শনিবার ২রা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

বিশ্বের ১ম ডিজিটাল ডাস্টবিন বসছে সিরাজগঞ্জ পৌরসভায়

হুমায়ুন কবির সুমন, সিরাজগঞ্জ প্রতিনিধি   মঙ্গলবার, ১৪ ডিসেম্বর ২০২১
46 বার পঠিত
বিশ্বের ১ম ডিজিটাল ডাস্টবিন বসছে সিরাজগঞ্জ পৌরসভায়

বিশ্বের প্রথম ডিজিটাল ডাস্টবিন বসছে সিরাজগঞ্জ পৌরসভায়। সিরাজগঞ্জ পৌরসভার মেয়র সৈয়দ আব্দুর রউফ মুক্তার উদ্যোগে সিরাজগঞ্জ পৌরসভায় বসছে সংক্রিয় ডিজিটাল এই ডাস্টবিন। এরই মধ্যে সোমবার (১৩ ডিসেম্বর) সকালে শহরের মুজিব সড়কের ভাসানী কলেজের সামনে এই অভিনব অত্যাধুনিক ডিজিটাল ডাস্টবিনটি স্থাপন করা হয়েছে।

কয়েকদিনের মধ্যে এই যন্ত্রটি উদ্বোধন করবেন পৌর মেয়র সৈয়দ আব্দুর রউফ মুক্তা। এই মেশিনটির উদ্ভাবন করেছেন দৈনিক যমুনা প্রবাহ পত্রিকার সম্পাদক মোস্তফা কামাল তারা। মোস্তফা কামালের তারা ইস্পাত ও প্রকৌশল সংস্থার গবেষণাগারে এই মেশিনটি প্রস্তুত করা হয়েছে। এটি প্রস্তুত করতে প্রায় ৬ মাস সময় লেগেছে। প্রায় দেড় টন ওজনের মেশিনটি মুজিব সড়কের পুরাতন ডাস্টবিন ভেঙ্গে দিয়ে স্থাপন করার পরে সিরাজগঞ্জ শহরের সর্বস্তরের মানুষের মধ্যে আলোড়ন সৃষ্টি হয়েছে।


সৈখিন আবিস্কারক মোস্তফা কামাল সর্ম্পন্ন নতুন ধরণের সাসপেন্সন যুক্ত মৌলিক নকশার দুটি গাড়ীর স্যাচি তৈরী করেছেন। এর একটি ১৮শ সিসি অন্যটি ১৪শ সিসি। মোস্তফা কামাল তার ইচ্ছার কথা ব্যক্ত করে জানালেন, পরিবেশ বান্ধব এই ডাস্টবিন স্থাপনের জন্য তিনি জাপান, তাইওয়ানসহ বিশ্বের বিভিন্ন দেশের সিটি কর্পোরেশনে তিনি প্রস্তাব পাঠাবেন।

তিনি আরো জানালেন, এই ধরনের ডাস্টবিন বিশ্বের কোথাও নেই। এবং এটা বাংলাদেশের উদ্ভাবিত প্রথম মৌলিক মেশিন। বাংলাদেশের ৫০ বছর পূর্তি ও মুজিব শতবর্ষ উপলক্ষে এই গাড়ী ও ডাস্টবিন তৈরী করেছে বলে তিনি জানান।


তিনি বলেন, কৃষি প্রধান বাংলাদেশের এখন শিল্প প্রধান বাংলাদেশের দিকে যাত্রা শুরুর সময় এসেছে। সেই যাত্রায় এটা তার সামান্য উদ্যোগ বলে তিনি জানালেন। তিনি যোগ্য সকলকে যন্ত্রশিল্পের দিকে উদ্যোগী হওয়ার জন্য আহবান জানান। ছোট-বড় আরো ৪টি ডিজিটাল ডাস্টবিন সিরাজগঞ্জ শহরের বিভিন্ন স্থানে স্থাপনের জন্য তৈরৗ অর্ডার দিয়েছে সিরাজগঞ্জ পৌরসভা।

Facebook Comments Box


Posted ৪:২৬ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৪ ডিসেম্বর ২০২১

Alokito Bogura। Online Newspaper |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

সম্পাদক ও প্রকাশক:

এম.টি.আই স্বপন মাহমুদ

বার্তা সম্পাদক: এম.এ রাশেদ

অস্থায়ী অফিস:

তালুকদার শপিং সেন্টার (৩য় তলা),

নবাববাড়ি রোড, বগুড়া-৫৮০০।

বার্তাকক্ষ যোগাযোগ:

মুঠোফোন: ০১৭ ৫০ ৯১ ১৮ ৪৫

ইমেইল: alokitobogura@gmail.com

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন কর্তৃক নিবন্ধিত।
তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!