সোমবার ২৩শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

সারিয়াকান্দিতে ইভিএম মেশিনের ভোট নিয়ে অজানা আতঙ্ক ভোটারদের

সারিয়াকান্দি (বগুড়া) প্রতিনিধি   বুধবার, ২৬ জানুয়ারি ২০২২
71 বার পঠিত
সারিয়াকান্দিতে ইভিএম মেশিনের ভোট নিয়ে অজানা আতঙ্ক ভোটারদের

বগুড়ার সারিয়াকান্দিতে ৩১ জানুয়ারী অনুষ্ঠিতব্য ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ইভিএম এ ভোট নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা ও গুঞ্জন। উপজেলার ১১ ইউনিয়নের লাখো ভোটারদের মনে অজানা আতঙ্ক দানা বাঁধতে শুরু করেছে। ইভিএম নিয়ে পূর্ব কোন রকমের ধারনা না থাকায় এই অজানা আতঙ্কের মূল কারন।

স্থানীয় সূত্রে জানা গেছে, সারিয়াকান্দি উপজেলার ১১ ইউনিয়নে ইউনিয়ন পরিষদ (ইউপি) ভোট হবে আগামী ৩১ জানুয়ারী। এবারের ভোট অনুষ্ঠিত হবে ইলেক্ট্রনিং ভোটিং মেশিনে (ইভিএম)। ইউনিয়ন পরিষদ নির্বাচনে এ উপজেলায় সম্পূর্ণরূপে নতুন পদ্ধতি এটি। অধিকাংশ এলাকা চরাঞ্চল হিসেবে পরিচিত। কিন্তু চরাঞ্চলের ভোটাররা জানেন না কিভাবে ইভিএমএ ভোট দেবেন তারা।


এবার ১১ ইউনিয়নে অনুষ্ঠিতব্য নির্বাচনে মোট ভোটার সংখ্যা হলো ১ লক্ষ, ৫৭ হাজার, ৬’শ ৮৬ জন। এর মধ্যে পুুরুষ হলো ৭৭,৫৮৯ জন ও মহিলা ভোটার সংখ্যা হলো ৮০,০৯৭ জন। এসব ভোটারের কেউই বা কারো কোন রকমের ধারনা নেই ইভিএম মেশিন নামের এই যন্ত্রের সঙ্গে। কিছু ভোটার বলছেন, আমরা যন্ত্রটির নাম শুনেছি মাত্র, এছাড়া কখনো চোখেই দেখিনি এই যন্ত্র।

কর্ণিবাড়ী ইউনিয়নের ইন্দুরমারা চরের সত্তোর্ধ মফের আলী, নান্দিনা চরের ষাটোর্ধ রহিমা বিবি আলোকিত বগুড়া’র প্রতিনিধিকে বলেন, প্রথমে আমরা ভোট দিয়েছিলাম বাক্সে, এরপর দিলাম ব্যালটে এখন আমার শুনছি মেশিনে ভোট দিতে হবে, কিন্তু কিভাবে আমরা মেশিনে ভোট দিবো তা বুঝতে পারছিনা। শুনছি মেশিনে এক জায়গায় ভোট দিলে চলে যায় আরেক জায়গায়। ভোট দিতে গিয়ে লাভ কি? অতএব, এখন আমাদের কাজের সময়, সময় নষ্ট করে ভোট দিতে না যাওয়াই ভালো।


সারিয়াকান্দিস্থ স্থানীয় সাংবাদিক খায়রুল আলম আলোকিত বগুড়া’র প্রতিনিধিকে বলেন, ইভিএম সম্পর্কে আমাদের উপজেলার ভোটারের তেমন কোনো ধারনা নেই সত্য। এটি একটি ভোট দানের নিরাপদ এবং সহজ পদ্ধতি। তবে ব্যাপকভাবে সচেতনতামূলক প্রচার-প্রচারনা চালানো উচিত। এটি নিয়ে বায়োস্কোপ, থিয়েটারের মাধ্যমে নাটক, গম্ভীরা, চালালে ভালো হয়।

ফুলবাড়ী ইউনিয়নের ২নং ওয়ার্ড সদস্য পদপ্রার্থী বলেন, মেশিনে ভোট দেওয়ার ভয়ে অনেক ভোটার কেন্দ্রে নাও যেতে পারে।


উপজেলা নির্বাচন অফিসার মো: সাখাওয়াত হোসেন আলোকিত বগুড়া’র প্রতিনিধিকে বলেন, ভোটারদের মধ্যে ইভিএম নিয়ে কোন ভয় থাকবেনা। এজন্য খুব শিঘ্রই ব্যাপকভাবে প্রচার প্রচারনা চালাবো। এবারের ভোটকে সুষ্ঠু, শান্তিপূর্ণ, উৎসবমূখর ও অবাধ নির্বাচন অনুষ্ঠিত করতে আমরা সর্বাত্মক ব্যবস্থা গ্রহণ করেছি।

Facebook Comments Box

Posted ৯:৪৩ পূর্বাহ্ণ | বুধবার, ২৬ জানুয়ারি ২০২২

Alokito Bogura। Online Newspaper |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

সম্পাদক ও প্রকাশক:

এম.টি.আই স্বপন মাহমুদ

বার্তা সম্পাদক: এম.এ রাশেদ

যোগাযোগ: ০৯৬১১ ৫১৫৬৬২

ঢাকা অফিস:

বাড়ি#৩৬৬, খিলগাঁও, ঢাকা।

যোগাযোগ: ০১৭৫০ ৯১১৮৪৫

ইমেইল: alokitobogura@gmail.com

বগুড়া অস্থায়ী অফিস:

তালুকদার শপিং সেন্টার, বগুড়া।

বার্তাকক্ষ যোগাযোগ: ০১৭৫০ ৯১১ ৮৪৫

ইমেইল: alokitobogura@gmail.com

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন কর্তৃক নিবন্ধিত।
তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!