বুধবার ২৫শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

শিবগঞ্জের জনবান্ধব ইউএনও উম্মে কুলসুম সম্পা

সাজু মিয়া, শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধি   বৃহস্পতিবার, ১৭ ফেব্রুয়ারি ২০২২
74 বার পঠিত
শিবগঞ্জের জনবান্ধব ইউএনও উম্মে কুলসুম সম্পা

“দিন যায় কথা থাকে ” সুবির নন্দী কন্ঠে বিখ্যাত এই গানের শুরে শুর মিলিয়ে বলা যায় প্রশাসনেও একজন যায়, অন্যজন আসে । কিন্তু ব্যতিক্রম হিসাবে থেকে যায় তার কর্মকান্ড। তেমনই একজন কর্মচঞ্চল ও জনবান্ধব কর্মকর্তা হলেন বগুড়া শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) উম্মে কুলসুম সম্পা।

বগুড়া শিবগঞ্জ উপজেলার এই নির্বাহী কর্মকর্তা ( ইউএনও) উম্মে কুলসুম সম্পা যোগদান করার পরই পাল্টে গেছে উপজেলার চালচিত্র। তার কাছে গিয়ে নিরুপায় হয়ে ফিরে এসেছেন এমন অভিযোগ কারী শিবগঞ্জে বিরল। সরকারি কর্মকর্তা কর্মচারীদের বিরুদ্ধে জনগণের অভাব ও অভিযোগই কেবল শোনা যায় নিত্য। তবে তাদের মাঝে ব্যতিক্রমও পাওয়া যায় কাউকে কাউকে। যারা নিজের ওপর অর্পিত দায়িত্ব নিষ্ঠার সঙ্গে পালন করে জনগণের আস্থারস্থল ও প্রিয় মানুষ হয়ে ওঠেন। হয়রানি থেকে মুক্তি দেন মানুষকে, নিজের সরকারি দপ্তরকে করে তোলেন জনবান্ধব। তেমনই একজন কর্মকর্তা শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে কুলসুম সম্পা।


বগুড়ার শিবগঞ্জ উপজেলার এই উপজেলা নিবাহী কর্মকর্তা ( ইউএনও) উম্মে কুলসুম সম্পা প্রায় ৯মাসে সবার কাছে জনপ্রিয় কর্মকর্তা হয়ে উঠেছেন। শিবগঞ্জ উপজেলা নিবাহী কর্মকর্তা উম্মে কুলসুম সম্পা তার মেধা ও কর্মদক্ষতা দিয়ে কাজ করে ইতিমধ্যে তিনি জনবান্ধব কর্মকর্তা হিসেবে ব্যাপক সুনাম অর্জন করেছেন। উপজেলার বিভিন্ন অফিস থেকে অনিয়ম দূর্নীতি প্রতিরোধ করে মডেল উপজেলায় রুপান্তরিত করতে নিরলস ভাবে কাজ করে চলেছেন। ২০২১ সালের ১৭ মে মাসে তিনি যোগদানের পর উপজেলার অফিসের দৃশ্যপট পাল্টে গেছে গতিশীল হয়েছে কাজ, দুর হয়েছে সেবা প্রার্থীদের হয়রানি ও ভোগান্তি।

উম্মে কুলসুম সম্পা শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হিসেবে যোগদান করে বিভিন্ন সময়োপযোগী কার্যক্রমের ফলে পাল্টে গেছে উপজেলার সার্বিক চিত্র। উপজেলার সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতে নজরে রাখা, প্রতিটি অফিসে সেবার মান বৃদ্ধি এবং ভোগান্তি কমানো, প্রকৃত কৃষকের মাঝে কৃষি উপকরন বিতরন, বৃক্ষরোপণ অভিযান, প্রকৃত হতদরিদ্রদের কাছে সেবা পৌঁছে দেওয়া, ভেজাল বিরোধী অভিযান পরিচালনা, বাল্যবিবাহ বন্ধ, হাট বাজারগুলো আধুনিককরণ করা, স্থানীয় সরকার বিভাগের কার্যক্রমে স্বচ্ছতা বজায় রাখা, প্রকৃত ভূমিহীনদের মাঝে খাস জমি বন্টন, ভিক্ষুকমুক্ত, গৃহহীনদের ঘর নির্মাণে উদ্যোগ গ্রহনসহ নানা কাজের জন্য পাল্টে গেছে পুরো উপজেলার চিত্র।


বিশেষ করে বাল্য বিবাহ বন্ধ ও মাদক প্রতিরোধে তাঁর ভূমিকা ছিল প্রশংসনীয়। গত ৯মাসে প্রায় অর্ধশত বাল্য বিবাহ বন্ধ করে দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) উম্মে কুলসুম সম্পা।

উপজেলা পরিষদের কর্মকর্তা কর্মচারীরা জানায়, গরিব মানুষের মধ্যে বিতরণের জন্য গরু, ছাগল ও সেলাইমেশিন কেনার অর্থ বরাদ্দ দেওয়া হয়। এ সব বিষয়ে বগুড়া-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মোঃ শরিফুল ইসলাম জিন্নাহ, ইউএনও এর প্রশংসা করেছেন। অসহায় ও দুস্থ নারীদের কর্মস্থানের জন্য ভূমিকা রেখেছেন ইউএনও। শিবগঞ্জ উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয়ে শতভাগ ভর্তি, নিয়মিত উপস্থিতি, ঝরে পড়া রোধ ও মান সম্মত শিক্ষা নিশ্চত করার লক্ষ্যে ব্যাপক ভূমিকা রেখেছেন এই প্রশংশিত ইউএনও। শিবগঞ্জ উপজেলা ভিক্ষুক মুক্তকরন, ভিক্ষুকদের কর্মসংস্থান ও পূনর্বাসন সংস্থার জন্য নেওয়া টাকা খরচের ব্যাপারে স্বচ্ছতার স্বাক্ষর রেখেছে ইউএনও। সমন্বিত উন্নয়ন উদ্যোগ, এর আওতায় কার্যকরী ও সমন্বিত উন্নয়ন কার্যক্রম গ্রহণের লক্ষে বগুড়ার শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার এর নেতৃত্বে একটি টিম বাড়ী বাড়ী গিয়ে শিশু ও ১৫ বছরের অধিক বয়সী কিশোরী, মহিলাদের টিকা দানকর্মসূচী, প্রাথমিক শিক্ষা ও স্যানিটেশন, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা, জমির পরিমান, সামাজিক নিরাপত্তা বেষ্টনীর ভাতা, বিদ্যুৎ, শিশু পুষ্টি ইত্যাদি বিষয়ে সরেজমিনে তথ্য সংগ্রহ ও তাৎক্ষনিক সেবা প্রদান করেছে।


শিবগঞ্জ উপজেলার কয়েকজন সচেতন মানুষের সাথে কথা বলে জানা যায়, ইউএনও উম্মে কুলসুম সম্পা এর পদক্ষেপে উপজেলার অফিসগুলোতে অনিয়ম দুর্নীতি ও ভোগান্তি কমেছে এবং প্রতিটি প্রতিষ্ঠানগুলোতে সেবার মান বৃদ্ধি পেয়েছে।

শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার এর সাথে কথা হলে তিনি জানায়, আমি প্রজাতন্ত্রের একজন কর্মকর্তা হিসেবে কাজ করেছি, যথাসাধ্য চেষ্টা করেছি আমার উপর সরকারের অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন করা। মানুষ তার কর্মের মধ্যে দিয়ে চিরজীবন বেঁচে থাকে, আমিও আমার কর্ম দিয়ে মানুষের মাঝে বেঁচে থাকতে চাই। সকল কাজে শিবগঞ্জ উপজেলা বাসীর সহযোগিতা ও সমর্থন ছিল আমার মূল প্রেরণা।

Facebook Comments Box

Posted ২:৫৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৭ ফেব্রুয়ারি ২০২২

Alokito Bogura। Online Newspaper |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

সম্পাদক ও প্রকাশক:

এম.টি.আই স্বপন মাহমুদ

বার্তা সম্পাদক: এম.এ রাশেদ

যোগাযোগ: ০৯৬১১ ৫১৫৬৬২

ঢাকা অফিস:

বাড়ি#৩৬৬, খিলগাঁও, ঢাকা।

যোগাযোগ: ০১৭৫০ ৯১১৮৪৫

ইমেইল: alokitobogura@gmail.com

বগুড়া অস্থায়ী অফিস:

তালুকদার শপিং সেন্টার, বগুড়া।

বার্তাকক্ষ যোগাযোগ: ০১৭৫০ ৯১১ ৮৪৫

ইমেইল: alokitobogura@gmail.com

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন কর্তৃক নিবন্ধিত।
তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!