বুধবার ৩রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ | ১৮ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

বগুড়ার ধুনটে শব্দ দুষনের মাত্রা দিনদিন বৃদ্ধি

এম.এ রাশেদ, আলোকিত বগুড়া   বুধবার, ২৭ জানুয়ারি ২০২১
71 বার পঠিত
বগুড়ার ধুনটে শব্দ দুষনের মাত্রা দিনদিন বৃদ্ধি

এক সময় প্রতিটি ঘরে ঘরে পবিত্র কুরআন তেলাওয়াতের সুর শুনে ঘুম ভাংতো শিশু কিশোর বয়োজ্যেষ্ঠদের। ভোর হলেই গ্রাম্য মক্তবে পড়তে যেত শিশু কিশোরের দল। আজ মুসলিমদের এই সংস্কৃতি প্রায় বিলুপ্তির পথে। যেখানে জায়গা করে নিয়েছে হিন্দি,উর্দু,ইংলিশ ডিজেগান সহ আবেদনময়ী আপত্তিকর গানবাজনা, ছবি।

মঙ্গলবার ২৬ জানুয়ারি  ধুনটের মথুরাপুর ইউনিয়নের খাদুলী গ্রামে দেখা যায় শিশু কিশোরের একটি অংশ পিকনিকের নামে রাতভর উচ্চ শব্দে গানবাজনা,ডান্সিংএ ব্যস্ত। যাদের অধিকাংশেরই বয়স ৬ থেকে ১৩ বছরের মধ্যে। এমন চিত্র প্রায়শই লক্ষ্য করা যায় ধুনট উপজেলার প্রতিটি স্থানে।

alokitobogura.com

করোনা কালিন সময়ে স্কুল বন্ধ থাকায় উর্তিবয়সের ছাত্ররা নিজেদের পাঠ্যবই ছেড়ে বিনোদনের নামে নানা অপরাধে জড়িয়ে পড়ছে। সেখানে লক্ষ্য করা যায় ছোট ছোট শিশুরা সখের বসে সিগারেট, বিড়ি টানায় ব্যস্ত । কেউ কেউ রঙিন ছবির দুনিয়া ঘুরে বেড়াচ্ছে। উচ্চ শব্দে গানবাজনা, নির্বাচনি প্রচার প্রচারনায় মাইক বাজানো শিশু, বৃদ্ধ, হৃদরোগী,ও ধর্মীয় রীতিনীতি বিশেষ করে আজানের সময় প্রভাব ফেলে। যা কারো কাম্য নয়।

এ প্রসঙ্গে জিজ্ঞাস করলে কিশোর রাশেদ, আসিফ, রিমন, পলাশ, আকাশ, সিয়াম বলেন, আমরা এ বিষয়ে সচেতন ছিলাম না। ভবিষ্যতে এমন উচ্চ শব্দে আর গান বাজাবোনা। শব্দ দুষনের বিষয়ে সচেতন হলাম। এখন থেকে পড়াশোনায় মন দেবো।

এমন দৃশ্য দেখে হতাশ সচেতন মহল। তাঁরা মনে করেন অবিভাবকের অসচেতনতা ও শিশু কিশোরদের যথাযথ গাইডলাইনের অভাবে নৈতিক স্খলন, সামাজিক অপরাধ দিনদিন বৃদ্ধি পাচ্ছে।

এ থেকে পরিত্রানের জন্য উপজেলা প্রশাসনকে কার্যকারী বিধি-নিষেধ আরোপের ব্যাপারে অনুরোধ করেছেন শিক্ষিত সমাজ। শব্দ দুষন, অপসংস্কৃতি রোধে এখনই ব্যবস্থা না নিলে নীল দুনিয়ার নীল ছোবলে হারিয়ে যাবে তরুণ প্রজন্ম

Facebook Comments

Posted ২:০১ অপরাহ্ণ | বুধবার, ২৭ জানুয়ারি ২০২১

Alokito Bogura। আলোকিত বগুড়া |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

সম্পাদক:

এম.টি.আই স্বপন মাহমুদ

প্রকাশক: তৃষা মাহমুদ

বার্তা সম্পাদক: এম.এ রাশেদ

বার্তাকক্ষ যোগাযোগ:

০১৭৫০৯১১৮৪৫, ০১৭৩৮৬৪৫৮৬০

ইমেইল: alokitobogura@gmail.com

বিজ্ঞাপন: ০১৬১০ ৯১১৮৪৫

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
''আলোকিত বগুড়া'' সম্পাদক ও প্রকাশক কর্তৃক বগুড়া থেকে প্রকাশিত।
error: Content is protected !!