সোমবার ১৮ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ২রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

সারিয়াকান্দিতে যমুনা নদীতে পানি বাড়ায় নৌ-ঘাটগুলো যাত্রীতে সরগরম

জাহাঙ্গীর আলম, সারিয়াকান্দি (বগুড়া) প্রতিনিধি   মঙ্গলবার, ১৮ মে ২০২১
174 বার পঠিত
সারিয়াকান্দিতে যমুনা নদীতে পানি বাড়ায় নৌ-ঘাটগুলো যাত্রীতে সরগরম

সারিয়াকান্দিতে যমুনা নদীর পানি বাড়ায় কর্ম চাঞ্চল্য ফিরে পাওয়া কালিতলা নৌ-ঘাট। ছবি- আলোকিত বগুড়া

বগুড়ার সারিয়াকান্দিতে উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলের পানিতে যমুনা নদীতে পানি বাড়া অব্যাহত আছে। পানি বাড়ার কারনে ডুবো চরগুলো তলে যাওয়ায় নদী পথের নৌ-যান চলাচল স্বাভাবিক হয়েছে। নদী পড়ের নৌ-ঘাটগুলোতে বিভিন্ন শ্রেণির মানুষের আনাগোনা বেড়েছে এবং এরই মধ্যে যমুনা নদীর নৌ-ঘাটগুলোতে ফিরে পেয়েছে কর্ম চাঞ্চল্য।

স্থানীয় পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলের কারনে সারিয়াকান্দির কাছে যমুনা নদীতে পানি বৃদ্ধি পাচ্ছে গত চৈত্র মাসের প্রথম সপ্তাহ থেকে। তবে পানি বৃদ্ধি পেলেও তা বিপদ সীমার এখন অনেক নিচে রয়েছে।


সারিয়াকান্দির দায়িত্বে থাকা পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মো: আব্দুর রহমান তাসকিয়া জানান, মঙ্গলবার যমুনা নদীতে পানির উচ্চতা ছিলো ১০.৫৮ সে:মি:। তবে এখনো বিপদ সীমার ৬.৭০ সে:মি: নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এখনই এই নদীতে বন্যার সম্ভাবনা নেই।

এদিকে পানি বাড়ার কারনে সারিয়াকান্দি উপজেলার জামথল, টেংড়াকুরা, পাকুড়িয়া, ইন্দুরমারা, ডাকাতমারা, চরদলিকা, মানিক দাইড়, ধারাবর্ষা, বোহাইল, মাঝবাড়ী, বেনীপুর সহ প্রায় ১১২টি চর গ্রামের মানুষের এখন অনেকটাই নদী পথের যোগাযোগ স্বাভাবিক হয়েছে।


প্রাণ চাঞ্চল্য ফিরে পেয়েছে সারিয়াকান্দির পৌর এলাকার কালিতলা, মথুরাপাড়া, রৌহদহ, হাসনাপাড়া নৌ-ঘাটগুলো। প্রতিদিন এখানে চরের হাজার হাজার নারী-পুরুষের পদাচারনায় মুখরিত হয়েছে এই নৌ-ঘাটগুলো। পাশাপাশি উৎপাদিত কৃষি পণ্য সহজে পরিবহণ করতে পেরে চরের মানুষেরা কৃষি পণ্যের ন্যায্য মূল্য পাচ্ছেন তারা। কাক ডাকা ভোর থেকে শুরু করে মধ্যরাত পর্যন্ত নৌ-যাত্রীরা পাড়াপাড়া, মালামাল পরিবহণ ও খালাস কাজে ব্যস্ত সময় পাড় করছেন নৌ-পরিবহণ শ্রমিকরা।


চালুয়াবাড়ী ইউনিয়নের মানিক দাইড় চরের মাহফুজুর রহমান ডাবলু আলোকিত বগুড়া’র প্রতিনিধিকে বলেন, এখনতো নদী পথে যোগাযোগ খুবই ভালো। এতে আমরা আমাদের উৎপাদিত কৃষি পণ্য হাট-বাজারে বিক্রি করতে পেরে ন্যায্য মূল্য পাচ্ছি। তেমনি সহজে কৃষি কাজে ব্যবহার করার জন্য রাসায়নিক সার, শ্যালো মেশিনের যন্ত্রাংশ সহ সহজে নিত্য প্রয়োজনীয় মালামাল ক্রয় করে বাড়িতে নিতে পারছি।

সারিয়াকান্দির কালিতলা ঘাটে কর্মরত জাকির হোসেন ও শাহীন আলোকিত বগুড়া’র প্রতিনিধিকে বলেন, আভ্যন্তরিন নৌ-রুটে যাত্রীর পরিমান অনেকাংশে বাড়লেও আন্তঃজেলা বা দূরপাল্লার যাত্রীর সংখ্যা বৃদ্ধি পায়নি। চলমান লকডাউনের কারনে দূরপাল্লার নৌ-রুটে অর্থাৎ এখান থেকে গাইবান্ধার ফুলছড়ি, জামালপুরের গুটাইল, উলিয়া, সিরাজগঞ্জের কাজীপুর, টাঙ্গাইলের ভূঁইয়াপুর রুটে নৌ-যাত্রীর সংখ্যা অনেক কম।

যমুনা নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় কার্মক্ষেত্রে চাঞ্চল্য ফিরে পাওয়া প্রসঙ্গে উপজেলা নির্বাহী অফিসার মো: রাসেল মিয়া আলোকিত বগুড়া’র প্রতিনিধিকে বলেন, নদী পথে নৌ-চলাচলের গতি স্বাভাবিক হয়েছে এতে শুধু চরের মানুষের যোগাযোগ সহজতর হয়নি, ফিরে পেয়েছে অনেক মানুষ কর্মসংস্থান। এই নদী পথকে সঠিকভাবে কাজে লাগাতে পারলে, একদিকে যেমন অধিক মানুষের কর্মসংস্থান হবে, অন্যদিকে মহা-সড়কগুলোতে পরিবহনে যে যানজট সৃষ্টি হয় তা বহুলাংশে কমে যাবে। কমে যাবে অনেক পরিমাণ পরিবহণ খরচ।

Facebook Comments Box

Posted ৫:০৪ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৮ মে ২০২১

Alokito Bogura। সত্য প্রকাশই আমাদের অঙ্গীকার |

এ বিভাগের সর্বাধিক পঠিত

“ঈদ মোবারক”
“ঈদ মোবারক”

(477 বার পঠিত)

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

সম্পাদক ও প্রকাশক:

এম.টি.আই স্বপন মাহমুদ

বার্তা সম্পাদক: এম.এ রাশেদ

বার্তাকক্ষ যোগাযোগ:

০১৬ ১০ ৯১ ১৮ ৪৫

ইমেইল: alokitobogura@gmail.com

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন কর্তৃক নিবন্ধিত।। তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
''আলোকিত বগুড়া'' সম্পাদক ও প্রকাশক কর্তৃক বগুড়া থেকে প্রকাশিত।
error: Content is protected !!