সোমবার ৪ঠা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ | ২০শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটি ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, আলোকিত বগুড়া   শনিবার, ০৫ ফেব্রুয়ারি ২০২২
52 বার পঠিত
নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটি ঘোষণা

বিচারপতি ওবায়দুল হাসানকে সভাপতি করে নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটি গঠন করেছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ।শনিবার বেলা ১টার দিকে মন্ত্রীপরিষদ বিভাগ থেকে জারিকৃত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

নবগঠিত সার্চ কমিটির সদস্যরা হলেন- সভাপতি পদে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, অডিটর জেনারেল মুসলিম চৌধুরী, পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসাইন, অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক ও সাবেক নির্বাচন কমিশনার ছহুল হুসাইন।


প্রজ্ঞাপনে আরও জানানো হয়, এই কমিটি ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২’ মোতাবেক দায়িত্ব ও কার্যাবলী সম্পাদন করবে। এক্ষেত্রে মন্ত্রীপরিষদ বিভাগ কমিটিকে সাচিবিক সহায়তা প্রদান করবে।

এই ৬ সদস্য বিশিষ্ট কমিটি যোগ্যতা-অযোগ্যতা বিবেচনা করে নির্বাচন কমিশ গঠনে ১০ জনের নাম প্রস্তাব করবেন। এরমধ্যে পাঁচজনকে নিয়ে রাষ্ট্রপতি গঠন করবেন নতুন নির্বাচন কমিশন।


এর আগে, শনিবার সকালে নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটির তালিকা মন্ত্রীপরিষদ বিভাগে পাঠায় বঙ্গভবন। তালিকায় রাষ্ট্রপতি মনোনীত দুইজন হলেন: অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক ও সাবেক নির্বাচন কমিশনার ছহুল হুসাইন। তার আগে, নির্বাচন কমিশন গঠন নিয়ে ২৪টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপে অংশ নেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

উল্লেখ্য, আগামী ১৪ই ফেব্রুয়ারি শেষ হয়ে যাচ্ছে বর্তমান নির্বাচন কমিশনের (ইসি) মেয়াদ। এর পরই নতুন নির্বাচন কমিশন ৫ বছরের জন্য দায়িত্ব নেবে। আর সেই কমিশনের অধীনেই ২০২৩ সালের শেষে হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ৷


সম্প্রতি, জাতীয় সংসদে পাস হওয়ার দু’দিন পর ২৯শে জানুয়ারি রাষ্ট্রপতির স্বাক্ষর ও একই দিনে প্রজ্ঞাপন জারির সঙ্গে সঙ্গে ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার আইন-২০২২’ কার্যকর হয়।

‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য কমিশনার নিয়োগ আইন-২০২২’ অনুসারে সার্চ কমিটি স্বচ্ছতা ও নিরপেক্ষতার নীতি অনুসরণ করে সিইসি ও ইসি পদে নিয়োগের জন্য রাষ্ট্রপতির কাছে সুপারিশ করবে। কমিটি গঠনের ১৫ কার্যদিবসের মধ্যে সুপারিশ রাষ্ট্রপতির কাছে জমা দিতে হবে।

এর আগে সার্চ কমিটির সুপারিশ অনুসারে ২০১৭ সালে ৫ বছরের জন্য গঠন করা হয়েছিল বর্তমান নির্বাচন কমিশন। ওই নির্বাচন কমিশন ২০১৭ সালের ১েই জানুয়ারি দায়িত্ব গ্রহণ করেছিলেন।

Facebook Comments Box

Posted ৪:৩৬ অপরাহ্ণ | শনিবার, ০৫ ফেব্রুয়ারি ২০২২

Alokito Bogura। Online Newspaper |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

সম্পাদক ও প্রকাশক:

এম.টি.আই স্বপন মাহমুদ

বার্তা সম্পাদক: এম.এ রাশেদ

অস্থায়ী অফিস:

তালুকদার শপিং সেন্টার (৩য় তলা),

নবাববাড়ি রোড, বগুড়া-৫৮০০।

বার্তাকক্ষ যোগাযোগ:

মুঠোফোন: ০১৭ ৫০ ৯১ ১৮ ৪৫

ইমেইল: alokitobogura@gmail.com

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন কর্তৃক নিবন্ধিত।
তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!