মঙ্গলবার ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

শিবগঞ্জে খাদ্যবান্ধব কর্মসূচির চাল বিতরণে ব্যাপক অনিয়ম

আলোকিত বগুড়া প্রতিবেদক   শনিবার, ১৯ আগস্ট ২০২৩
212 বার পঠিত
শিবগঞ্জে খাদ্যবান্ধব কর্মসূচির চাল বিতরণে ব্যাপক অনিয়ম

বগুড়ার শিবগঞ্জ উপজেলার ১২নং, রায়নগর ইউনিয়নে খাদ্য বান্ধব কর্মসূচির চাল বিতরণে ব্যাপক অনিয়মের অভিযোগ পাওয়া গেছে।

ভুক্তভোগীদের অভিযোগ সূত্রে জানা গেছে, শনিবার ১৯ আগস্ট রায়নগর ইউনিয়ন বন্দরের অদূরে মসলা গবেষণা কেন্দ্রীয় সংলগ্ন স্থানে ডিলার আজমল হোসেনের বিরুদ্ধে খাদ্য বান্ধব কর্মসূচির আওতায় ১৫ টাকা কেজি মূল্যের চাল বিতরণের অনিয়মের অভিযোগ করেন উপকার ভোগীরা।


খবর পেয়ে ঘটনাস্থলে সাংবাদকর্মীরা গিয়ে সত্যতা দেখতে পান।

স্থানীয় সূত্রে জানা গেছে, ১৫ টাকা কেজিতে সরকার প্রদত্ত ২ মাসের ৬০ কেজি চাল ৯০০ টাকা করে উপকারভোগী কার্ডধারীদের দেওয়ার কথা। কিন্তু উপজেলার সব ইউনিয়ন পর্যায়ে ৬০ কেজি চাল বিতরণ করা হলেও রায়নগর ইউনিয়নের আজমল হোসেন ডিলারের কাছে তার উল্টো। তিনি ৩০ কেজির (২বস্তা) ৬০ কেজির টাকা কার্ডধারীদের কাছ থেকে না নিয়ে ৩০ কেজির ১ বস্তা চাল দিচ্ছেন এবং সাথে ১০০ টাকাও দিচ্ছেন। আর ১ বস্তা টাকা জমা হিসেবে রাখছেন। চাল নেই এমন সংকটের অজুহাতে সাধারণ উপকারভোগী অসহায় মানুষদের অনিয়মে ঠকিয়ে দিচ্ছে।


এবিষয়ে ডিলার আজমল হোসেনের সাথে কথা বললে তিনি জানান, ডিও অল্প কাটা হয়েছে এজন্য ১ বস্তা করে চাল দিচ্ছি আর ১ বস্তা চাল তারা আমার কাছে স্বেচ্ছায় বিক্রি করছে।
এজন্য তাদের কাছে থেকে টাকা জমা না নিয়ে ৩০কেজি চাল দিচ্ছি এবং সাথে আরও ১০০ টাকা দিচ্ছি। “আপনি ৩০ কেজি চাল দিচ্ছেন ৩০ কেজির টাকায় জমা নেবেন” ডিলার হিসেবে আপনার এমন অনিয়ম করা ঠিক হচ্ছে কি? এমন প্রশ্ন ছুড়লে তিনি সদুত্তর দিতে পরেননি। এদিকে ডিলারের এসব অভিযোগ অস্বীকার করে,

উপকারভোগীরা বিক্ষুব্ধ হয়ে বলেন, “সরকার চাল দিয়েছে আমাদের খাবার জন্য” কিন্তু আমাদের ইচ্ছে না থাকা স্বত্বেও ডিলার জোর করে ৩০ কেজি চাল দিচ্ছে এবং ১ বস্তার টাকা কর্তন করছে। ডিলারের অনিয়মের বিরুদ্ধে বেশ কয়েক জন ব্যক্তি প্রতিবাদ করেও অনিয়ম বন্ধ করতে পারেনি।


এবিষয়ে ৩৮১ নং কার্ডধারী ভুক্তভোগী জোবেদা বেগম বলেন, ৬০ কেজি চাল নিতে রায়নগর ইউনিয়নের টেপাগাড়ী থেকে সকালে এসেছি। কিন্তু দুপুর গড়লে ডিলার ৩০ কেজির ১ বস্তা চাল আর হাতে ১০০ টাকা দিয়ে সরে যেতে বললেন। “হামরা গরীব মানুষ সরকারের দেওয়া চাল-ই মাসজুড়ে খাই” ১ বস্তা চাল পেয়েছি অনেক কষ্ট করে এটিই এখন খেতে হবে। একই ভাবে গণমাধ্যমকর্মীদের জানান, ৩২০ নাম্বার কার্ডধারী উপকারভোগী সাজেদা ভানু, ৩৬৮ নং কার্ডধারী এরফান আলীসহ অনেকেই।

এ বিষয়ে শিবগঞ্জ উপজেলা খাদ্য নিয়ন্ত্রক পরিতোষ কুমার কুন্ডু বলেন, শিবগঞ্জ উপজেলায় কোন ডিলার এমন অনিয়ম করতে পারবে না যে উপকারভোগী কার্ডধারী ব্যক্তিদের ৬০ কেজি চালের পরিবর্তে ৩০ কেজি চাল দেবে বা তাদের কাজ থেকে ক্রয় করবে। এমন অভিযোগ পেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। খবর পেয়ে তিনি ঘটনাস্থলে উপজেলা খাদ্য পরিদর্শক ফারুক হোসেন কে পাঠালে তিনি ঘটনার সত্যতা নিশ্চিত করে, বেশকিছু উপকারভোগী কার্ডধারীদের সঠিক নিয়মে ৯০০ টাকায় ৩০কেজি করে ২ বস্তা করে চাল বিতরণ করেন। এ বিষয়ে রায়নগর ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম শফি বলেন, হতদরিদ্র মানুষদের জন্য সরকারের দেওয়া ১৫ টাকা কেজি চাল রায়নগর ডিলার আজমল হোসেন কর্তৃক অনিয়মের অভিযোগের কথা অনেক উপকারভোগী জানিয়েছেন।

গরীব অসহায় ব্যক্তিদের জন্য সরকার কতৃক ১৫ টাকা কেজি চাল বিতরনের কর্মসূচি চালু করা হয়েছে।

সরকারের খাদ্য বান্ধব চাল ডিলার কর্তৃক অনিয়মের কারনে সরকারের ভাবমূর্তি নষ্ট হচ্ছে। সেই সাথে আমরাও লজ্জিত হচ্ছি। অনেক উপকারভোগীরা মনে করেন, এটি চেয়ারম্যানদের দায়িত্ব। এমন ঘটনা রায়নগর ইউনিয়নে পুর্নাবৃত্তি যাতে না হয় এজন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

শিবগঞ্জ উপজেলা নির্বাহী ভারপ্রাপ্ত কর্মকর্তা তাসনিমুজ্জান বলেন, সরকার প্রদত্ত খাদ্য বান্ধব চাল ডিলার কর্তৃক ক্রয় করা বা টাকার পরিবর্তে চাল আটকানো কোন নিয়ম নেই। ১৫ টাকা কেজি হিসেবে ৬০ কেজি চালের দাম ৯০০ টাকা ডিলার নিয়ে উপকারভোগীদের সঠিক সেবা প্রদান করবে। ডিলার কর্তৃক অনিয়ম বা দায়িত্বে থাকা কর্মকর্তাদের যদি কোন অনিয়ম পাওয়া যায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

Facebook Comments Box

Posted ৯:৩৮ অপরাহ্ণ | শনিবার, ১৯ আগস্ট ২০২৩

Alokito Bogura || Online Newspaper |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

উপদেষ্টা:
শহিদুল ইসলাম সাগর
চেয়ারম্যান, বিটিইএ

প্রতিষ্ঠাতা ও প্রকাশক:
এম.টি.আই স্বপন মাহমুদ
বার্তা সম্পাদক: এম.এ রাশেদ
সহ-বার্তা সম্পাদক: মোঃ সাজু মিয়া

বার্তা, ফিচার ও বিজ্ঞাপন যোগাযোগ:
+৮৮০ ৯৬ ৯৬ ৯১ ১৮ ৪৫
হোয়াটসঅ্যাপ ➤০১৭৫০ ৯১১ ৮৪৫
ইমেইল: alokitobogura@gmail.com

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন কর্তৃক নিবন্ধিত।
তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!