রবিবার ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

বগুড়ায় গণতান্ত্রিক ছাত্র জোটের বিক্ষোভ সমাবেশ

এস এম দৌলত, স্টাফ রিপোর্টার   রবিবার, ১৫ জানুয়ারি ২০২৩
125 বার পঠিত
বগুড়ায় গণতান্ত্রিক ছাত্র জোটের বিক্ষোভ সমাবেশ

ভুলে ভরা পাঠ্যপুস্তক ও নিম্ন মানের কাগজের পাঠ্যপুস্তক বাতিল করে নতুন বই সরবরাহ, খাতা, কলমসহ সকল শিক্ষা উপকরণের দাম কমানোর দাবিতে বগুড়ায় বিক্ষোভ সমাবেশ করেছে গণতান্ত্রিক ছাত্র জোট। আজ ১৫ জানুয়ারী ২০২৩ রবিবার সকালে বেলা ১১টায় শহরের সাতমাথায় অনুষ্টিত হয়। সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট বগুড়া জেলার সভাপতি ধনঞ্জয় বর্মন সমাবেশে সভাপতিত্ব করেন। ছাত্র ইউনিয়ন নেতা নাইম ইসলাম এর সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন সাদ্দাম হোসেন, ছাব্বির আহম্মেদ রাজ, বায়েজিদ রহমান, নিয়তি সরকার, চামেলী আক্তার এবং রিফাত ইসলাম রাব্বি।

বক্তারা বলেন, জাতীয় শিক্ষাক্রম ২০২০ কিছু ভাল কথার আড়ালে শিক্ষা বৈষম্য, ব্যয় বৃদ্ধি ও শিক্ষা ব্যবসাকে উৎসাহিত করা হচ্ছে। একজন শিক্ষার্থী যাতে একটা নির্দিষ্ট স্তর পর্যন্ত সামগ্রিকতায় জ্ঞান লাভ করে- সেই কথা বলে প্রস্তাবিত শিক্ষাক্রমে ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণী পর্যন্ত একই বিভাগে শিক্ষা গ্রহণের কথা বলা হয়েছে। এতে বিজ্ঞান শিক্ষার পরিসর কমে এক তৃতীয়াংশে নামিয়ে আনার প্রস্তাব করা হয়েছে। এতে শিক্ষার্থীরা চাপের মুখে পড়বে এবং বিজ্ঞান বিভাগে পড়াশুনা করতে নিরুৎসাহিত হবে। তাই জাতীয় শিক্ষাক্রম ২০২০ বাতিল করে শিক্ষার্থীদের জন্য একইধারার বৈষম্যহীন, বিজ্ঞানভিত্তিক, অসাম্প্রদায়িক, গণমুখী শিক্ষানীতি চালু করতে হবে।


এছাড়া নিম্নমানের কাগজের ব্যবহার ও নিম্নমানের ছাপার কারণে বইগুলো বছরের শেষ পর্যন্ত টিকবে কিনা এমন প্রশ্নও উঠেছে। তাই ভুলে ভরা ও নিম্নমানের ছাপা পাঠ্যপুস্তক বাতিল করে মানসম্মত নতুন বই অবিলম্বে সরবরাহ করতে হবে।’

এছাড়া খাতা-কলমসহ প্রতিটি শিক্ষা উপকরণের দাম ৪০ থেকে ৫০ শতাংশ বাড়ার ফলে শিক্ষার্থী ও অভিভাবকরা বেকায়দায় পড়েছে উল্লেখ করে সকল শিক্ষা উপকরণের বর্ধিত মূল্য প্রত্যাহার এবং ন্যায্যমূল্যে শিক্ষা উপকরণ সরবরাহের দাবি জানান বক্তারা।


Facebook Comments Box


Posted ৫:৩৫ অপরাহ্ণ | রবিবার, ১৫ জানুয়ারি ২০২৩

Alokito Bogura || Online Newspaper |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  

উপদেষ্টা:
শহিদুল ইসলাম সাগর
চেয়ারম্যান, বিটিইএ

প্রতিষ্ঠাতা ও প্রকাশক:
এম.টি.আই স্বপন মাহমুদ
বার্তা সম্পাদক: এম.এ রাশেদ
সহ-বার্তা সম্পাদক: মোঃ সাজু মিয়া

বার্তা, ফিচার ও বিজ্ঞাপন যোগাযোগ:
+৮৮০ ১৭ ৫০ ৯১ ১৮ ৪৫
ইমেইল: alokitobogura@gmail.com

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন কর্তৃক নিবন্ধিত।
তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!