রবিবার ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

পাঁচবিবি হাটের ইজারা প্রদানে ব্যাপক অনিয়মের বিরুদ্ধে সংবাদ সম্মেলন

আলোকিত বগুড়া   বৃহস্পতিবার, ০৯ মার্চ ২০২৩
208 বার পঠিত
পাঁচবিবি হাটের ইজারা প্রদানে ব্যাপক অনিয়মের বিরুদ্ধে সংবাদ সম্মেলন

দেলোয়ার হোসেন, পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধিঃ পাঁচবিবি হাটের ইজারা প্রদানে অতি গোপনে ঢোল সহরত,নোটিশ বোর্ডে টেন্ডার বিজ্ঞপ্তি না দিয়ে বা মাইকিং না করে হাট ইজারা দেয়ার প্রতিবাদে আজ বৃহস্পতিবার বেলা ১১টায় স্থানীয় গোহাটা ময়দানে এক সংবাদ সম্মেলনের আয়োজন করেন পাঁচবিবি নাগরিক কমিটি।

উক্ত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন নাগরিক কমিটির আহ্বায়ক দেওয়ান সিরাজুল ইসলাম। লিখিত বক্তব্যে তিনি বলেন,আমাদের গর্বের ধন পাঁচবিবি বালিঘাটা হাট। উত্তর জনপদের সর্ববৃহৎ এই হাট। সোমবার থেকে মঙ্গলবার গভীর রাত্রি পর্যন্ত বহু দূর দুরান্ত থেকে হাজার হাজার মানুষ আসতো সদা ও ব্যবসা-বাণিজ্যের জন্য। এখন আর তেমন আসে না। প্রয়াত কৃষক আন্দোলন নেতা ভাষা সৈনিক মীর শহীদ মন্ডল এর মত নেতার আজ বড় প্রয়োজন। হাটের আন্দোলন,পাটের আন্দোলন, আখের আন্দোলন,সারের আন্দোলন,অতিরিক্ত খাজনার বিরুদ্ধে আন্দোলন, দুর্নীতির বিরুদ্ধে আন্দোলন, অন্যায় অবিচারের বিরুদ্ধে আন্দোলন করে বহুবার জেল খেটেছেন তিনি। পৌরসভার মেয়র আলহাজ্ব হাবিবুর রহমান হাবিবের অসহযোগিতার কারণে আজকের এই পরিস্থিতি সৃষ্টি হয়েছে।


৫ কোটি টাকার হাট ২ কোটি ৫৭ লক্ষ টাকায় গোপনে ইজারা দেয়া, ২০১১সাল থেকে নিজে কোটি কোটি টাকা আর্থিক লাভবান হওয়া,নিজের মনোনীত ব্যক্তিকে হাটের ইজারা দেওয়া,গরু ছাগলের নির্ধারিত রেট ব্যতিত অতিরিক্ত খাজনা আদায়,হাটের ক্রেতা বিক্রেতা উভয়ের কাছ থেকে বাধ্যতামূলক খাজনা আদায় করাসহ পৌর মেয়রের নিজের আত্মীয়- স্বজনকে ইজারাদার নিয়োগ দিয়ে অতিরিক্ত অর্থ আদায় করা হচ্ছে। এই অতিরিক্ত খাজনার কারণে এ হাটের ধান ও পাট কেনাবেচা প্রায় বন্ধে দার প্রান্তে । পাইকারি কাঁচা বাজারের কৃষকদের উৎপাদিত ফসল অতিরিক্ত খাজনা কারণে কৃষকরা হয়রানির শিকার হচ্ছে।

এছাড়াও হাটের টোল ও মূল্যের তালিকা জন সমাবেশ এলাকায় সাইনবোর্ড না টাঙ্গানো সহ বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির কথা তুলে ধরেন। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে আরো বক্তব্য রাখেন,নাগরিক কমিটির যুগ্ন আহবায়ক এসকে আব্দুল হক ও ৩নং ওয়ার্ড পৌর কাউন্সিলর আরিফ রব্বানীর ইস্তি প্রমূখ।


অপরদিকে দুপুরে পৌরসভার হলরুমে তাৎক্ষণিকভাবে এ সংবাদ সম্মেলনের প্রতিবাদ জানিয়েছেন পৌর মেয়র আলহাজ্ব হাবিবুর রহমান হাবিব। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি বলেন, হাটবাজার ইজারা দেয়ার ক্ষেত্রে কোন অনিয়ম হয়নি। সরকারি সকল নিয়ম নীতি মেনেই এই হাট ইজারা দেয়া হয়েছে। আমাকে হেয় প্রতিপন্ন করার জন্য ও পৌরসভার উন্নয়নকে বাধাগ্রস্ত করার লক্ষ্যই নাগরিক কমিটির ব্যানারে একটি পক্ষ এ ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে।

Facebook Comments Box


Posted ২:৪৪ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৯ মার্চ ২০২৩

Alokito Bogura || Online Newspaper |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

উপদেষ্টা:
শহিদুল ইসলাম সাগর
চেয়ারম্যান, বিটিইএ

প্রতিষ্ঠাতা ও প্রকাশক:
এম.টি.আই স্বপন মাহমুদ
বার্তা সম্পাদক: এম.এ রাশেদ
সহ-বার্তা সম্পাদক: মোঃ সাজু মিয়া

বার্তা, ফিচার ও বিজ্ঞাপন যোগাযোগ:
+৮৮০ ৯৬ ৯৬ ৯১ ১৮ ৪৫
হোয়াটসঅ্যাপ ➤০১৭৫০ ৯১১ ৮৪৫
ইমেইল: alokitobogura@gmail.com

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন কর্তৃক নিবন্ধিত।
তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!