মঙ্গলবার ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

বগুড়ায় নিম্নবিত্তের নাগালের বাইরে সবজির দাম; বেগুনের কেজি ৮০ টাকা

এম এ রাশেদ   মঙ্গলবার, ০৯ মে ২০২৩
241 বার পঠিত
বগুড়ায় নিম্নবিত্তের নাগালের বাইরে সবজির দাম; বেগুনের কেজি ৮০ টাকা

বগুড়ায় সপ্তাহের ব্যবধানে কাঁচাবাজারে সবজির দাম বেড়েছে দ্বিগুণ। প্রতিটি সবজি বিক্রি হচ্ছে চড়া দামে। নিম্নআয়ের ক্রেতার জন্য অস্বাভাবিক দাম। এক কথায়- সাধারণ ক্রেতাদের জন্য সবজির বাজার এখন দারুণ অস্বস্তির।

ব্যবসায়ীরা বলছেন, প্রচন্ড রোদ আর দাবদাহে সবজির ক্ষেত নষ্ট হয়ে যাচ্ছে। যার ফলে উৎপাদন কমে গেছে। আর উৎপাদন কমে যাওয়ায় কাঁচাবাজারে সকল ধনের সবজির আমদানীও কমে গেছে।


মঙ্গলবার (৯ মে) সরেজমিনে গিয়ে বগুড়া শহরের রাজাবাজার, ফতেহ আলী বাজার, কলোনী বাজার, খান্দার বাজার ও বকশি বাজার ঘুরে এমন চিত্র দেখা যায়, মাত্র এক সপ্তাহের ব্যবধানে সব ধরনের সবজির দাম বেড়ে দিগুণ হয়েছে। গত সপ্তাহে প্রতি কেজি বেগুন বিক্রি হয়েছে ৩০ টাকা। এখন তা বেড়ে প্রতি কেজি বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০টাকা। যা গত সপ্তাহের চেয়ে দিগুণ। এছাড়া কাঁচা মরিচ প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৪০ টাকা থেকে ১৬০টাকা। গত সপ্তাহে ছিল ১০০টাকা প্রতি কেজি। প্রতি কেজি কাঁচা মরিচের দাম বেড়েছে ৪০ থেকে ৬০টাকা। এদিকে পোটল প্রতি কেজি বিক্রি হচ্ছে ৬০টাকা, ঢ়েরস প্রতি কেজি বিক্রি হচ্ছে ৪০ টাকা থেকে ৫০টাকা, আলু বিক্রি হচ্ছে ৪০টাকা, বরবটি প্রতি কেজি ৬০ থেকে ৬৫ টাকা, টমেটো বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০টাকা, করোলা বিক্রি হচ্ছে ৬০টাকা প্রতি কেজি। এদিকে আদা-রসুনের দামও বেড়ে দিগুণ হয়েছে। প্রতি কেজি আদা-রসুন বিক্রি হচ্ছে ২০০টাকা। এছাড়াও সকল শাক-সবজি ও নিত্যপণ্যের দাম লাফিয়ে লাফিয়ে বেড়ে যাওয়ায় সাধারণ ক্রেতারা বাজারে এসে ফিরে যাচ্ছেন। ক্রয় ক্ষমতার মধ্যে না থাকায় ক্রেতারা হিমশিম খাচ্ছে।

বগুড়া রাজাবাজারের খুচরা ব্যবসায়ী আব্দুল হামিদ জানান, গত সপ্তাহে বগুড়ার কেন্দ্রীয় মোকাম মহাস্থান হাটে শাক-সবজিসহ সকল কাঁচা তরিতরকারির দাম কম ছিল। চলতি সপ্তাহে সেগুলোর দাম বেড়ে দিগুণ হয়েছে। যার ফলে আমরা বেশি দামে বিক্রি করতে বাধ্য হচ্ছি। এদিকে দীর্ঘ সময় ধরে বগুড়া অঞ্চলে প্রচন্ড দাবদাহ চলছে। ফলে ক্ষেতে থাকা সবজি শুকিয়ে গেছে। এ কারণে কৃষকরা তাদের ফসলের মাঠেই সবজির দাম বেড়ে দিয়েছেন।


সবজি কিনতে আসা রবিউল ইসলাম জানান, বাজারে এসে দেখি সব ধরনের সবজির দাম বেড়ে দিগুণ হয়েছে। আমরা স্বল্প আয়ের মানুষ। বাজারে কাঁচা তরিতরকারিসহ নিত্য পণ্যের দাম বেড়ে যাওয়ায় অনেক কষ্টে জীবন-যাপন করছি।

সবজি বিক্রেতা মোমিন মিয়া বলেন, বিক্রেতারা সবজির দাম বেশি রাখছেন- ব্যাপারটা এমন নয়। আড়ত থেকেই বেশি দামে সবজি কিনতে হচ্ছে। তাই বিক্রিও করতে হচ্ছে বেশি দামে।।


Facebook Comments Box

Posted ১০:৪২ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৯ মে ২০২৩

Alokito Bogura || Online Newspaper |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

উপদেষ্টা:
শহিদুল ইসলাম সাগর
চেয়ারম্যান, বিটিইএ

প্রতিষ্ঠাতা ও প্রকাশক:
এম.টি.আই স্বপন মাহমুদ
বার্তা সম্পাদক: এম.এ রাশেদ
সহ-বার্তা সম্পাদক: মোঃ সাজু মিয়া

বার্তা, ফিচার ও বিজ্ঞাপন যোগাযোগ:
+৮৮০ ৯৬ ৯৬ ৯১ ১৮ ৪৫
হোয়াটসঅ্যাপ ➤০১৭৫০ ৯১১ ৮৪৫
ইমেইল: alokitobogura@gmail.com

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন কর্তৃক নিবন্ধিত।
তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!