সোমবার ২৪শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ১০ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

নেত্রকোনার বাউসী অর্দ্ধচন্দ্র উচ্চ মাধ্যমিক বিদ্যালয়টির অবস্থা বর্তমানে জরাজীর্ণ

রিপন গুণ, বিশেষ প্রতিনিধি   বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১
29 বার পঠিত
নেত্রকোনার বাউসী অর্দ্ধচন্দ্র উচ্চ মাধ্যমিক বিদ্যালয়টির অবস্থা বর্তমানে জরাজীর্ণ

নেত্রকোনার বারহাট্টা উপজেলার বাউসী ইউনিয়নে অবস্থিত-“বাউসী অর্দ্ধচন্দ্র উচ্চমাধ্যমিক বিদ্যালয়টি” যা নেত্রকোনা একটি পুরানো ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান। বাউসী ইউনিয়নের প্রাণকেন্দ্রে অবস্থিত, অনেক ইতিহাসের সাক্ষী এবং অনেক পুরাতন শীর্ষস্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠান, বর্তমানে প্রতিষ্ঠানটি উচ্চমাধ্যমিক পর্যায়ে উন্নীত করা হয়েছে ।

সবচেয়ে পুরাতন বিদ্যালয় বারহাট্টা সি.কে.পি পাইলট উচ্চবিদ্যালয়টির প্রতিষ্ঠাকাল ১৯১৪ খ্রীঃ। বাউসী অর্দ্ধচন্দ্র উচ্চমাধ্যমিক বিদ্যালয়টি বারহাট্টা উপজেলার বাউসী ইউনিয়নে ১৯৩৯ খ্রীঃ প্রতিষ্ঠিত হয়। যা বারহাট্টা উপজেলার বুকে দ্বিতীয় পুরাতন শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত ।


বাউসী অর্দ্ধচন্দ্র উচ্চমাধ্যমিক বিদ্যালয়টি অনেক পুরাতন একটি শিক্ষা প্রতিষ্ঠান উক্ত শিক্ষাপ্রতিষ্ঠানটি “বাউসী অর্ধচন্দ্র উচ্চ বিদ্যালয়” নামে– “স্বর্গীয় রাম সুন্দর সাহা” ১৯৩৯ খ্রীঃ প্রতিষ্ঠা করেন । প্রথমে বিদ্যালয়টি শুধুমাত্র স্কুল শাখা পর্যন্ত ছিল ।

উক্ত শিক্ষাপ্রতিষ্ঠানটি, পরবর্তীতে ১৯৯৭ খ্রীঃ সাবেক সচিব মোঃ এম.এ খালেক নিজ প্রচেষ্টায় বিদ্যালয়টিকে দশম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত উন্নীত করেন এবং “বাউসী অর্দ্ধচন্দ্র উচ্চমাধ্যমিক বিদ্যালয়” নামকরণ করেন। এই বিদ্যালয় হতে অনেক উচ্চপদস্থ কর্মকর্তা এবং দেশ-বিদেশের অনেক বিখ্যাত ব্যক্তি পড়াশোনা করেছেন। স্কুলটির প্রতিষ্ঠাতা সভাপতি শ্রীযুক্ত বাবু ইশ্বর চন্দ্র সাহা (১৯৩৯ খ্রীঃ), প্রথম প্রধান শিক্ষক বাবু, রমেশ চন্দ্র রায় (১৯৩৯ খ্রীঃ) নিযুক্ত ছিলেন ।


১৯৯৭ খ্রীঃ কলেজ প্রতিষ্ঠিত হওয়ার পর, নন-এমপিও শিক্ষকগণ সরকারী বেতন-ভাতাদি না পাওয়ায়, শিক্ষকগণ ছাত্র-ছাত্রীদের কাছ থেকে প্রাপ্ত সামান্য টাকা দিয়ে অতি কষ্টে দিনযাপন করেন। অবশেষ ২০০৪ খ্রীঃ কলেজ পর্যায়ের শিক্ষকরা এমপিওভূক্ত হন । কলেজের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন জনাব, এম.এ খালেক এবং অধ্যক্ষ ছিলেন জনাব, মোঃ আঃ করিম ।

স্কুল, কলেজের ছাত্র–ছাত্রীদের ক্লাসরুম, বিজ্ঞানাগার, এমনকি শিক্ষকদের মিলনায়তনটিও বর্তমানে জরাজীর্ণ অবস্থায় আছে।


বর্তমান অধ্যক্ষ তাহেরুল ইসলাম অনেক চেষ্টা তদবির করেও শিক্ষাপ্রতিষ্ঠানটির জন্য কোন সাহায্য সহযোগিতার ব্যবস্থা করতে পারেননি । তিনি অত্যন্ত দুঃখের সাথে আলোকিত বগুড়া’র প্রতিনিধিকে বলেন, প্রায় ৮২ বছর চলে গেলেও প্রতিষ্ঠানটির তেমন কোন উন্নয়ন হয় নাই। ৮আমার স্বপ্ন অবসরে যাওয়ার আগে, শিক্ষা প্রতিষ্ঠানটিকে এহেন জরাজীর্ণ অবস্থা থেকে মুক্ত করে, একটি আধুনিক শিক্ষা প্রতিষ্ঠান হিসারে গড়ে তোলা । তাই, তিনি শিক্ষা মন্ত্রনালয়ের সংশ্লিষ্টদের সুদৃষ্টি কামনা করছেন ।

Facebook Comments Box

Posted ১০:৪২ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১

Alokito Bogura। Online Bangla News Portal |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  

সম্পাদক ও প্রকাশক:

এম.টি.আই স্বপন মাহমুদ

বার্তা সম্পাদক: এম.এ রাশেদ

যোগাযোগ: ০১৬১০ ৯১১ ৮৪৫

অস্থায়ী কার্যালয়:

তালুকদার শপিং সেন্টার, নবাববাড়ী রোড, বগুড়া।

বার্তাকক্ষ যোগাযোগ: ০১৭৫০ ৯১১ ৮৪৫

ইমেইল: alokitobogura@gmail.com

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন কর্তৃক নিবন্ধিত।। তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
''আলোকিত বগুড়া'' সম্পাদক ও প্রকাশক কর্তৃক বগুড়া থেকে প্রকাশিত।
error: Content is protected !!