সোমবার ৪ঠা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ | ২০শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতিকে ১০জনের তালিকা দিল সার্চ কমিটি

নিজস্ব প্রতিবেদক, আলোকিত বগুড়া   বৃহস্পতিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২২
40 বার পঠিত
নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতিকে ১০জনের তালিকা দিল সার্চ কমিটি

নির্বাচন কমিশন গঠনে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে ১০ জনের তালিকা রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে জমা দিয়েছেন সার্চ কমিটির সদস্যরা। আজ বৃহস্পতিবার সন্ধ্যা পৌনে ৭টায় বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করে তার কাছে তালিকা পেশ করেন সার্চ কমিটির ৫ সদস্য ও মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

এসময় রাষ্ট্রপতি অনুসন্ধান কমিটির সদস্যদের নিরলস প্রচেষ্টার জন্য তাদের প্রশংসা করেন এবং ধন্যবাদ জানান। তিনি আশা করেন, কমিটির সুপারিশের ভিত্তিতে একটি শক্তিশালী ও গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠন সম্ভব হবে যারা আগামীতে জাতীয় ও স্থানীয় নির্বাচনসমূহ অবাধ ও সুষ্ঠুভাবে আয়োজনে সক্ষম হবে।


পরে মন্ত্রীপরিষদ সচিব জানান, রাষ্ট্রপতি নামগুলো পর্যালোচনা করে যত তাড়াতাড়ি সম্ভব পাঁচজনের নাম ঘোষণা করবেন রাষ্ট্রপতি। আজ নয়, দুএকদিন সময় লাগবে নাম প্রকাশে। প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনারদের নাম প্রজ্ঞাপন আকারে প্রকাশ করা হবে।

সার্চ কমিটির যেসব সদস্য বঙ্গভবনে গিয়েছেন তারা হলেন: হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা-হিসাব নিরীক্ষক মোহাম্মদ মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন ও কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক।


তবে সার্চ কমিটির সভাপতি বিচারপতি ওবায়দুল হাসান অসুস্থ থাকায় বঙ্গভবনে যেতে পারেননি।

এর আগে, গত মঙ্গলবার বিকেলে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে নিজেদের সপ্তম বৈঠকে ১০ জনের নাম চূড়ান্ত করে বিচারপতি ওবায়দুল হাসান নেতৃত্বাধীন এই সার্চ কমিটি।


বিদায়ী সিইসি ও কমিশনারের পাঁচটি পদ শূন্য হওয়ায় প্রতিটি পদের জন্য দু’জনের নাম চূড়ান্ত করা হয়েছে। এখান থেকেই রাষ্ট্রপতি পাঁচ সদস্যের নির্বাচন কমিশন গঠন করবেন। নতুন নির্বাচন কমিশনই দ্বাদশ সংসদ নির্বাচনের আয়োজন করবে। তবে শুরু থেকেই নতুন ইসি গঠনের প্রক্রিয়ার সঙ্গে যুক্ত হয়নি বিএনপি।

গত ৬ই ফেব্রুয়ারি প্রথম বৈঠকের পর নিবন্ধিত রাজনৈতিক দল ও বিশিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছ থেকে সার্চ কমিটির কয়েক দফার বৈঠকে তিন শতাধিক নাম আসে। শেষ পর্যন্ত ১০ জনের নাম চূড়ান্ত করে সার্চ কমিটি। দায়িত্ব নেওয়ার সপ্তদশ দিনে নতুন সিইসি ও নির্বাচন কমিশনার নিয়োগে প্রস্তাবের জন্য ১০টি নাম চূড়ান্ত করে সার্চ কমিটি। গত দুই বার সার্চ কমিটির মাধ্যমে ইসি গঠন হলেও, এবার তা হয়েছে আইনের মধ্যদিয়ে।

দায়িত্ব নেয়ার পর নতুন সার্চ কমিটি নামের প্রস্তাব আহ্বান করে, বৈঠকে বসে বিশিষ্টজনদের সঙ্গে। ৩২২টি নাম জমা পড়ার পর ধীরে ধীরে তা কমানো হয়। ১৯শে ফেব্রুয়ারি প্রাথমিকভাবে ২০ জনের তালিকা করে সার্চ কমিটি। সেখান থেকেই ১০ জনের নামের তালিকা চূড়ান্ত করা হয়।

Facebook Comments Box

Posted ৮:০২ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২২

Alokito Bogura। Online Newspaper |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

সম্পাদক ও প্রকাশক:

এম.টি.আই স্বপন মাহমুদ

বার্তা সম্পাদক: এম.এ রাশেদ

অস্থায়ী অফিস:

তালুকদার শপিং সেন্টার (৩য় তলা),

নবাববাড়ি রোড, বগুড়া-৫৮০০।

বার্তাকক্ষ যোগাযোগ:

মুঠোফোন: ০১৭ ৫০ ৯১ ১৮ ৪৫

ইমেইল: alokitobogura@gmail.com

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন কর্তৃক নিবন্ধিত।
তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!