রবিবার ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

‘পরীক্ষায় পাশ মানেই শিক্ষার্থীর যোগ্যতা বোঝা যায় না’ -শিক্ষা উপমন্ত্রী নওফেল

আলোকিত বগুড়া   শুক্রবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৩
116 বার পঠিত
‘পরীক্ষায় পাশ মানেই শিক্ষার্থীর যোগ্যতা বোঝা যায় না’ -শিক্ষা উপমন্ত্রী নওফেল

মো. শামীম হোসেন, পাংশা (রাজবাড়ী) প্রতিনিধি: আগে বছর শেষে শিক্ষার্থীরা লিখে পরিক্ষায় পাশ হয়ে যেত। পরিক্ষায় পাশ মানেই শিক্ষার্থরা দক্ষ হয়েছে? সেটা বোঝা যায় না। পরিক্ষায় অনেকেই ভালো করে কিন্তু আদেও তারা কিছু শেখে নাই। তিনি শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, শিক্ষার্থীরা না শিখতে পারার ব্যর্থতা শিক্ষকদের। শিক্ষকরা শুধু শিক্ষার্থী ও অভিভাবকদের দোষারপ করতে দিনরাত ব্যস্ত থাকে। শিক্ষার্থী অকর্ম, তাদের বুদ্ধি কম, মস্তিষ্ক মেধা শূন্য এ জন্য শিক্ষার্থীর পাশ করে নাই বলে দোষারপ করা হয়। এই কথাগুলো সম্পুর্ণ মিথ্যা এবং ভূল চিন্তা ভাবনা। কারণ ১৬ বছর পর্যন্ত শিক্ষার্থীর মেধা প্রমাণ করার কিছু নাই। শিক্ষকের কাজ শিক্ষার্থীদের মেধা সৃষ্টি করা। শিক্ষার্থীরা ১৬ বছর পরে গিয়ে প্রমাণ করবে সে কতটুকু নিতে পেড়েছে। সে নিতে না পাড়লে ব্যর্থতা শিক্ষকদের। এখন শিক্ষকরা বলবে আর শিক্ষার্থীরা সুনবে, মুখস্ত করবে, পরিক্ষায় লিখবে, পাশ করবে সেটা শিক্ষা ব্যবস্থার সনাতন পদ্ধতি। এই সনাতন পদ্ধতিতে বর্তমান যুগের চ্যালেঞ্জ মোকাবেলা করা যাবে না। এখন কাজ করে করে শিক্ষার্থীদের শেখাতে হবে। এ জন্য শিক্ষকদের প্রশিক্ষণগুলোতে শিক্ষকদের যথাযথ ভাবে অংশগ্রহণ করার পরামর্শ দেন তিনি।

আজ শুক্রবার (২৪ ফেব্রুয়ারী) বেলা ১২টার দিকে রাজবাড়ীর পাংশা উপজেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে শিক্ষার সমস্যা নিরসন ও মান উন্নয়নের এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রনালয়ের দায়িত্বপ্রাপ্ত শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল (এম.পি)।


জেলার পাংশা, কালুখালী ও বালিয়াকান্দি উপজেলার মাদ্রাসা ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের আয়োজনে শিক্ষার সমস্যা নিরসন ও মান উন্নয়নে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। পাংশা, কালুখালী ও বালিয়াকান্দি উপজেলা মাদ্রাসা শিক্ষক/কর্মচারি ঐক্য পরিষদের সভাপতি (সাবেক অধ্যক্ষ) মীর মো: আব্দুল বাতেনের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সভাপতি ও রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা জিল্লুল হাকিম। সংরক্ষিত-৩৪০ আসনের (মহিলা) সংসদ সদস্য এ্যাড. খোদেজা নাসরীন আক্তার হোসেন, সংরক্ষিত-৩৩৪ আসনের (মহিলা) সংসদ সদস্য সালমা চৌধুরী রুমা, রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান এ.কে.এম শফিকুল মোরশেদ আরুজ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক ) সুবর্ণ রানী সাহা প্রমূখ বক্তব্য দেন।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আলী, পাংশা পৌর মেয়র ওয়াজেদ আলী মন্ডল, উপাজেলা আওয়ামীলীগের সভাপতি খন্দকার সাইফুল ইসলাম বুড়ো, সাধারণ সম্পাদক মো. আব্দুল ওহাব মন্ডল, বালিয়াকান্দি উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ, কালুখালী উপজেলা পরিষদ চেয়ারম্যান আলিউজ্জামান চৌধুরী টিটো, পাংশা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. জালাল উদ্দিন বিশ্বাস সহ তিন উপজেলার বিভিন্ন রাজনৈতিক ব্যাক্তিবর্গ, মাদ্রাসা ও মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।


আলোচনা সভা শুরুর পূর্বে আমন্ত্রীত প্রধান অতিথি ও বিশেষ অতিথিদের বর্ণাঢ্য আয়োজনে বরণ করে নেওয়া নেন সভার আয়োজকরা।

Facebook Comments Box


Posted ৮:২৪ অপরাহ্ণ | শুক্রবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৩

Alokito Bogura || Online Newspaper |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

উপদেষ্টা:
শহিদুল ইসলাম সাগর
চেয়ারম্যান, বিটিইএ

প্রতিষ্ঠাতা ও প্রকাশক:
এম.টি.আই স্বপন মাহমুদ
বার্তা সম্পাদক: এম.এ রাশেদ
সহ-বার্তা সম্পাদক: মোঃ সাজু মিয়া

বার্তা, ফিচার ও বিজ্ঞাপন যোগাযোগ:
+৮৮০ ৯৬ ৯৬ ৯১ ১৮ ৪৫
হোয়াটসঅ্যাপ ➤০১৭৫০ ৯১১ ৮৪৫
ইমেইল: alokitobogura@gmail.com

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন কর্তৃক নিবন্ধিত।
তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!