সোমবার ১লা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ | ১৬ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

শেরপুরে “শস্যচিত্রে বঙ্গবন্ধু” এর চারা রোপনের উদ্বোধন

এম.এ রাশেদ, আলোকিত বগুড়া   শুক্রবার, ২৯ জানুয়ারি ২০২১
123 বার পঠিত
শেরপুরে “শস্যচিত্রে বঙ্গবন্ধু” এর চারা রোপনের উদ্বোধন

বগুড়ার শেরপুরে ১০৫ বিঘা জমিতে ধানের চারা রোপনের মাধ্যমে ফসলের মাঠে বঙ্গবন্ধুর সর্ববৃহৎ চিত্রকর্ম তৈরির পরিকল্পনা করা হয়েছে। যার নাম দেওয়া হয়েছে ‘শস্যচিত্রে জাতির পিতা বঙ্গবন্ধু’। ব্যতিক্রমী ওই চিত্রকর্মটি ফুটিয়ে তুলতে শুক্রবার দুপুরে জেলার শেরপুর উপজেলার ভবানীপুর ইউনিয়নের বালেন্দা গ্রামে নির্ধারিত জমিতে ধানের চারা রোপন উদ্বোধন করেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক এবং যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ বাহাউদ্দিন নাসিম।

চারা রোপনের আগে দেওয়া বক্তৃতায় আওয়ামী লীগ নেতা ও শস্যচিত্রে জাতির পিতা বঙ্গবন্ধু জাতীয় পরিষদের আহবায়ক বাহাউদ্দিন নাসিম জানান, ১০৫ বিঘা বা ১২ লাখ ৯২ হাজার বর্গফুট জায়গা জুড়ে বঙ্গবন্ধুর এই চিত্রকর্মটি হবে বিশ্বের সর্ববৃহৎ শস্যচিত্র। যা সম্পন্ন হলে গিনেজ ওয়ার্ড রেকডর্স-এ ঠাঁই করে নিবে। তার দেওয়া তথ্য মতে এর আগে ২০১৯ সালে চীনের ফসলের মাঠে তৈরি করা চিত্রকর্মের আয়তন ছিল ৮ লাখ ৫৫ হাজার ৭৮৬ বর্গফুট।

alokitobogura.com

চারা রোপন পূর্ব বক্তৃতায় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক প্রকল্পটির উদ্দেশ্য বাখ্যা করতে গিয়ে বলেন, বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষ্যে দেশজুড়ে জাকজমকপূর্ণ নানা আয়োজনের পরিকল্পনা করা হয়েছিল। কিন্তু করোনা দুর্যোগের কারণে যথাযোগ্য মর্যাদায় সেটি করা সম্ভব হয়নি। তাই কৃষি প্রধান সবুজ বাংলায় বিশাল ক্যানভাসকে ব্যবহার করে প্রথমবারের মতো আমরা বঙ্গবন্ধুর চিত্রকর্ম আঁকার পরিকল্পনা করেছি। এটি হবে জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীর এক অনন্য উদযাপন। যার মাধ্যমে বিশ্ববাসীর কাছে বঙ্গবন্ধুকে কৃষি ও কৃষক দরদী করে তুলবে।

চারা রোপন পূর্ব আয়োজনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন, শস্যচিত্রে জাতির পিতা বঙ্গবন্ধু জাতীয় পরিষদের উপদেষ্টা কৃষিবিদ সমীর চন্দ, বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ¦ মজিবর রহমান মজনু,সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু,বগুড়া-৫ আসনের সংসদ সদস্য আলহাজ হাবিবর রহমান, সিরাজগঞ্জ-১ আসনের সংসদ সদস্য তানভির শাকিল জয়, রায়গঞ্জ তাড়াশের সংসদ সদস্য ডা: আব্দুল আজিজসহ বগুড়া জেলা, শেরপুর উপজেলা ও স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ।

এরপর বিকাল ৩টায় বালান্দা স্কুল মাঠে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ বাহাউদ্দিন নাসিমের সভাপতিত্বে অনুষ্ঠিত শষ্যচিত্রে জাতির পিতা বঙ্গবন্ধু শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক। বিশেষ অতিথির বক্তব্যদেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন, কৃষকলীগ কেন্দ্রীয় কমিটির সভাপতি কৃষিবিদ সমীর চন্দ, বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ¦ মজিবর রহমান মজনু,সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু, বগুড়া-৫ আসনের সংসদ সদস্য আলহাজ হাবিবর রহমান ও সিরাজগঞ্জ-১ আসনের সংসদ সদস্য তানভির শাকিল জয়। অলোচনা সভা পরিচালনা করেন বগুড়া জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আসাদুর রহমান দুলু ও সদস্য ম আব্দুর রাজ্জাক।

প্রকল্পটির প্রধান সমন্বয়ক ফয়জুল সিদ্দিকী জানান, কৃষিজ এই আয়োজনের মধ্য দিয়ে কৃষকদের অনুপ্রেরণা যোগানোর পাশাপাশি সারা বিশ্বের দৃষ্টি আকর্ষণের মধ্য দিয়ে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড অর্জনের লক্ষ্য নিয়েই ব্যতিক্রমী এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

তিনি জানান, প্রায় ৬ মাস আগে থেকে তারা কাজ শুরু করেছেন। প্রথমে জমি বাছাইয়ের পর তা লিজ গ্রহণ করা হয়। এরপর চিত্রকর্মটি ফুটিয়ে তুলতে মাঠের কোন স্থানে কোন রঙের ধানের চারা রোপন করতে হবে সেটা নির্ধারণের জন্য ড্রোন প্রযুক্তির সহায়তা নেওয়া হয়। বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোরের (বিএনসিসি) ১০০ সদস্যের সহযোগিতা নিয়ে লে-আউট তৈরি করা হয়। এরপর বিদেশ থেকে বেগুণী রঙের ধান বীজ এনে বীজতলা তৈরি করা হয়।

ফয়জুল সিদ্দিকী জানান, বেসরকারি প্রতিষ্ঠান ন্যাশনাল এগ্রিকেয়ারের পৃষ্ঠপোষকতায় প্রকল্পটি বাস্তবায়নের পরবর্তী ধাপে তারা এক সপ্তাহ পর থেকে ড্রোনের মাধ্যমে উপর থেকে স্থির চিত্র এবং ভিডিও ধারণ করবেন।

তিনি বলেন, ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ এর ভিডিওসহ প্রয়োজনীয় দলিল গিনেজ কর্তৃপক্ষের কাছে পাঠানোর পরিকল্পনা করা হয়েছে। এরপর আশা করা হচ্ছে ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে আমরা নতুন বিশ্ব রের্কড অর্জন উদযাপন করতে পারবো।

Facebook Comments

Posted ৭:৫১ অপরাহ্ণ | শুক্রবার, ২৯ জানুয়ারি ২০২১

Alokito Bogura। আলোকিত বগুড়া |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

সম্পাদক:

এম.টি.আই স্বপন মাহমুদ

প্রকাশক: তৃষা মাহমুদ

বার্তা সম্পাদক: এম.এ রাশেদ

বার্তাকক্ষ যোগাযোগ:

০১৭৫০৯১১৮৪৫, ০১৭৩৮৬৪৫৮৬০

ইমেইল: alokitobogura@gmail.com

বিজ্ঞাপন: ০১৬১০ ৯১১৮৪৫

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
''আলোকিত বগুড়া'' সম্পাদক ও প্রকাশক কর্তৃক বগুড়া থেকে প্রকাশিত।
error: Content is protected !!