সোমবার ২৩শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

নলকা সেতু চালু না হলে ঈদ যাত্রায় ভোগান্তির শঙ্কা

হুমায়ুন কবির সুমন, সিরাজগঞ্জ প্রতিনিধি   সোমবার, ১৮ এপ্রিল ২০২২
40 বার পঠিত
নলকা সেতু চালু না হলে ঈদ যাত্রায় ভোগান্তির শঙ্কা

উত্তরবঙ্গের প্রবেশদ্বার সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ মহাসড়কের পুরাতন (ঝুকিপুর্ণ) নলকা সেতুর পাশে নির্মিত নতুন সেতুর কাজ শেষ না হলে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতরের ঈদ-যাত্রায় যাত্রীদের চরম ভোগান্তির আশঙ্কা দেখা দিয়েছে। তবে ঈদের আগেই নতুন সেতুর একলেন খুলে দিতে দ্রুত গতিতে কাজ করছে ঠিকাদারি প্রতিষ্ঠান।

বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড় থেকে জেলার রায়গঞ্জের চান্দাইকোনা বাজার পর্যন্ত ৩৫ কিলোমিটার এলাকা জুড়ে চলছে সড়ক প্রশস্তের কাজ। এই কাজ ঈদের আগে শেষ না হলে ঈদে ঘর-মুখো মানুষের গলার কাঁটা হয়ে দাঁড়াবে এই মহাসড়ক। তবে ঠিকাদারী প্রতিষ্ঠান আশ্বাস দিয়েছেন ঈদের আগেই সড়ক পুরোপুরি খুলে দেওয়ার হবে। তবে মহাসড়কের সংস্কার কাজের জন্য দুই লেনের যানবাহন চলছে এক লেনে। সংস্কার কাজ শেষ না হলে ঈদ যাত্রায় চরম ভোগান্তির শঙ্কা চালক ও যাত্রীদের। প্রতিদিন এই মহাসড়ক দিয়ে উত্তর-দক্ষিণাঞ্চলের ২২টি জেলার অন্তত ১২ থেকে ১৩ হাজার যানবাহন চলাচল করে।


ঢাকা-রাজশাহী রুটের শ্যামলী গাড়ির চালক রহমান বাবু বলেন, বর্তমানে মহাসড়ক ও নলকা সেতুর যে অবস্থা। দ্রুত গতিতে এই কাজ শেষ না হলে এই ঈদে ঘর-মুখো মানুষেরা চরম ভোগান্তিতে পরবে। সেই সঙ্গে ভয়াবহ যানজটের কবলে পরবে যাত্রী
ও পরিবহন শ্রমিকরা।


মহাসড়ক উন্নতিকরণের ঠিকাদারি প্রতিষ্ঠান মীর আখতার জয়েন্ট ভেষ্ণারের ব্যবস্থাপক মো. এখলাছ উদ্দিন জানান, ঈদের ছুটির আগেই নলকার নতুন সেতুর এক লেন খুলে দেওয়া হবে। সেই সাথে মহাসড়কের বিভিন্ন স্থানের খানাখন্দগুলো সংস্কারের কাজ শুরু করেছি যা ঈদ যাত্রার আগেই সম্পন্ন হবে। আশা করছি ঈদে মহাসড়কে ঘর-মুখো মানুষেরা এই মহাসড়কে কোনো ভোগান্তিতে পরবে না।

সিরাজগঞ্জ সড়ক ও জনপথ অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী দিদারুল আলম বলেন, ঈদের আগেই নলকার নতুন সেতুর একলেন খুলে দেওয়া হবে। শুধু তাই নয় মহাসড়কের যেখানে খানাখন্দ রয়েছে সেই স্থানগুলোতে ইট, পাথর ও বিটুমিন দিয়ে সমতল করে
মহাসড়কের সব লেন খুলে দেওয়া হবে। আশা করি এবারের ঈদে সিরাজগঞ্জের মহাসড়কের কোথাও কোনো লেন বন্ধ থাকবেনা।


সিরাজগঞ্জের ট্রাফিক ইন্সপেক্টর (টি.আই) মো. সালেকুজ্জামান খান সালেক বলেন, এবারের ঈদে মহাসড়ক যানজট মুক্ত রাখতে জেলা ট্রাফিক বিভাগের অন্তত শতাধিক ট্রাফিক সদস্য কাজ করবেন। যানজট নিরসনে ২০ রজমানের পর থেকে
মহাসড়কে কাজ করবে পুলিশের ট্রাফিক বিভাগ। আমরা মহাসড়ক যানজট মুক্ত রাখার পাশাপাশি সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করবো।

হাটিকুমরুল হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা লুৎফর রহমান বলেন, ঈদ যাত্রায় ঘর-মুখো মানুষের ভোগান্তি কমাতে ঈদের এক সপ্তাহ আগে থেকে এই মহাসড়কে দায়িত্ব পালন করতে ইতিমধ্যেই ৫০ জন পুলিশ সদস্য প্রস্তুত করা হয়েছে। এছাড়াও আরও ২৫০ জন পুলিশ সদস্য চেয়ে আবেদন করা হয়েছে। মহাসড়কে ৩ চাকার যানবাহন চলাচলের বিষয়ে তিনি বলেন, আমরা প্রতিনিয়তই প্রচলিত আইনে তাদের বিরুদ্ধে মামলা দিচ্ছি। এছাড়াও ঈদকে সামনে রেখে এবিষয়ে আরও কঠোর হবো।

হাইওয়ে পুলিশ বগুড়ার পুলিশ সুপার মুনশী শাহাবুদ্দিন বলেন, ঈদ যাত্রায় আমরা বিশেষ করে নলকা সেতুটির কথা ভাবছি। ইতিমধ্যেই কয়েকবার ঠিকাদারী প্রতিষ্ঠানের কর্মকর্তাদের সাথে বৈঠক করেছি। ঈদের এক সপ্তাহ আগ পর্যন্ত আমরা সেখানকার অবস্থা ও কাজের সার্বিক দিক পর্যাবেক্ষণ করে ব্যবস্থা নিবো। এছাড়াও মহাসড়কে ভোগান্তি কমাতে চাহিদা অনুযায়ী ফোর্স দেওয়ার চেষ্টা করবো।

সিরাজগঞ্জের পুলিশ সুপার হাসিবুল আলম বলেন, মহাসড়কে ২১ রমজান থেকেই জেলা পুলিশ কাজ শুরু করবে। যা চলবে ঈদের পঞ্চম দিন পর্যন্ত। তিন শিফটে কাজ করবে ৮ ঘন্টা করে এবং ২৪ ঘন্টাই ৪শ থেকে সাড়ে ৪শ পুলিশ সদস্য। এর
পাশাপাশি মহাসড়কে কোনো দূর্ঘটনা ঘটলে দ্রুত গতিতে সেগুলো সরিয়ে নিয়ে যানবাহন চলাচল করতে আলাদা টিম কাজ করবে। ঈদ যাত্রায় মহাসড়কে ২৪ ঘন্টাই মোবাইল টিমের সদস্যরা কাজ করে যাবে।

তিনি আরো বলেন, ২০ রমজানের মধ্যে মহাসড়কের বিভিন্ন স্থানে খানাখন্দ সংস্কার ও নলকার নতুন সেতুর এক লেন খুলে দেওয়া হবে এবং যানজট নিয়ন্ত্রণে পুলিশকে চরম পরিশ্রম করতে নির্দেশ্য দেওয়া হয়েছে।

 

Facebook Comments Box

Posted ৮:৫৪ অপরাহ্ণ | সোমবার, ১৮ এপ্রিল ২০২২

Alokito Bogura। Online Newspaper |

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

সম্পাদক ও প্রকাশক:

এম.টি.আই স্বপন মাহমুদ

বার্তা সম্পাদক: এম.এ রাশেদ

যোগাযোগ: ০৯৬১১ ৫১৫৬৬২

ঢাকা অফিস:

বাড়ি#৩৬৬, খিলগাঁও, ঢাকা।

যোগাযোগ: ০১৭৫০ ৯১১৮৪৫

ইমেইল: alokitobogura@gmail.com

বগুড়া অস্থায়ী অফিস:

তালুকদার শপিং সেন্টার, বগুড়া।

বার্তাকক্ষ যোগাযোগ: ০১৭৫০ ৯১১ ৮৪৫

ইমেইল: alokitobogura@gmail.com

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন কর্তৃক নিবন্ধিত।
তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!