বৃহস্পতিবার ১৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ৩রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

মাচায় পটোল চাষে লাভবান কৃষকেরা

নাটোর প্রতিনিধি   সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১
195 বার পঠিত
মাচায় পটোল চাষে লাভবান কৃষকেরা

মাচায় পটোল চাষে লাভবান হচ্ছেন নাটোরের বাগাতিপাড়ার কৃষকেরা। সারা বছর চাহিদা থাকায় এবং অন্য ফসলের তুলনায় অধিক লাভ হওয়ায় পটল চাষে ঝুঁকেছেন এই অঞ্চলের কৃষকেরা। এ বছর দাম ভালো পাওয়ায় চাষিরা বেশ খুশি।

স্থানীয় কৃষি বিভাগ বলছে, কীটনাশক ফাঁদ ব্যবহার করে নিরাপদ সবজি উৎপাদন কৃষকদের মাঝে বেশ সাড়া জাগিয়েছে। কারণ এতে কীটনাশকের ব্যবহার প্রায় অর্ধেক হ্রাস পায়। পটোলের আবাদ বাড়াতে আধুনিক পদ্ধতিতে পটোল উৎপাদন এবং পোকামাকড় ও রোগ দমনে আইপিএম পদ্ধতিসহ বিভিন্ন পরামর্শ দিয়ে যাচ্ছে কৃষি বিভাগ।


স্থানীয় পটোল চাষিরা জানান, চাষের উপযোগী মাটির পাশাপাশি সময়মতো সেচ ও সার প্রয়োগসহ সব ধরনের যত্ন ঠিকমতো করায় এই এলাকার পটোলচাষিরা ভালো ফলন পাচ্ছেন। জমি তৈরি থেকে শুরু করে বীজ, সার, মাচা তৈরিসহ সব মিলিয়ে পটোল আবাদে বিঘাপ্রতি খরচ হয় প্রায় ৩২ থেকে ৩৪ হাজার টাকা। একবার কট সুতা দিয়ে মাচা তৈরি করলে তিন থেকে চার বছর পর্যন্ত পটল চাষ করা যায়। প্রতি বছর সব খরচ বাদ দিয়ে বিঘায় প্রায় ৬০ থেকে ৭০ হাজার টাকা লাভ হয়।

জিগরী গ্রামের পটোল চাষি আবু রায়হান জানান, গত কয়েক বছর ধরে জমি লিজ নিয়ে মাচায় পটোল চাষ করছেন তিনি। এতে তাঁর সংসারে সচ্ছলতা এসেছে। এ বছরও এক বিঘা দুই কাঠা জমি ১৪ হাজার টাকায় লিজ নিয়ে পটোল চাষ করেছেন। চলতি মৌসুমে এখন পর্যন্ত প্রায় ৮৫ হাজার টাকার পটোল বিক্রি করেছেন। তিনি আশা করছেন, সব খরচ বাদ দিয়ে এ বছর ওই জমি থেকে ৬৫ হাজার টাকা লাভ হবে।


বসুপাড়া গ্রামের পটোল চাষি শহিদুল ইসলাম বলেন, ‘এ বছর নিজ জমির পাশাপাশি লিজ নেওয়া চার বিঘা জমি থেকে সপ্তাহে প্রায় ৮ থেকে ১০ মণ পটল উঠছে। চলতি বছরে বেশির ভাগ সময় দাম ভালো থাকায় অধিক লাভের আশা করছি।’

পাইকারি ব্যবসায়ী বোরহান উদ্দিন হিরন বলেন, ‘এখন পটোলের দাম ভালো। পাইকারি প্রতি মণ পটোল ৮০০ থেকে ৮৫০ টাকা। এই উপজেলা থেকে প্রতিদিন গড়ে প্রায় ৭০০ থেকে ৭৫০ মণ পটোল ঢাকা, রংপুর, ঈশ্বরদী, ভেড়ামারাসহ দেশের বিভিন্ন জেলায় যায়।


উপজেলা কৃষি কর্মকর্তা মোমরেজ আলী বলেন, ‘বাগাতিপাড়া উপজেলায় এ বছর প্রায় ১ হাজার ২০০ বিঘা জমিতে পটোলের চাষ হয়েছে। বিপণন সহজ ও কম পরিশ্রমে অধিক লাভবান হওয়ায় এই এলাকায় পটোল একটি সম্ভাবনাময় ফসল হিসেবে দেখা দিয়েছে।’

Facebook Comments Box

Posted ১০:১৯ পূর্বাহ্ণ | সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১

Alokito Bogura। Online Newspaper |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

সম্পাদক ও প্রকাশক:

এম.টি.আই স্বপন মাহমুদ

বার্তা সম্পাদক: এম.এ রাশেদ

অস্থায়ী অফিস:

তালুকদার শপিং সেন্টার (৩য় তলা),

নবাববাড়ি রোড, বগুড়া-৫৮০০।

বার্তাকক্ষ যোগাযোগ:

মুঠোফোন: ০১৭৫০ ৯১১ ৮৪৫

ইমেইল: alokitobogura@gmail.com

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন কর্তৃক নিবন্ধিত।
তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!