শুক্রবার ২রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

ডাক্তাররা আসেন খেয়াল খুশী মত...

বদলগাছী উপজেলা স্বাস্হ্য কমপ্লেক্সে রোগীরা পাচ্ছে না সেবা

শুক্রবার, ০৪ নভেম্বর ২০২২
89 বার পঠিত
বদলগাছী উপজেলা স্বাস্হ্য কমপ্লেক্সে রোগীরা পাচ্ছে না সেবা

বদলগাছী (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর বদলগাছী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স রোগীরা পাচ্ছে না সেবা এমন চিত্র হরহামেশাই দেখা যায় নওগাঁর বদলগাছী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে।

আমাদের প্রতিনিধির কয়েকদিনের অনুসন্ধানে, বদলগাছী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তাররা হাসপাতালে আসেন সরকার নির্ধারিত সময়ের অনেক পরে। বর্তমানে সরকারি অফিস সময় সকাল ৮টা হতে বিকাল ৩টা পর্যন্ত হলেও এই হাসপাতালের ডাক্তাররা আসেন সকাল ১০টার পরে। দেশে বিদ্যুত ঘাটতি কমাতে এবং বিদ্যুতের চাহিদা মেটাতে সরকার কয়েকমাস যাবত দেশের সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত অফিস সময় সকাল ৯ টা থেকে বিকাল ৪ টার পরিবর্তে সকাল ৮ টা থেকে বিকাল ৩ টা পর্যন্ত নির্ধারণ করেছেন। সরকারি নিয়ম অনুযায়ী সকাল ৮টা থেকে এ স্বাস্থ্য কমপ্লেক্সের কার্যক্রম শুরু হওয়ার নিয়ম থাকলেও চিকিৎসক, কর্মকর্তা-কর্মচারী কেউই তা মানছেন না। নির্ধারিত সময়ের দেড় ঘণ্টা কিংবা দুই ঘন্টা পর শুরু হয় এখানকার যাবতীয় কার্যক্রম। যা সরকারি সিদ্ধান্ত এবং নির্দেশনাকে বৃদ্ধাঙ্গুলী দেখানোর সমতুল্য।


কিন্তু দুঃখের বিষয় উপজেলার দূর-দূরান্ত থেকে অনেক আগেই চিকিৎসা সেবার জন্য এখানে এসে ভীড় করেন রোগীরা অসহায়ের মতো। দুপুর একটার পর থেকে অনেক চিকিৎসককে আর নিজেদের কক্ষে পাওয়া যায় না। অফিস ফাঁকি দিয়ে এ সময় বিভিন্ন ক্লিনিক ও প্রাইভেট ডায়াগনস্টিক সেন্টারে বসে রোগী দেখে সময় কাটান তাঁরা।

চিকিৎসা সেবা নিতে আসা ছানাউল, সোবহান, হাসান, রশিদা, সেতু, দেলেজানসহ অনেক ক্ষোভ নিয়ে আলোকিত বগুড়া’কে বলেন, এ হাসপাতাল শুধু নামেই মাএ। এখানে ঠিক সময়ে ডাক্তারদের যেমন পাওয়া যায় না, তেমনি প্যারাসিটামল আর এন্টাসিড ট্যাবলেট ছাড়া অন্য কোনো ওষুধও দেওয়া হয় না। বাইরে থেকে টাকা দিয়েই সব ওষুধ কিনতে হয়। প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে দুপুর পর্যন্ত হাসপাতালের চিকিৎসকদের কক্ষে ওষুধ কোম্পানির প্রতিনিধিদের অবস্থান করার নিয়ম না থাকলেও এক্ষেত্রেও ব্যত্যয় ঘটছে প্রতিনিয়তই। সকালেই এ স্বাস্থ্য কমপ্লেক্সে এসে এসব প্রতিনিধিরা দলবেঁধে কারণে-অকারণে ভীড়-জমান চিকিৎসকদের কক্ষে। ওষুধ কোম্পানীর লোকজনের কারণে ঘণ্টার পর ঘণ্টা টিকিট হাতে অপেক্ষায় থাকতে হয় রোগীদেরকে অসহায়ের মতো। এতে সেবা নিতে আসা রোগিরা বঞ্চিত হচ্ছেন, সঠিক চিকিৎসা সেবা থেকে।


সকাল ৮টা থেকে রোগী দেখার কথা থাকলেও গত বুধবার (২ নভেম্বর) সরেজমিনে সকাল ৮টা থেকে সকাল ১০টা ২০ মিনিট পর্যন্ত বহির্বিভাগের দরজা খোলা থাকলেও নির্ধারিত সময় পর্যন্ত কোনো ডাক্তারকে দেখা যায়নি। অপরদিকে দেখা যায়, জরুরী বিভাগে চিকিৎসক না থাকায় তার স্থলে দায়িত্বপালন করছেন উপ-সহকারী কমিউনিটি মেডিক্যাল অফিসার সাদ্দাম হোসেন। আর ওয়ার্ড বয় হিসেবে ছিলেন হারুনুর রশিদ।

আমাদের কাছে স্থানীয়দের অভিযোগ, দিনের বেলায় জরুরি বিভাগে চিকিৎসা সেবা নিতে গেলে ডাক্তারকে চেম্বারে পাওয়া যায় না। ডাক্তার তাঁর নির্দিষ্ট রুমের মধ্যে থাকেন। রোগি আসলে ডাকা হয় নয়তো পাশে বসা সহকারী দিয়েই চলে চিকিৎসা সেবা। রাতের বেলায় অনেক সময় কোনো চিকিৎসক পাওয়া যায় না। ডিউটির বেশিরভাগ সময় নির্দিষ্ট রুমে থাকেন তাঁরা। বেশিরভাগ সময় হাসপাতালের ব্রাদাররাই সামলান এ বিভাগ। কিছু রোগিদের নামমাত্র চিকিৎসা দিলেও বেশিরভাগ রোগীকে পাঠিয়ে দেওয়া হয় নওগাঁসহ অন্যান্য মেডিকেল কলেজে। যখনি অন্য হাসপাতালে পাঠানো হয় তখনই অনেক অসহায় রোগীদের পরিবারকে চোখের পানি ফেলে চলে যেতে দেখা গেছে।


এ ব্যাপারে বদলগাছী উপজেলা পরিবার কল্যাণ কর্মকর্তার কার্যালয়ে যোগাযোগ করতে গেলে তাকে পাওয়া যায়নি তাকে না পেয়ে মোবাইল ফোনে যোগাযোগ করে আলোকিত বগুড়া’র প্রতিনিধি তার কাছে জিজ্ঞাসা করেন,আজকে সকাল ১০টা ১০মিনিট সময় পযর্ন্ত হাসপাতালে কোন ডাক্তার ছিল কি, তিনি বলেন ১০টা ২০মিনিট পযর্ন্ত কোন ডাক্তার ছিলনা।

এ বিষয়ে নওগাঁ সিভিল সার্জন ডাক্তার আবু হেনা মোঃ রায়হানুজজামান এর কাছে জানতে চাইলে তিনি আলোকিত বগুড়া’কে বলেন সকাল ৮টা অফিস সময়, এটি দেখার দায়িত্ব সেইখানকার কর্মকর্তার। বিষয়টি তার ব্যর্থতা হইলে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

Facebook Comments Box

Posted ৩:২৩ অপরাহ্ণ | শুক্রবার, ০৪ নভেম্বর ২০২২

Alokito Bogura। Online Newspaper |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

সম্পাদক ও প্রকাশক:

এম.টি.আই স্বপন মাহমুদ

বার্তা সম্পাদক: এম.এ রাশেদ

অস্থায়ী অফিস:

তালুকদার শপিং সেন্টার (৩য় তলা),

নবাববাড়ি রোড, বগুড়া-৫৮০০।

বার্তাকক্ষ যোগাযোগ:

মুঠোফোন: ০১৯৭০ ৯১১৮৪৫

ইমেইল: alokitobogura@gmail.com

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন কর্তৃক নিবন্ধিত।
তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!