শনিবার ৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

সারিয়াকান্দিতে যমুনা নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত

মাইনুল হাসান, সিনিয়র স্টাফ রিপোর্টার   শনিবার, ১৮ জুন ২০২২
127 বার পঠিত
সারিয়াকান্দিতে যমুনা নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত

সারিয়াকান্দি উপজেলার চন্দনবাইশা থেকে ছবিটি তোলা। ছবি- আলোকিত বগুড়া।

বগুড়ার সারিয়াকান্দির নিকট যমুনা নদীর পানি ব্যাপক হারে বৃদ্ধি পেয়ে বীপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল আর বৃষ্টির পানিতে ব্যাপক বন্যার পূর্বাভাস  জানিয়েছে স্থানীয় পানি উন্নয়ন বোর্ড।

গত বৃহম্পতিবার সন্ধ্যা ৬টা থেকে শুক্রবার সন্ধ্যা ৬টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় যমুনার পানি ৬২সেঃমিঃ বৃদ্ধি পেয়েছে । এ রিপোর্ট লেখা পর্যন্ত শুক্রবার সন্ধ্যা ৬টায় যমুনা নদীর পানি বিপদসীমার ২সেঃমিঃ উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল।


প্রতিদিন পানি বৃদ্ধি অব্যাহত থাকায় প্লাবিত হচ্ছে জেলার নিম্নাঞ্চল ও চরাঞ্চল। বন্যার পানিতে তলিয়ে যাচ্ছে গ্রামীণ রাস্তা ঘাট। এতে এসব এলাকার মানুষ পানি বন্দি হয়ে পড়ছে। নিমাঞ্চলে বসবাস করা মানুষের ঘরবাড়িতে বন্যার পানি ঢুকে পড়েছে। তারা চলাচল করছে নৌকায়। বন্যার পানিতে প্লাবিত হয়েছে অনেক শিক্ষা প্রতিষ্ঠান। পানি বৃদ্ধির কারণে বিভিন্ন এলাকায় কৃষকের রোপা আমন ধানও তলিয়ে গেছে। একই সঙ্গে নদী সংলগ্ন অনেক এলাকায় ভাঙন দেখা দিয়েছে। জেলার চৌহালী, এনায়েতপুর ও শাহজাদপুরে ব্যাপক নদী ভাঙন হওয়ায় ভাঙ্গন কবলিত মানুষ গুলো খোলা আকাশের নিচে বসবাস করছে। এসব এলাকায় বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে।

রবিবার সকাল ৬টার দিকে সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের শহর রক্ষা বাঁধ পয়েন্টের গেজ মিটার (পানি পরিমাপক) আব্দুল লতিফ জানান, গত ২৪ ঘন্টায় যমুনা নদীর পানি শহর রক্ষা বাঁধ পয়েন্টে ০৮ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপদসীমার ৩৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।
গত ১৪ আগস্ট থেকে শুরু করে রবিবার (২৯ আগস্ট) পর্যন্ত যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় জেলার নদী তীরবর্তী আরও কিছু নিম্নাঞ্চল ও চরাঞ্চল বন্যা কবলিত হয়ে পড়েছে। এ সকল এলাকার বসতবাড়ি ও রাস্তাঘাটে পানি উঠে পড়ায় বিপাকে পড়েছেন বন্যা দুর্গতরা। বন্যা কবলিত এলাকার বিস্তীর্ণ ফসলি জমি তলিয়ে যাওয়ায় নষ্ট হচ্ছে রোপা আমন ক্ষেত, বীজতলা, আখ, পাট, তিল ও সবজিবাগানসহ বিভিন্ন ফসল।


সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) নির্বাহী প্রকৌশলী মো: শফিকুল ইসলাম বলেন, যমুনায় পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। যমুনা নদীর পানি গত ২৪ ঘন্টায় ০৮ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে।

বন্যা পূর্ভাবাস সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, যমুনা নদীর পানি আরও বাড়তে পারে। তবে পানি বিপদসীমার ৩৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হলেও এখন পর্যন্ত বন্যার তেমন কোনও খারাপ পরিস্থিতি তৈরি হয়নি বলেও জানান এই কর্মকর্তা।


Facebook Comments Box

Posted ৯:৫৩ পূর্বাহ্ণ | শনিবার, ১৮ জুন ২০২২

Alokito Bogura। Online Newspaper |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

সম্পাদক ও প্রকাশক:

এম.টি.আই স্বপন মাহমুদ

বার্তা সম্পাদক: এম.এ রাশেদ

অস্থায়ী অফিস:

তালুকদার শপিং সেন্টার (৩য় তলা),

নবাববাড়ি রোড, বগুড়া-৫৮০০।

বার্তাকক্ষ যোগাযোগ:

মুঠোফোন: ০১৯৭০ ৯১১৮৪৫

ইমেইল: alokitobogura@gmail.com

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন কর্তৃক নিবন্ধিত।
তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!