সোমবার ২১শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

শাজাহানপুরে পঙ্গু আওয়ামীলীগ নেতাকে হুইল চেয়ার বিতরণ করেন আলী ইমাম ইনোকী

শাজাহানপুর (বগুড়া) প্রতিনিধি   রবিবার, ৩০ মে ২০২১
88 বার পঠিত
শাজাহানপুরে পঙ্গু আওয়ামীলীগ নেতাকে হুইল চেয়ার বিতরণ করেন আলী ইমাম ইনোকী

১০ বছরেও মিলেনি একটি হুইল চেয়ার । তৃণমূল পর্যায়ের আওয়ামীলীগ নেতা শাজাহান আলী (৫০)। ২০১১ সালের ডিসেম্বরে সড়ক দুর্ঘটনায় তার হাত-পা ও মেরুদন্ড অকেজো হয়ে যায়। সেই সাথে চিকিৎসা ব্যয় মিটাতে গিয়ে জমিজমা, গরু ছাগল, গাছপালা সব কিছু বিক্রি করে নি:স্ব হয়ে যান শাজাহান আলী। শুরুহয় পঙ্গুত্ব জীবন।

এরপর কেটে গেছে ১০টি বছর। দলীয় নেতাকর্মী কিংবা সরকারি-বেসরকারি সংস্থা কোথাও থেকে তার ভাগ্যে জোটেনি একটি হুইল চেয়ার। চিকিৎসার সময় জমি বিক্রির টাকা দিয়ে যে হুইল চেয়ারটি কিনেছিলেন সেটিও বেশ কিছুদিন আগে অকেজো হয়ে গেছে। এমনি ভাবে অভাব-অনটন আর নানা বঞ্চনার মধ্য দিয়ে চলছে সরকারি দল বাংলাদেশ আওয়ামী লীগের তৃণমূল পর্যায়ের এই নেতার জীবন ও সংসার।

alokitobogura.com

বলছিলাম বাংলাদেশ আওয়ামী লীগ বগুড়ার শাজাহানপুর উপজেলাধীন গোহাইল ইউনিয়ন শাখার ২নং ওয়ার্ড কমিটির সদস্য শাজাহান আলীর কথা। তিনি ধান কেনাবেচার ব্যবসা করতেন। জমিজমার ফসল আর ব্যবসায়ের উপার্জন দিয়ে বৃদ্ধা মা ও স্ত্রী-সন্তান নিয়ে ভালই চলছিল তার সংসার। ২০১১ সালের ডিসেম্বরে একদিন ব্যবসায়িক কাজে মোটর সাইকেল নিয়ে রাস্তার পাশে দাঁড়িয়ে ছিলেন বগুড়া-নাটোর সড়কের টেংগামাগুর স্ট্যান্ড এলাকায়। হঠাৎ দ্রুতগামী একটি পিকআপ তাকে সজোরে ধাক্কা দিয়ে গুরুতর আহত করে। শুরুহয় শাজাহান আলীর অসুস্থ জীবন।

বগুড়ায় চিকিৎসা শেষে ঢাকার পঙ্গু হাসপাতালেও চলে তার চিকিৎসা। কিন্তু আজও তার স্বাভাবিক জীবনে ফিরে আসার কোন লক্ষণ নেই। এখনও ক্যাথেটার দিয়েই চলে তার প্রসাবের কাজ। পায়খানাও তার নিয়ন্ত্রণে নাই। কোমরের নিচ থেকে দু’টো পা পুরোটাই অবশ। হাত দুটোও কাজ করেনা। নিশ্চল দেহের নিম্নাংশে বেশ কয়েক স্থানে ঘা হয়েছে। শারিরীক অবস্থা এতটাই নাজুক যে, বেঁচে থাকা আর মরে যাওয়ার মধ্যে তেমন কোন তফাৎ নাই। পঙ্গু এই ব্যক্তির সংসারে রয়েছে ষাটোর্ধ বৃদ্ধা মা, স্ত্রী এবং ১৪ বছর বয়সী ১ ছেলে।

বৃদ্ধা মা সাহেরা বেওয়ার পরের বাড়িতে ঝি’র কাজ করছেন। দশম শ্রেণিতে পড়–য়া ছেলে করোনাকালে স্কুল বন্ধ থাকায় ডেকোরেটরের দোকানে মাঝে মধ্যে দিনমজুরি করছে। এছাড়া স্বজনদের দেয়া সহযোগিতায় চলছে সড়ক দুর্ঘটনায় পঙ্গু হওয়া আওয়ামী লীগ নেতা শাজাহান আলীর সংসার। দুই বছর আগে তার নামে প্রতিবন্ধী ভাতা মঞ্জুর হয়েছে। কিন্তু তার বিধবা মা’র নামে এখন পর্যন্ত বিধবা ভাতার কোন কার্ড হয়নি। এমন কি তার নিজের টাকায় কেনা হুইল চেয়ারটি অকেজো হয়ে গেলেও তার ভাগ্যে জোটেনি একটি হুইল চেয়ার।

বিষয়টি জানার পর গত শনিবার সন্ধ্যায় তার বাড়িতে গিয়ে ব্যক্তিগত অর্থায়নে একটি হুইল চেয়ার উপহার দেন উপজেলা যুবলীগের সিনিয়র সহ-সভাপতি গোহাইল ইসলামিয়া উচ্চ বিদ্যালয় ও কলেজ গভর্নিং বডির সভাপতি এবং ইউপি চেয়ারম্যান পদপ্রার্থী নৌকা প্রতিক মনোনয়ন প্রত্যাশি আলী ইমাম ইনোকী। তিনি যুবলীগের কর্মকান্ডে মানবিকতা যোগ করে মানবিক যুবলীগের দৃষ্টান্ত স্থাপন করলেন।

এসময় তার সাথে ছিলেন গোহাইল ইউনিয়ন আওয়ামী লীগ সহ-সভাপতি দিনেশ চন্দ্র পাল, ইউপি সদস্য শাহিন কোব্বাত, তাজনুর রহমান শাহিন, এনামুল হক, ইউনিয়ন আওয়ামী লীগ নেতা আব্দুর রশিদ, আব্দুল মোত্তালেব, হানজালা, যুবলীগ নেতা স্বপন চন্দ্র মুক্তি, লাল মিয়া, আনোয়ার, মানিক প্রমুখ।

Facebook Comments Box

Posted ৯:০৮ অপরাহ্ণ | রবিবার, ৩০ মে ২০২১

Alokito Bogura। সত্য প্রকাশই আমাদের অঙ্গীকার |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

প্রতিষ্ঠাতা সম্পাদক :

এম.টি.আই স্বপন মাহমুদ

প্রকাশক: তৃষা মাহমুদ

বার্তা সম্পাদক: এম.এ রাশেদ

বার্তাকক্ষ যোগাযোগ:

০১৭৫০ ৯১১৮৪৫, ০১৬১০ ৯১১৮৪৫

ইমেইল: alokitobogura@gmail.com (নিউজ)

ইমেইল: mtishopon@gmail.com (বিজ্ঞাপন)

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
''আলোকিত বগুড়া'' সম্পাদক ও প্রকাশক কর্তৃক বগুড়া থেকে প্রকাশিত।
error: Content is protected !!