বুধবার ২৭শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ১১ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

বঙ্গবন্ধুর ছয় দফা বাংলাদেশের স্বাধীনতার ভিত্তি- মজিবর রহমান মজনু

এস এম দৌলত, স্টাফ রিপোর্টার   সোমবার, ০৭ জুন ২০২১
84 বার পঠিত
বঙ্গবন্ধুর ছয় দফা বাংলাদেশের স্বাধীনতার ভিত্তি- মজিবর রহমান মজনু

১৯৬৬ সালে বাঙালির মুক্তি সনদ ৬-দফা ঘোষণা দিয়েছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ছয় দফার মাধ্যমে বাঙালির শ্রেষ্ঠ অর্জন স্বাধীনতার বীজ বপন করেন বঙ্গবন্ধু। ছয়দফার প্রতি মানুষের সমর্থন আদায় জন্য জনসভা শুরু করেন। যে জেলায় জনসভা করতেন সেখানেই তাঁর বিরুদ্ধে মামলা দেওয়া হত, গ্রেফতার করা হত। এ সময় তাকে মাত্র দুই মাসে ৮ বার গ্রেফতার করা হয়। সমগ্র বাংলাদেশ থেকে ছাত্রনেতা, শ্রমিক নেতাসহ অগণিত নেতাকর্মীকে গ্রেফতার করে মামলা দায়ের করে।

বঙ্গবন্ধু সহ নেতাকর্মীদের মুক্তির আন্দোলন তখন গণদাবিতে পরিণত হলে আইয়ুব–মুনাইম গং নির্যাতনের মাত্রা বাড়িয়ে শ্রমিকসহ ১১জন মানুষকে নির্মমভাবে হত্যা করে। তীব্র গণআন্দোলনের মুখে আগরতলা ষড়যন্ত্র মামলা প্রত্যাহার করে ও বঙ্গবন্ধুকে মুক্তি দিতে বাধ্য করে বাংলার জনগণ। সত্তরের নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে আওয়ামী লীগ। কিন্তু পাকিস্তানী সামরিক জান্তা ক্ষমতা হস্তান্তর না করলে অসহযোগ আন্দোলনের ডাক দেন বঙ্গবন্ধু।অসহযোগ আন্দোলন থেকে সশস্ত্র মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে বিজয় অর্জন করে বঙ্গবন্ধুর নেতৃত্বে বাঙালি জাতি।


বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু সোমবার সকাল আটটায় বগুড়া জেলা আওয়ামী লীগ এর উদ্যোগে দলীয় কার্যালয়ের সামনে ঐতিহাসিক ছয় দফা দিবসের কর্মসূচি উপলক্ষে সংক্ষিপ্ত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন। যথাযথ স্বাস্থ্যবিধি মেনে আলোচনা সভায় বক্তব্য রাখেন বগুড়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু।

এসময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সহ সভাপতি এডভোকেট আমানুল্লাহ, প্রদীপ কুমার রায়, যুগ্ন সম্পাদক আসাদুর রহমান দুলু, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট জাকির হোসেন নবাব, বন ও পরিবেশ সম্পাদক শিরিন আনোয়ার জর্জিস, দপ্তর সম্পাদক আল-রাজী জুয়েল, মহিলা বিষয়ক সম্পাদক নাসরিন রহমান সীমা, যুব ও ক্রীড়া সম্পাদক মাশরাফি হিরো, শিক্ষা মানব সম্পদ সম্পাদক আনোয়ার পারভেজ রুবন, জেলা আওয়ামী লীগের সদস্য আলমগীর হোসেন স্বপন, রুমানা আজিজ রিংকি,জেলা শ্রমিক লীগের সভাপতি আব্দুস সালাম, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সাজিদুর রহমান শাহিন, জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক মঞ্জুরুল হক মঞ্জু, জেলা ছাত্রলীগের সভাপতি নাইমুর রাজ্জাক তিতাস, সাধারণ সম্পাদক অসীম কুমার রায়, তাঁতী লীগের সাধারণ সম্পাদক রাশেদুজ্জামান রাজন প্রমুখ।


Facebook Comments Box


Posted ৩:৩৮ অপরাহ্ণ | সোমবার, ০৭ জুন ২০২১

Alokito Bogura। সত্য প্রকাশই আমাদের অঙ্গীকার |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

সম্পাদক ও প্রকাশক:

এম.টি.আই স্বপন মাহমুদ

বার্তা সম্পাদক: এম.এ রাশেদ

বার্তাকক্ষ যোগাযোগ:

০১৬ ১০ ৯১ ১৮ ৪৫

ইমেইল: alokitobogura@gmail.com

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন কর্তৃক নিবন্ধিত।। তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
''আলোকিত বগুড়া'' সম্পাদক ও প্রকাশক কর্তৃক বগুড়া থেকে প্রকাশিত।
error: Content is protected !!