সোমবার ২৯শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১৪ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

বগুড়ায় উৎপাদন হচ্ছে ইন্ডাষ্ট্রিয়াল অক্সিজেন

এস এম দৌলত, স্টাফ রিপোর্টার   বৃহস্পতিবার, ২৭ মে ২০২১
88 বার পঠিত
বগুড়ায় উৎপাদন হচ্ছে ইন্ডাষ্ট্রিয়াল অক্সিজেন

বগুড়ায় উৎপাদন হচ্ছে ইন্ডাষ্ট্রিয়াল অক্সিজেন করোনা মাহামারির কারণে বিশ্বব্যাপি যখন অক্সিজেন সংকট এবং প্রতিবেশি দেশ ভারত তরল অক্সিজেন রপ্তানী বন্ধ করে দিয়েছে তখন বগুড়ার শাজাহানপুরে প্লাণ্ট বাসিয়ে বানিজ্যিক ভিত্তিতে অক্সিজেন উৎপাদনের উদ্যোগ নিয়েছেন তরুণ উদ্যোক্তা নূরুজ্জামান। তার প্রতিষ্ঠিত ‘নর্থ বেঙ্গল অক্সিজেন প্লাণ্ট’-এ পরীক্ষামূলক ভাবে ইন্ডাষ্ট্রিয়াল অক্সিজেন উৎপাদন শুরু হয়েছে। গত বছর বাংলাদেশে যখন করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয় তখন উত্তরাঞ্চলে মেডিকেল ও ইন্ডাষ্ট্রিয়াল অক্সিজেনের চাহিদা মেটাতে প্লাণ্ট স্থাপনের সিদ্ধান্ত নেন এই উদ্যোক্তা।

এক পর্যায়ে গত বছর আগষ্টের মাঝামাঝি শাজাহানপুর উপজেলা সদর থেকে মাত্র দেড় কিলোমিটার পশ্চিমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পাশে ডোমানপুকুর এলাকায় ‘নর্থ বেঙ্গল অক্সিজেন প্লান্ট’ নির্মাণ কাজ শুরু করা হয়। ব্যক্তি উদ্যোগে স্থাপিত এই প্লাণ্টের নির্মাণ কাজ শেষ হয় চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি। গত ১ এপ্রিল থেকে শুরু হয় ইন্ডাষ্ট্রিয়াল অক্সিজেন এর পরীক্ষামূলক উৎপাদন। এখানে দৈনিক ২৪৫০ ঘন মিটার ইন্ডাষ্ট্রিয়াল অক্সিজেন উৎপাদন হচ্ছে। উৎপাদিত অক্সিজেন শিল্পক্ষেত্রে ব্যবহার হচ্ছে।


গুণগত মান ভাল হওয়ায় সাড়া পড়েছে ব্যবহারকারি পর্যায়ে। ইতোমধ্যে সিরাজগঞ্জ, বগুড়া, নাটোর, রাজশাহী, নওগাঁ, রংপুর, দিনাজপুর, নীলফামারী, গাইবান্ধা, যাশোর ও কুষ্টিয়া জেলার ব্যবসায়ীরা শাজাহানপুর থেকে ইন্ডাষ্ট্রিয়াল অক্সিজেন কেনা শুরু করেছ নর্থ বেঙ্গল অক্সিজেন প্লাণ্টের জেলারেল ম্যানেজার ওমর ফারুক জানিয়েছেন, তার প্লাণ্টে পরীক্ষামূলক ভাবে ইন্ডাষ্ট্রিয়াল অক্সিজেন উৎপাদন চলছে। সেই সাথে বিশেষ প্রক্রিয়ায় জীবানু মুক্ত সিলিন্ডারে স্বল্প পরিসরে পরীক্ষামূলক ভাবে মেডিকেল অক্সিজেনও উৎপাদন করা হচ্ছে।

প্লাণ্টের ব্যবস্থাপনা পরিচালক নূরুজ্জামান জানান, তার অসূস্থ ছেলেকে হাসপাতালে অক্সিজেন দেয়ার মহূর্তে তিনি এমন প্লান্ট স্থাপনের পরিকল্পনা করেন। পরিকল্পনা করেন উত্তরবঙ্গকে আরো সমৃদ্ধ শিল্প অঞ্চলে পরিনত করার। সরকারের অনুমোদন পেলে এই প্লান্ট থেকেই পাওয়া যাবে মেডিকেল অক্সিজেনও। যা উত্তরাঞ্চলের সরকারি-বেসরকরি হাসপাতালে সরবরাহের মাধ্যমে করোনা আক্রান্তদের জীবন বাঁচাবে। নিরসণ হবে চিকিৎসা ক্ষেত্রে চলমান অক্সিজেন সংকট।


Facebook Comments Box


Posted ১১:৫৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৭ মে ২০২১

Alokito Bogura। সত্য প্রকাশই আমাদের অঙ্গীকার |

এ বিভাগের সর্বাধিক পঠিত

“ঈদ মোবারক”
“ঈদ মোবারক”

(498 বার পঠিত)

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

সম্পাদক ও প্রকাশক:

এম.টি.আই স্বপন মাহমুদ

বার্তা সম্পাদক: এম.এ রাশেদ

বার্তাকক্ষ যোগাযোগ:

০১৭ ৫০ ৯১ ১৮ ৪৫

ইমেইল: alokitobogura@gmail.com

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন কর্তৃক নিবন্ধিত।। তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
''আলোকিত বগুড়া'' সম্পাদক ও প্রকাশক কর্তৃক বগুড়া থেকে প্রকাশিত।
error: Content is protected !!