রবিবার ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

বগুড়ার সাতটি আসনে নৌকার মাঝি হলেন যারা

আলোকিত বগুড়া প্রতিবেদক   রবিবার, ২৬ নভেম্বর ২০২৩
231 বার পঠিত
বগুড়ার সাতটি আসনে নৌকার মাঝি হলেন যারা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় প্রার্থী চূড়ান্ত করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। রোববার দুপুরে বগুড়ার সাত আসনে নৌকার কাণ্ডারিদের নাম ঘোষণা করেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বগুড়ার-১ আসনে মনোনীত প্রার্থী হয়েছেন সাহাদারা মান্নান। আসনটিতে সংসদ সদস্য ছিলেন তার স্বামী আব্দুল মান্নান। তিনি আওয়ামী লীগের হয়ে নির্বাচনে অংশ নিয়ে ২০০৮ সালে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। এরপর ২০১৪ ও ২০১৮ সালেও এমপি নির্বাচিত হন তিনি। পরবর্তীতে ২০২০ সালের ১৮ জানুয়ারি ঢাকার ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান আব্দুল মান্নান। এরপর আসনটিতে উপনির্বাচনের মাধ্যমে সংসদ সদস্য হিসেবে স্বামীর স্থানে আসেন সাহাদারা মান্নান। এর আগে থেকেই সাহাদারা মান্নান আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। তিনি সারিয়াকান্দি উপজেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্বও পালন করেছেন।


বগুড়া-২ আসনে নৌকার মাঝি হিসেবে মনোনীত হয়েছেন তৌহিদুর রহমান মানিক। তিনি বিগত সময়ে শিবগঞ্জ পৌরসভার পরপর দুবার মেয়র নির্বাচিত হয়েছেন। এ ছাড়া তিনি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

বগুড়া-৩ আসনে এবার নৌকা নিয়ে লড়ার দায়িত্ব পেয়েছেন সিরাজুল ইসলাম খান রাজু। ২৭ বছর আদমদীঘি ইউনিয়নের চেয়ারম্যান ছিলেন তিনি। পরবর্তীতে গত ১০ বছর ধরে উপজেলা চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন তিনি। এ ছাড়া ২০২০ সাল থেকে উপজেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্বেও আছেন সিরাজুল ইসলাম।


বগুড়া-৪ আসনটির মনোনীত প্রার্থী হলেন কাহালু উপজেলা আওয়ামী লীগের সভাপতি হেলাল কবিরাজ। তিনি কাহালু পৌরসভার সাবেক মেয়র।

বগুড়া-৫ আসনে এবার একটু চমক দেখা গেছে। ২০০৮ সাল থেকে নিয়মিত নির্বাচিত হয়ে আসা আওয়ামী লীগের সংসদ সদস্য ও সাবেক পুলিশ কর্মকর্তা হাবিবর রহমানকে এবার পরিবর্তন করা হয়েছে। তার পরিবর্তে আসনটিতে এবার নৌকার মাঝি করা হয়েছে জেলা আওয়ামী লীগের সভাপতি ও শেরপুর উপজেলা চেয়ারম্যান মজিবর রহমান মজনুকে। তিনি দীর্ঘদিন বগুড়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন।


বগুড়া-৬ ১৯৭৯ থেকে ২০০৮ সাল পর্যন্ত সব কটি জাতীয় নির্বাচনে বগুড়া-৬ আসনে জিতেছে বিএনপি। এই আসনে চলতি বছরে ফেব্রুয়ারিতে রাগেবুল আহসান রিপু নৌকা প্রতীকে সংসদ সদস্য নির্বাচিত হন। দ্বাদশ নির্বাচনেও ফের তাকেই মনোনীত করেছে কেন্দ্রীয় আওয়ামী লীগ।

বগুড়া-৭ আসনটিতেও বিগত সময়ে জোটের শরিক জাতীয় পার্টির মনোনীত ব্যক্তি সংসদ সদস্য ছিলেন। এবার আসনটিতে নৌকা প্রতীকে মনোনয়ন পান ডা. মোস্তফা আলম নান্নু। ডা. মোস্তফা আলম রাজশাহী মেডিকেল কলেজ বিশ্ববিদ্যালয় থেকে পড়ালেখা শেষ করেন। তিনি মেডিকেল বিশ্ববিদ্যালয়ের দুবার সিনেট সদস্য ছিলেন। এ ছাড়া বিএমএর বগুড়া জেলা সভাপতির দায়িত্ব পালন করছেন।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী- নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর, বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ও শুনানি ৬-১৫ ডিসেম্বর এবং ১৭ ডিসেম্বরের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। প্রতীক বরাদ্দ দেওয়া হবে ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচারণা চলবে ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। ব্যালট পেপারে ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

সংসদ নির্বাচনের জন্য ৬৬ জন রিটার্নিং কর্মকর্তা এবং ৫৯২ জন সহকারী রিটার্নিং কর্মকর্তার নিয়োগ চূড়ান্ত করা হয়েছে।

Facebook Comments Box

Posted ৯:২৩ অপরাহ্ণ | রবিবার, ২৬ নভেম্বর ২০২৩

Alokito Bogura || Online Newspaper |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  

উপদেষ্টা:
শহিদুল ইসলাম সাগর
চেয়ারম্যান, বিটিইএ

প্রতিষ্ঠাতা ও প্রকাশক:
এম.টি.আই স্বপন মাহমুদ
বার্তা সম্পাদক: এম.এ রাশেদ
সহ-বার্তা সম্পাদক: মোঃ সাজু মিয়া

বার্তা, ফিচার ও বিজ্ঞাপন যোগাযোগ:
+৮৮০ ১৭ ৫০ ৯১ ১৮ ৪৫
ইমেইল: alokitobogura@gmail.com

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন কর্তৃক নিবন্ধিত।
তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!