মঙ্গলবার ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

ভাষা আন্দোলনের চেতনাকে হত্যা করেছে আ. লীগ- খন্দকার মোশাররফ

সোমবার, ২০ ফেব্রুয়ারি ২০২৩
99 বার পঠিত
ভাষা আন্দোলনের চেতনাকে হত্যা করেছে আ. লীগ- খন্দকার মোশাররফ

ভাষা আন্দোলনের চেতনাকে আওয়ামী লীগ সরকার ‘বারবার হত্যা’ করেছে বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন।

আজ সোমবার বিকেলে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন আয়োজিত আলোচনা সভায় তিনি এই অভিযোগ করেন।


আলোচনা সভায় সভাপতিত্ব করার কথা ছিল দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের। কিন্তু তিনি হঠাৎ অসুস্থ হওয়ায় গুলশানে ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘আমরা স্বাধীন হয়েছিলাম এ জন্য যে, বাংলা ভাষা অর্জন করেছি, স্বাধীনতা অর্জন করেছি। এই স্বাধীনতা অর্জন করেছি কিসের জন্য বা কি তার চেতনা ছিল? গণতন্ত্র। আজকে যখন ৫১ বছর পরে আলোচনা করতে দাঁড়াই তখন সবাই বলি দেশে আজ গণতন্ত্র নাই, কেউ বলবে না গণতন্ত্র আছে। শুধু আমরা নই, আজকে আন্তর্জাতিক বিশ্বও বলে বাংলাদেশে গণতন্ত্র নাই।’


এ দেশে গণতন্ত্রকে বারবার হত্যা করা হয়েছে জানিয়ে বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, ‘দুঃখজনক হলেও সত্যিই যে, ভাষা আন্দোলনের চেতনা বলেন আর সেই মুক্তিযুদ্ধের চেতনা বলেন, গণতন্ত্র এ দেশে বারবার হত্যা হয়েছে। প্রথম হত্যা হয়েছে আজকে যারা ক্ষমতায় আছে এই আওয়ামী লীগ যখন স্বাধীনতার পর ক্ষমতায় ছিল তখন তারা গণতন্ত্রকে হত্যা করেছে একদলীয় বাকশাল করে। আজকে আবার এই আওয়ামী লীগ ক্ষমতায়, ১৪ বছর গায়ের জোরে ক্ষমতায় থাকার জন্য তারা গণতন্ত্রকে হত্যা করেছে।’

আওয়ামী লীগ মুক্তচিন্তা রুখতে গণমাধ্যমের স্বাধীনতায় বারংবার হস্তক্ষেপ করেছে বলে অভিযোগ করে খন্দকার মোশাররফ বলেন, ‘প্রথম ১৯৭৫ সালের ১৬ জুন নিউজ পেপারস সংশোধনী অ্যাক্ট করে সারা দেশে সকল সংবাদপত্র বন্ধ করে দিয়ে ৪টি সংবাদপত্র রেখেছিল। তখন হাজার হাজার সাংবাদিক বেকার হয়েছিল। দ্বিতীয়বার যখন আওয়ামী লীগ ক্ষমতায় আসলো শেখ হাসিনার নেতৃত্ব ১৯৯৯ সালে টাইমস-দৈনিক বাংলা ট্রাস্টের চারটি পত্রিকা বন্ধ করে দিলো। তারপরে দেখলাম, ২০১০ সালে ২৭ এপ্রিল চ্যানেল ওয়ান বন্ধ করে দিলো। ২০১৩ সালে দৈনিক আমার দেশ বন্ধ, ২০১৩ সালে দিগন্ত টেলিভিশন, ইসলামিক টেলিভিশন বন্ধ। সর্বশেষ ২০২৩ সালের ১৯ ফেব্রুয়ারি বিএনপির মুখপত্র দৈনিক দিনকাল পত্রিকাটি বন্ধ করে দিয়েছে। অর্থাৎ গণমাধ্যমের স্বাধীনতা, মুক্ত চিন্তার মাধ্যমকে এই সরকার যখনই সুযোগ পেয়েছে তখনই বন্ধ করে দিয়েছে।’ এই অবস্থা থেকে উত্তরণে সরকার হটানোর ১০ দফা দাবির চলমান আন্দোলনকে সফল করতে জনগণকে শপথ নেওয়ার আহ্বান জানান খন্দকার মোশাররফ।


আলোচনা সভায় আরও অংশ নেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, সেলিমা রহমান, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার ‍উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমান উল্লাহ আমান প্রমুখ।

Facebook Comments Box

Posted ৮:৪৩ অপরাহ্ণ | সোমবার, ২০ ফেব্রুয়ারি ২০২৩

Alokito Bogura || আলোকিত বগুড়া |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

উপদেষ্টা:
শহিদুল ইসলাম সাগর
চেয়ারম্যান, বিটিইএ

প্রতিষ্ঠাতা ও প্রকাশক:
এম.টি.আই স্বপন মাহমুদ
বার্তা সম্পাদক: এম.এ রাশেদ
সহ-বার্তা সম্পাদক: মোঃ সাজু মিয়া

বার্তা, ফিচার ও বিজ্ঞাপন যোগাযোগ:
+৮৮০ ৯৬ ৯৬ ৯১ ১৮ ৪৫
হোয়াটসঅ্যাপ ➤০১৭৫০ ৯১১ ৮৪৫
ইমেইল: alokitobogura@gmail.com

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন কর্তৃক নিবন্ধিত।
তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!