মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

শিবগঞ্জে টানা উচ্চ তাপমাত্রার কারণে মরিচ চাষ নিয়ে বিপাকে কৃষক

সাজু মিয়া, আলোকিত বগুড়া   মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
59 বার পঠিত
শিবগঞ্জে টানা উচ্চ তাপমাত্রার কারণে মরিচ চাষ নিয়ে বিপাকে কৃষক

বগুড়ার শিবগঞ্জে তীব্র দাবদাহের কারণে মানুষের জীবনে যেমন প্রভাব পড়ছে তেমনি প্রভাব পড়েছে ফসলী জমিতেও। কয়েক দিনের টানা প্রখড় রোদ ও তাপের কারণে কৃষকের মরিচ চাষ নিয়ে বিপাকে পড়েছে।

শুধু মরিচ না কচু, ভুট্টা, কলা, করলা, পটলসহ বিভিন্ন ফসল তীব তাপদাহের কারণে নষ্ট হওয়ার উপক্রম হয়েছে। এবছর উপজেলার মরিচ চাষে লক্ষ্যমাত্রা ১০০ হেক্টর, মুখী কচু ৩৫০ হেক্টর, ১০০ হেক্টর কলা ও ২৫ হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা রয়েছে। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়।


মঙ্গলবার দূপূরে উপজেলার উথলী, অর্জুনপুর বেড়াবালা, আকন্দ পাড়া, পাইকপাড়া, ধোন্দাকোলা, এলাকায় সরেজমিন গিয়ে দেখা যায়, উচ্চ তাপমাত্রার মধ্যেও কৃষকরা তাদের রোপনকৃত ফসল পরিচর্যায় নিজেকে ব্যস্ত রেখেছেন।
আকন্দ পাড়ার কৃষক ফরিদ উদ্দিন বলেন, অনেক আশা নিয়ে ১৮ শতক জমিতে দেশি মাগুড়া জাতের মরিচ চাষ করেছি। কিন্তু তীব্র রোগের কারণে মরিচের গাছ রক্ষা করা কঠিন হয়েছে।

একই গ্রামের আব্দুস সামাদ জানান ২০ শতক জমিতে সনি জাতের মরিচ চাষ করেছি। কিন্তু মচিরের ফুল আসলেও তীব্র দাবদাহের কারণে ফুলগুলো লালছে বর্ণ ধারণ করে ঝড়ে পড়ছে। এ বছর মচির চাষে প্রতি বিঘায় ২০ হাজার টাকা ব্যয় হয়েছে।


কৃষক ফটু আকন্দ আলোকিত বগুড়া’কে বলেন, এ রকম গরম যদি অব্যাহত থাকে সেক্ষেত্রে মরিচ গাছ মরে যাবে। আমরা জমিতে সেচ প্রদান করার চেষ্টা করছি। কারণ দিনের বেলায় মাটিও প্রচন্ড গরম থাকে। কিন্তু জমিতে সেচ দিলে মরিচ গাছ মরে যেতে পারে ও গাছ ফুলে নষ্ট হবে। এ বছর আমি সরকি বিন্দি জাতের মরিচ চাষ করেছি। মরিচ এর পাশাপাশি আমাদের এলাকায় এলসি, বর্ধমান, পানি কচু, মুখী কচু ও ভুট্টা, কলাসহ বিভিন্ন ফসল চাষাবাদ করা হয়েছে।

এব্যাপারে কৃষি কর্মকর্তা আলহাজ্ব আল মোজাহিদ সরকার আলোকিত বগুড়া’কে বলেন, উচ্চ তাপমাত্রার কারণে কৃষকে ফসলের উপর প্রভাব পড়েছে। মচির, কলা, কচু, ভুট্টসহ বিভিন্ন ফসল রক্ষার জন্য ব্লক সুপার ভাইজারসহ আমার সার্বক্ষনিক কৃষকদের পরামর্শ প্রদান করছি। তবে এ আবহাওয়ার কারণে মাগুড়া জাতের মরিচ গাছের ব্যাপক ক্ষতি হচ্ছে।


Facebook Comments Box

Posted ৫:১০ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

Alokito Bogura || Online Newspaper |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

উপদেষ্টা:
শহিদুল ইসলাম সাগর
চেয়ারম্যান, বিটিইএ

প্রতিষ্ঠাতা ও প্রকাশক:
এম.টি.আই স্বপন মাহমুদ
বার্তা সম্পাদক: এম.এ রাশেদ
সহ-বার্তা সম্পাদক: মোঃ সাজু মিয়া

বার্তা, ফিচার ও বিজ্ঞাপন যোগাযোগ:
+৮৮০ ৯৬ ৯৬ ৯১ ১৮ ৪৫
হোয়াটসঅ্যাপ ➤০১৭৫০ ৯১১ ৮৪৫
ইমেইল: alokitobogura@gmail.com

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন কর্তৃক নিবন্ধিত।
তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!