শুক্রবার ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

রাজধানীর বঙ্গবাজারে আগুন; ঘটনাস্থলে অর্ধশত ইউনিট

আলোকিত বগুড়া   মঙ্গলবার, ০৪ এপ্রিল ২০২৩
125 বার পঠিত
রাজধানীর বঙ্গবাজারে আগুন; ঘটনাস্থলে অর্ধশত ইউনিট

রাজধানীর বঙ্গবাজার মার্কেটে ভয়াবহ আগুন। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ৫০টি ইউনিট। এত বিপুল সংখ্যক ইউনিট দিয়ে অগ্নিনির্বাপনের ঘটনা নজিরবিহীন। তাতেও মিলছে না কোনো স্বস্তির আপডেট। বরং আশেপাশের আরও ৪টি ভবনে আগুন ছড়িয়ে পড়েছে। সেটি ঠেকাতেই সর্বোচ্চ প্রচেষ্টা চালাচ্ছে ফায়ার সার্ভিসের কর্মীরা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ হল ও ফজলুল হক মুসলিম হলের মধ্যবর্তী পুকুর থেকে নেয়া হচ্ছে পানি।

আজ মঙ্গলবার (৪ এপ্রিল) ভোরের দিকে আগুনের সূত্রপাত। সকাল ৬টা ১০ মিনিটে অগ্নিকাণ্ডের খবর পায় ফায়ার সার্ভিস। ৬টা ১২ মিনিটে ঘটনাস্থলে পৌঁছায় প্রথম ইউনিট। মার্কেটটিতে সহস্রাধিক কাপড়ের দোকান থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। আগুনের ভয়াবহতা বুঝতে পেরে ফায়ার সার্ভিস সদর দফতরের সব ক’টি ইউনিট কাজে নেমে পড়ে। খবর পাঠানো হয় ঢাকার সকল স্টেশনে। সবশেষ আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ৫০টি ইউনিট।


সরেজমিনে দেখা যায়, আগুনের কারণে ধোঁয়ার কুণ্ডলীতে ছেয়ে গেছে বঙ্গবাজারের আকাশ। ভয়াবহ এ আগুনের কারণে প্রচণ্ড তাপ অনুভূত হচ্ছে। ফায়ার সার্ভিসের সদস্যরা মার্কেটের চার দিক থেকে আগুন নিয়ন্ত্রণে কাজ করছেন। তবে বাতাসের কারণে আগুন ছড়িয়ে পড়ছে।  ফায়ার সার্ভিসের পাশাপাশি ঘটনাস্থলে আগুন নিয়ন্ত্রণে কাজ করছে সেনাবাহিনী, নৌ বাহিনী ও বিমানবাহিনীর বিশেষায়িত টিম। আছে বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি’র টিমও। অগ্নিনির্বাপনের ব্যবহার করা হচ্ছে ৩টি হেলিকপ্টারও।

রাজধানীর হাতিরঝিল থেকে হেলিকপ্টারে পানি তুলে নিয়ে বঙ্গবাজারের উপর থেকে তা নিচে ফেলছে বিমানবাহিনী।


বঙ্গবাজার মার্কেটের নিকটেই অবস্থিত ফায়ার সার্ভিসের সদর দফতর। বেলা সোয়া নয়টার দিকে সেখানে ইটপাটকেল নিক্ষেপ করে বিক্ষুব্ধ ব্যবসায়ীরা। তাদের অভিযোগ, ফায়ার সার্ভিস শুরুতেই বিষয়টি গুরুত্ব সহকারে নিলে ব্যাপক ক্ষয়ক্ষতি ঠেকানো যেত। বিক্ষুব্ধ ব্যবসায়ীদের বুঝিয়ে শুনিয়ে সরিয়ে দেয়ার চেষ্টা করে পুলিশ। এক পর্যায়ে ছুড়তে হয়েছে টিয়ারশেলও। বিক্ষুব্ধ জনতার হামলায় আহত হয়েছেন ফায়ার সার্ভিসের দুই কর্মী।

এদিকে, নিকটে থাকা পুলিশ সদর দফতরেও ছড়িয়ে পড়েছে আগুনের ধোঁয়া। আগুনের সূত্রপাতের কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ সম্পর্কে এখনো জানা যায়নি।


প্রসঙ্গত, বঙ্গবাজারে আদর্শ হকার্স মার্কেট, মহানগরী ও বঙ্গ গুলিস্তান নামে তিনটি অংশ রয়েছে। রাজধানীর ব্যস্ততম এ মার্কেটে সব বয়সী নারী-পুরুষের সব রকমের পোশাক পাওয়া যায়। বঙ্গবাজারের ২১ হাজার ২৫০ বর্গফুট জায়গায় ছোট-বড় অন্তত ৪ হাজার দোকান রয়েছে।

Facebook Comments Box

Posted ১১:০৩ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৪ এপ্রিল ২০২৩

Alokito Bogura || Online Newspaper |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  

উপদেষ্টা:
শহিদুল ইসলাম সাগর
চেয়ারম্যান, বিটিইএ

প্রতিষ্ঠাতা ও প্রকাশক:
এম.টি.আই স্বপন মাহমুদ
বার্তা সম্পাদক: এম.এ রাশেদ
সহ-বার্তা সম্পাদক: মোঃ সাজু মিয়া

বার্তা, ফিচার ও বিজ্ঞাপন যোগাযোগ:
+৮৮০ ১৭ ৫০ ৯১ ১৮ ৪৫
ইমেইল: alokitobogura@gmail.com

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন কর্তৃক নিবন্ধিত।
তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!