শুক্রবার ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

বগুড়ায় অনুমোদনহীন সারের কারখানায় জরিমানা ও সিলগালা

নিজস্ব প্রতিনিধি, আলোকিত বগুড়া   মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২
189 বার পঠিত
বগুড়ায় অনুমোদনহীন সারের কারখানায় জরিমানা ও সিলগালা

বগুড়ার কাহালুতে অনুমোদনহীন এক সার কারখানায় সাড়ে ৪ লাখ টাকা জরিমানা করছে ভ্রাম্যমাণ আদালত। এসময় প্রতিষ্ঠানটি সিলগালা দিয়ে বন্ধ করা হয়ছে। আজ মঙ্গলবার কাহালু উপজেলার নিশ্চিন্তপুর বৌ-বাজার এলাকায় দুপুর ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত এ অভিযান পরিচালনা করা হয়। জাতীয় গোয়েন্দা সংস্থার (এনএসআই) নেতৃত্বে অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জান্নাতুল নাইম।

আদালত সূত্রে জানা যায়, কাহালুতে আনিকা এগ্রো ইন্ডাস্ট্রিজ নামে একটি কারখানা দীর্ঘদিন যাবত অনুমোদনহীন ভাবে চারধরনের জিঙ্ক সালফেট সার উৎপাদন করে আসছে। জাকির হোসেন নামে এক ব্যক্তি এই প্রতিষ্ঠানটি পরিচালনা করেন। তার বাড়ি ঝিনাইদহের সদর উপজেলায়। তবে বগুড়া সদরে ভাড়া বাসায় বসবাস করেন। প্রতিষ্ঠানের নাম আনিকা হলেও তিনি অন্য আরেকটি প্রতিষ্ঠানের লাইসেন্সে কারখানা পরিচালনা করেন। এটা আইন বহির্ভুত। এ ছাড়া জাকির নিজেদের কোম্পানির নামে কোনো সার উৎপাদন করে না।


আনিকা এগ্রো ইন্ডাস্ট্রিজ নিজে কোনো সার বাজারজাত করেন না। তারা মূলত বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে চুক্তিবদ্ধ হয়ে গোপনে নিম্নমানের ও নকল সার সরবরাহ করে। ওই প্রতিষ্ঠানগুলো সারগুলো নিজের নামে প্যাকেটিং করে বাজারজাত করে।

অভিযানের সময় ভ্রাম্যমাণ আদালত, ২৫ কেজির ১৬২০ বস্তা ও ৫০ কেজির ৪০০ বস্তা কাঁচামাল জব্দ করে। এসব কাঁচামালের মধ্যে ম্যাগনেশিয়াম,জিঙ্ক আশ ও এসিড রয়েছে। এছাড়াও এসিডের খালি কনটেইনার ৫০০ টি ও ৫০ কেজির ৮০ বস্তা তৈরি সার জব্দ করা হয়।


অভিযানে বিএসটিআই বগুড়া কার্যালয়ের পরিদর্শনকারী কর্মকর্তা (সিএম উইং) প্রকৌশলী জুনায়েদ আহমেদ ও কৃষি সম্প্রসারণ অফিসার রাকিব হাসান উপস্থিত ছিলেন। এছাড়াও জেলা ও আর্মড পুলিশ ব্যাটালিয়নের সদস্যরা আইনশৃঙ্খলা রক্ষায় সহযোগিতা করেন।

Facebook Comments Box


Posted ৮:৫৪ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২

Alokito Bogura || Online Newspaper |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  

উপদেষ্টা:
শহিদুল ইসলাম সাগর
চেয়ারম্যান, বিটিইএ

প্রতিষ্ঠাতা ও প্রকাশক:
এম.টি.আই স্বপন মাহমুদ
বার্তা সম্পাদক: এম.এ রাশেদ
সহ-বার্তা সম্পাদক: মোঃ সাজু মিয়া

বার্তা, ফিচার ও বিজ্ঞাপন যোগাযোগ:
+৮৮০ ১৭ ৫০ ৯১ ১৮ ৪৫
ইমেইল: alokitobogura@gmail.com

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন কর্তৃক নিবন্ধিত।
তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!