মঙ্গলবার ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

বগুড়ায় গ্রাম বাংলার ঐতিহ্যবাহী হা-ডু-ডু খেলা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, আলোকিত বগুড়া   বুধবার, ২৬ এপ্রিল ২০২৩
244 বার পঠিত
বগুড়ায় গ্রাম বাংলার ঐতিহ্যবাহী হা-ডু-ডু খেলা অনুষ্ঠিত

গ্রাম বাংলার এক সময়ের জনপ্রিয় জাতীয় খেলা হা-ডু-ডু এখন অনেকটাই বিলুপ্তির পথে। এই ঐতিহ্যবাহী খেলাটি টিকিয়ে রাখতে এবং নতুন তরুণ প্রজন্মকে উজ্জীবিত করতে বগুড়ায় উৎসবমুখর পরিবেশে হয়ে গেল হা-ডু-ডু খেলা।

কালের আবর্তে হারিয়ে যাওয়া এই ঐতিহ্যবাহী খেলা দেখতে বগুড়া পৌরসভার ১৯ নম্বর ওয়ার্ড রাজাপুর মাঠে জড়ো হয় কয়েক শতাধিক দর্শক ও ক্রীড়া প্রেমী। মঙ্গলবার (২৫ এপ্রিল) বিকেল পাঁচটার দিকে ওয়ার্ডের রাজাপুর তিনমাথা এলাকায় আসলাম স্মৃতি সংঘের উদ্যোগে ঐতিহ্যবাহী এই হা-ডু-ডু খেলার আয়োজন করা হয়।


পৌরসভার ১৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আমিন আল মেহেদীর সভাপতিত্বে এতে প্রধান অতিথির বক্তব্যে রাখেন ১৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর লুৎফর রহমান মিন্টু। তিনি বলেন, গ্রামবাংলার প্রাচীন খেলা হা-ডু-ডু একটি নির্মল আনন্দদায়ক খেলা। হা-ডু-ডু বা কাবাডি গ্রামবাংলার অন্যতম জনপ্রিয় খেলা। বর্তমানে এ খেলা আন্তর্জাতিকভাবেও স্বীকৃত। তবে ঐতিহ্যবাহী এ খেলাটি এখন গ্রামবাংলা থেকে হারিয়ে যেতে বসেছে। রূপ নিয়েছে কেবল আনুষ্ঠানিকতায়। তবে সেই হারিয়ে যাওয়া খেলা ফিরিয়ে আনতে রাজাপুর এলাকাবাসী যে উদ্যোগ নিয়েছে, সেজন্য তাদের ধন্যবাদ জানাই।

তিনি আরো বলেন, মাদকদ্রব্যের ছোবল থেকে এলাকার যুবকদের ফেরাতে খেলাধুলার কোন বিকল্প নেই, খেলাধুলা চলমান থাকলে যুবসমাজ কখনো মাদকদ্রব্যের প্রতি আকৃষ্ট হবে না।


রাজাপুর আসলাম স্মৃতি সংঘের সভাপতি নুরুজ্জামান বাবুর পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ৪ নম্বর ওয়ার্ড যুবলীগের সভাপতি শ্রী সোহেল, ১৯ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও সাবেক কাউন্সিলর আনোয়ার হোসেন, বিশিষ্ট ব্যবসায়ী মো. সাজু সরদার, বিশিষ্ট ব্যবসায়ী মো. আলিম সরদার, বিশিষ্ট ব্যবসায়ী মো. মাহবুব হোসেন চেনু, রাজাপুর নবজাগরণ একতা যুব সংঘের সভাপতি মো. সাবেরুল ইসলাম সজল, গোকুল ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. আব্দুল হামিদ, এ.এস.আই আব্দুল আলিম মামুন, ১৯ নম্বর ওয়ার্ড বিএনপির সাংগঠনিক সম্পাদক মো. শরিফুল ইসলাম শামীম, বিশিষ্ট ব্যবসায়ী, মো. নজরুল সরদার, বিশিষ্ট ব্যবসায়ী মো. পলাশ প্রামানিক, বিশিষ্ট ব্যবসায়ী মো. নুরুল ইসলাম, বিশিষ্ট সমাজ সেবক মো. জুলহাই মেহেদী প্রমূখ।

এ হা-ডু-ডু খেলাকে ঘিরে উৎসবের আমেজ ছড়িয়ে পড়ে ঐ গ্রামে। দুপুর থেকেই উৎসুক শতশত জনতা ভীড় করেত থাকেন খেলার মাঠে। এধরনের খেলার আয়োজনের মধ্য দিয়ে বাংলার ঐতিহ্য ধরে রাখার পাশাপাশি গ্রামের মানুষের আনন্দ বিনোদন দেওয়ার লক্ষ্য ছিল আয়োজকদের।


ঘণ্টাব্যাপী এ খেলায় নবজাগরণ একতা সংঘ স্পোর্টিং ক্লাবকে পরাজিত করে আসলাম স্মৃতি সংঘ স্পোর্টিং ক্লাব জয়ী হয়। খেলা পরিচালনা করেন রাজাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মালেক মাষ্টার। শেষে বিজয়ীদের হাতে প্রধান অতিথি পুরস্কার তুলে দেন।।

Facebook Comments Box

Posted ১২:১৮ পূর্বাহ্ণ | বুধবার, ২৬ এপ্রিল ২০২৩

Alokito Bogura || Online Newspaper |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

উপদেষ্টা:
শহিদুল ইসলাম সাগর
চেয়ারম্যান, বিটিইএ

প্রতিষ্ঠাতা ও প্রকাশক:
এম.টি.আই স্বপন মাহমুদ
বার্তা সম্পাদক: এম.এ রাশেদ
সহ-বার্তা সম্পাদক: মোঃ সাজু মিয়া

বার্তা, ফিচার ও বিজ্ঞাপন যোগাযোগ:
+৮৮০ ৯৬ ৯৬ ৯১ ১৮ ৪৫
হোয়াটসঅ্যাপ ➤০১৭৫০ ৯১১ ৮৪৫
ইমেইল: alokitobogura@gmail.com

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন কর্তৃক নিবন্ধিত।
তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!