সোমবার ২১শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

রোজায় অসহায় মানুষের পাশে কিশোর কুমারের বিদ্যানন্দ

আলোকিত বগুড়া   রবিবার, ২৫ এপ্রিল ২০২১
280 বার পঠিত
রোজায় অসহায় মানুষের পাশে কিশোর কুমারের বিদ্যানন্দ

অসহায়, দুস্থ ও ছিন্নমুল মানুষদের খাদ্য সহায়তায় বেশ ক’বছর ধরে কাজ করছে স্বেচ্ছাসেবী সংগঠন বিদ্যানন্দ ফাউন্ডেশন। এবার রমজান মাসে দুস্থদের সেহরি ও ইফতার সামগ্রী পৌঁছে দেয়ার কাজ করছে সংস্থাটির স্বেচ্ছাসেবকরা। কেরাণীগঞ্জে মেগা কিচেনে প্রতিদিনই দু’বেলা রান্না চলছে পাঁচ হাজার মানুষের। আর ঘরে ঘরে গিয়েই পৌঁছে দেয়া হচ্ছে এসব খাবার সামগ্রী।

বিশালাকৃতির এই এক পাত্রেই রান্না হচ্ছে এক সঙ্গে তিন হাজার মানুষের খাবার। কেরানীগঞ্জে মেগা কিচেনে প্রতিদিন ৫ হাজার মানুষের খাবার রান্না করছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। এর সবটাই চলে যাবে তাদের কাছে, যাদের ঠিকমতো জুটে না আহার।

alokitobogura.com

বিদ্যানন্দের মেগা কিচেনের এই পাত্রটির আকার সাড়ে ৮ ফুট এবং গভীরতা ২ ফুট। এক পাত্রে একসাথে রান্না করতে পারবেন ১২ জন বাবুর্চি। প্রায় ১০০ কেজি মুরগি, ৮০০ ডিম, পঁচিশ কেজি ডাল, বিশ কেজি সবজি একত্রে করা যায় ৪ হাজার মানুষের জন্য রান্না।

ইফতারির জন্য রান্না করা খাবার প্যাকেট করা হয় মেগা কিচেনেই। এরপর গাড়ীতে করে পৌছে দেয়া হয় রাজধানীর বিভিন্ন এলাকার বস্তিতে অসহায় মানুষের ঘরে ঘরে।

সেহরির জন্য রান্না করা হয় ভাতের পাশাপাশি গরু কিংবা খাশির মাংস। গভীর রাতে ঘুমন্ত মানুষের বাড়ির দরজায় কড়া নেড়ে পৌঁছে দেয়া হয় সেহরির খাবার। দেশের বিভিন্ন জায়গায় বিদ্যানন্দ ফাউন্ডেশনের রয়েছে ১২টি শাখা। ঢাকা ও চট্টগ্রাম নগরীতে বিতরণ করা হয় রান্না করা খাবার। আর দুর্গম এলাকায় সেনাবাহিনী ও বিজিবি’র মাধ্যমে পৌছে যাচ্ছে প্যাকেট খাবার।

‘বিদ্যানন্দ ফাউন্ডেশন’-এর স্বপ্নদ্রষ্টা কিশোর কুমার দাস একটা সময় নিজেই ছিলেন মন্দিরের সামনে ক্ষুধার্তের লাইনে। চুয়েট থেকে পাস করে প্রথমে বিডিকম ও পরে এয়ারটেলে। এরপর ২০১১ সালে পেরুতে। প্রথমে ওএলও এবং পরে গুগলে। সর্বশেষ পেরুস্থ জিগজাগ হোস্টেলের উদ্যোক্তা। বেঁচে থাকার আত্মিক আনন্দের উৎস হিসেবে ২০১৩ সালের ২২ ডিসেম্বর ২২ জন সুবিধাবঞ্চিত শিশুকে নিয়ে নারায়ণগঞ্জে শুরু করেন বিদ্যানন্দ।

সেখানে শিশুদের পড়ার সুযোগ সৃষ্টি হলেও জানা গেল, ক্ষুধার কারণে তারা ঠিকমতো পড়তে আসে না। ফলে ১৫ মে ২০১৬ থেকে শুরু হয় ‘এক টাকায় আহার’ কর্মসূচি।

এর পর শুধু এগিয়ে যাওয়া। বর্তমানে ঢাকা নানামুখী কর্মসূচি পরিচালিত হচ্ছে। বিদ্যানন্দের আদলে সুদূর দক্ষিণ আমেরিকার দেশ পেরুতেও গড়ে তুলেছেন ‘এটুজেড’ নামের প্রতিষ্ঠান।

 

Facebook Comments Box

Posted ১২:২৫ পূর্বাহ্ণ | রবিবার, ২৫ এপ্রিল ২০২১

Alokito Bogura। সত্য প্রকাশই আমাদের অঙ্গীকার |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

প্রতিষ্ঠাতা সম্পাদক :

এম.টি.আই স্বপন মাহমুদ

প্রকাশক: তৃষা মাহমুদ

বার্তা সম্পাদক: এম.এ রাশেদ

বার্তাকক্ষ যোগাযোগ:

০১৭৫০ ৯১১৮৪৫, ০১৬১০ ৯১১৮৪৫

ইমেইল: alokitobogura@gmail.com (নিউজ)

ইমেইল: mtishopon@gmail.com (বিজ্ঞাপন)

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
''আলোকিত বগুড়া'' সম্পাদক ও প্রকাশক কর্তৃক বগুড়া থেকে প্রকাশিত।
error: Content is protected !!