জ প্রতিনিধি   মঙ্গলবার, ১২ এপ্রিল ২০২২
189 বার পঠিত
সিরাজগঞ্জে পল্লী বিদ্যুৎ পরিচালকের বিরুদ্ধে অবৈধভাবে সংযোগ অন্যত্র স্থানান্তের অভিযোগ

সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর পরিচালক জাকারিয়ার বিরুদ্ধে সেচের বিদ্যুৎ সংযোগ অবৈধভাবে অন্যত্র স্থানান্তরে ৫০হাজার টাকা নেওয়ার অভিযোগ উঠেছে। এঘটনায় গত ১০ এপ্রিল সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর জেনারেল ম্যানেজার বরাবর লিখিত অভিযোগ দাখিল করেছেন স্থানীয় কৃষক ফরহাদ হোসেন।

অভিযোগে সুত্রে জানা গেছে, সিরাজগঞ্জ সদর উপজেলা সেচ কমিটি ও বিএডিসির অনুমোদন প্রাপ্ত হয়ে উপজেলার বহুলী ইউনিয়নের মজিবর রহমানের ছেলে কৃষক নুর আলম ও বাবু গ্রামের করস্থানের পশ্চিম পাশে তাদের বসতবাড়ী সংলগ্ন ১৫৪৮ নং দাগের জমিতে বিদুুৎ চালিত একটি মটর স্থাপন করেন। পরবর্তীতে সেচ নীতিমালার আলোকে স্থাপিত সেই মটরে সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি-২ বিদ্যুৎ সংযোগ দেয়। কিন্তু সংযুক্ত সেই স্থানে কৃষি সেচের মটর চালু থাকাবস্থায় রোববার (১০ এপ্রিল ২০২২) দুপুরের দিকে তারা শিয়ালকোল এলাকার বাসিন্দা ও পল্লী বিদ্যুৎ সমিতির ঠিকাদার ও ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক কামাল হোসেনে বড় ভাই পল্লী বিদ্যু সমিতি-২ এর পরিচালক জাকারিয়ার সাথে যোগসাজস করে অনুমোদিত দাগের জমিতে স্থাপিত বোরিং এবং বিদ্যুৎ সংযোগে তার ও বিদ্যুৎ মিটার সুকৌশলে বিচ্ছিন্ন করে প্রায় ৩’শ ফুট দুরে অবস্থিত ১৫৬০ দাগের জমিতে স্থানান্তর করেছেন।


অথচ বোরিং ও বিদ্যুৎ সংযোগ স্থানান্তরের বিষয়ে কোন কিছুই জানেন না উপজেলা সেচ কমিটি ও পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর কর্তাব্যক্তিরা। তাহলে সংশ্লিষ্ট সেচ কমিটি ও পল্লী বিদ্যুৎ সমিতি-২’র অনুমতি ও সরকারি লিখিত আদেশ ব্যতিরেকে কিভাবে শিয়ালকোল ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদকের ভাই পরিচালক জাকারিয়ার মাধ্যমে স্থানান্তরিত হলো কৃষি সেচের এই বোরিং ও বিদ্যুৎ সংযোগটি?

মঙ্গলবার (১২ এপ্রিল) সরজমিনে জানা যায়, কৃষি সেচের বোরিং ও বিদ্যুৎ সংযোগ নিজ কর্তৃৃক স্থানান্তরের কোন সুযোগ নেই। কেননা একটি সেচের বোরিং স্থাপন ও বিদ্যুৎ সংযোগ নিতে চাইলে আগ্রহী কৃষককে আইনের ব্যাড়াজালে বন্দী থেকে মাসের পর মাস ও বছরের পর বছর ঘুরতে হয় সংশ্লিষ্ট অফিসে। কিন্তু কোনমতেই মেলেনা নিয়মের বাইরে কৃষি সেচের অনুমোদন ও বিদ্যুৎ সংযোগ। তবে সেচ নীতিমালার আলোকে জরিপ অনুযায়ী কৃষি সেচ সংযোগ মিললে সেচ কমিটি কর্তৃক অনুমোদিত ও নির্ধারিত দাগের জমির ভিতর সেচের বোরিং ও মটরে বিদ্যুৎ সংযোগ স্থাপন করতে হয়।


অনুমোদিত স্থানের বাইরে বোরিং ও বিদ্যুৎ সংযোগ স্থাপন ও স্থানান্তর সেচ নীতিমালাতে স্পস্টভাবে নিষিদ্ধ রয়েছে। উপজেলা সেচ কমিটির একটি সুত্র জানায়, কোন সময় বোরিং ও বিদ্যুৎ সংযোগ স্থানান্তরের প্রয়োজন দেখা দিলে তার যথাযথ কারণ উল্লেখ করে উপজেলা সেচ কমিটির বরাবর আবেদন করতে হয়। আর আবেদন করা হলে সেচ কমিটি পুর্বের ন্যায় তাদের প্রতিনিধি দিয়ে পুনরায় জরিপ করে জরিপ প্রতিবেদন দাখিল করলেই তখন প্রতিবেদনের আলোকে পরবর্তী পদক্ষেপ গ্রহন করে থাকেন সেচ কমিটি ও বিদ্যুৎ অফিস। তবে জরিপকালে সেচ নীতিমালার ব্যত্যয় ঘটলে কোনমতেই মিলবেনা অন্যত্র বোরিং ও বিদ্যুৎ সংযোগ স্থানান্তর। তাহলে সেচ নীতিমালা উপেক্ষা করে কীভাবে স্থানান্তরিত হলো কৃষি সেচের বোরিং ও বিদ্যুৎ সংযোগ। এদিকে অবৈধ পন্থায় বোরিং ও বিদ্যুৎ সংযোগ স্থানান্তরের বিষয়ে কৃষক ফরহাদ হোসেন সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর জেনারেল ম্যানেজার বরাবর অভিযোগপত্র দাখিল করেছেন।

সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর সাবেক পরিচালক জাকারিয়া হোসেন বলেন, আমি পরিচালক আমার ছোট ভাই ঠিকাদার হিসেবে কাজ করেছি। বৈধভাবে সেচের লাইন স্থানান্তর করা হয়েছে। এখানে কোন অনিয়ম হয়নি।


শিয়ালকোল ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক কামাল হোসেন বলেন, জেলার সব স্থানে এভাবেই সংযোগ দেওয়া হচ্ছে। এতে কোন সমস্যা নেই।

এ ব্যাপারে জেনারেল ম্যানেজার অখিল কুমার সাহা বলেন, নিয়মের বাইরে অন্যত্র কৃষি সেচের বোরিং এবং বিদ্যুৎ সংযোগ স্থানান্তরের কোন সুযোগ নেই। তবে এমন ঘটনা সংঘটিত হয়ে থাকলে পল্লী বিদ্যুৎ সমিতির আইন অনুযায়ী তদন্তপুর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনসহ স্থানান্তরিত সংযোগটি বিচ্ছিন্ন করে দেওয়া হবে।

Facebook Comments Box

Posted ১:০৮ অপরাহ্ণ | মঙ্গলবার, ১২ এপ্রিল ২০২২

Alokito Bogura। Online Newspaper |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮  

সম্পাদক ও প্রকাশক:

এম.টি.আই স্বপন মাহমুদ

বার্তা সম্পাদক: এম.এ রাশেদ

অস্থায়ী অফিস:

তালুকদার শপিং সেন্টার (৩য় তলা),

নবাববাড়ি রোড, বগুড়া-৫৮০০।

বার্তাকক্ষ যোগাযোগ:

মুঠোফোন: ০১৭ ৫০ ৯১১ ৮৪৫

ইমেইল: alokitobogura@gmail.com

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন কর্তৃক নিবন্ধিত।
তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!