সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

সারিয়াকান্দিতে বরেন্দ্র সেচ প্রকল্প এলাকায় সেচ পাম্প বসানো নিয়ে অভিযোগ

সারিয়াকান্দি (বগুড়া) প্রতিনিধি   রবিবার, ২৭ জুন ২০২১
122 বার পঠিত
সারিয়াকান্দিতে বরেন্দ্র সেচ প্রকল্প এলাকায় সেচ পাম্প বসানো নিয়ে অভিযোগ

সারিয়াকান্দিতে বরেন্দ্র সেচ প্রকল্পের আওতায় অবৈধভাবে বিদ্যুৎ সংযোগ নিয়ে সেচ পাম্প বসানোর পায়তারা করা হচ্ছে। এরই মধ্যে সেচ পাম্প বসানোর প্রাথমিক প্রক্রিয়া দৃশ্যমান হওয়ায় সংশ্লিষ্ট বরেন্দ্র প্রকল্প সদস্যদের মধ্যে অসন্তোষ বিরাজ করছে। ঘটনাটি প্রতিকার চেয়ে গতকাল একটি অভিযোগ উপজেলা নির্বাহী অফিসারের নিকট দাখিল করা হয়েছে।

অভিযোগ সূত্রে ও স্থানীয়রা জানান, কামালপুর ইউনিয়নের বিবিরপাড়া গ্রামের কৃষিকে সমৃদ্ধশালী করার জন্য প্রায় ৫ বছর পূর্বে বরেন্দ্র প্রকল্পের আওতায় বড় ধরনের সেচ মেশিন বসানো হয়। সে থেকে চাষীরা সম্মিলিতভাবে সেচ মেশিন ব্যবহার করে ধান, পাট, আলু, গম, ভূট্টা, শাকসবজি ও তড়িতরকারীর ফসলাদী উৎপাদন করে আসছেন। কিন্তু একটি মহল অধিক অর্থের লোভে সেই সমৃদ্ধ কৃষিকে বিশৃঙ্খলা করার জন্য তৎপর হয়েছেন।


অভিযোগকারী ওই বরেন্দ্র সেচ প্রকল্পের সভাপতি মো: ফরিদ উদ্দিন, ম্যানেজার হরব আলী, সদস্য মো: জাহিদুল ইসলাম বলেন, সেচ মেশিনের অধিনে চাষাবাদ করে আমার ভালোভাবে ফসলাদী করে আসছি। কিন্তু আমাদের বিবিরপাড়া গ্রামের হাফিজারের ছেলে ইলেক্ট্রিশিয়ান আবু হাসানাত মোটা অংকের টাকার বিনিময়ে একই গ্রামের মোজাফফর আকন্দের ছেলে মহনের নামে আরেকটি সেচ পাম্প বসানোর পায়তারা করছেন। এরই মধ্যে তারা বৈদ্যুতিক খুঁটি স্থাপন করেছেন। সাড়ে ১৬’শ ফুটের মধ্যে আর কোনো সেচ পাম্প বসানোর বিধিবিধান না থাকলেও বরেন্দ্র প্রকল্পটির মাত্র ৫০০ ফুটের মধ্যে আরেকটি সেচ পাম্প বসিয়ে আমাদেরকে বিভ্রান্ত করছেন। এই সেচ পাম্পটি বসানো হলে আমাদের মধ্যে কলোহ-বিবাদ, ঐক্য মোটেই থাকবেনা। সেচ নিয়ে নিজেদের মধ্যে কলোহ-বিবাদ দেখা দিবে। আমাদের দৈনন্দিন কৃষি কাজে এর মারাত্বক প্রভাব পরবে। আরেকটি সেচ পাম্প বাসানোর পায়তারা বন্ধ করা উচিৎ।

সারিয়াকান্দি-গাবতলী ইউনিটের বিএডিসি সেচ বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মো: মারুফ হোসেন বলেন, সেচ প্রকল্প এলকায় আরেকটি সেচ পাম্প বসানোর কোন নিয়ম নেই। কেউ যদি অবৈধ পন্থায় সংযোগের ব্যবস্থা করে থাকেন তবে তার সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হবে।


এ ব্যাপারে সারিয়াকান্দি উপজেলা পল্লী বিদ্যুতায়ন বোর্ডের সহকারী জেনারেল ম্যানেজার (ডিজিএম) অসিত কুমার শিকদারের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, অভিযোগটি আমরা খতিয়ে দেখছি। ইতিমধ্যই সেখানে একটি তদন্ত টিম পাঠানো হয়েছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার রাসেল মিয়া বলেন, অভিযোগটি হাতে পাওয়ার পরপরই তদন্ত করে পরবর্তি ব্যবস্থা নেয়া হবে।


Facebook Comments Box

Posted ৯:১৭ অপরাহ্ণ | রবিবার, ২৭ জুন ২০২১

Alokito Bogura। সত্য প্রকাশই আমাদের অঙ্গীকার |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

সম্পাদক ও প্রকাশক:

এম.টি.আই স্বপন মাহমুদ

বার্তা সম্পাদক: এম.এ রাশেদ

বার্তাকক্ষ যোগাযোগ:

০১৭৫০ ৯১১৮৪৫, ০১৬১০ ৯১১৮৪৫

ইমেইল: alokitobogura@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
''আলোকিত বগুড়া'' সম্পাদক ও প্রকাশক কর্তৃক বগুড়া থেকে প্রকাশিত।
error: Content is protected !!