বৃহস্পতিবার ১৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ৩রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

দুপচাচিয়ায় বড়ই ও পেয়ারা চাষে ফারুকের সাফল্য

আবু কালাম আজাদ, দুপচাঁচিয়া (বগুড়া) প্রতিনিধি   শুক্রবার, ০৪ ফেব্রুয়ারি ২০২২
184 বার পঠিত
দুপচাচিয়ায় বড়ই ও পেয়ারা চাষে ফারুকের সাফল্য

নিজের একটি পরিচয় তৈরির আগ্রহ সব মানুষের কম- বেশি থাকে। কিন্তু কম মানুষই নিজের পরিচয় ও সাফল্য অর্জন করতে পারে।  মানুষ পরিচয়ের জন্য নানা পথে হাঁটে। কেউবা  চাকরি, কেউবা গবেষণা, আবার কেউবা বেছে নেয় ব্যবসা। লেখা- পড়া শেষ করে চাকুরী পিছে না ঘুরে কিছু করার জন্য চেষ্টা করতে থাকেন বগুড়ার দুপচাঁচিয়া উপজেলার ডাকাহার গ্রামের বীর মুক্তিযোদ্ধা তোফাজ্জল হোসেনের ছেলে তরুণ উদ্যোক্তা  ওমর ফারুক।

ইউটিউবে কৃষির সাফল্য ও বিভিন্ন  এলাকার বাগান  দেখে ব্যবসায়ী উদেশ্য তিনি নিজস্ব ৫০ শতাংশ জমিতে  বরই,পেয়ারা ও লেবু চাষ শুরু করে প্রথম বছরেই সাফল্য পান। শুরুটা ২০২১ সালের এপ্রিল মাসে বগুড়ার শেরপুর থেকে কাশ্মেরি আপেল ও বল-সুন্দরী কুলের চারা ৩০টাকা,থাই-গোল্ডেন-৮ জাতের পেয়ারা চারা-২৫ টাকা এবং লেবুর চারা ৪০টাকা করে নিয়ে দুপচাঁচিয়ার মাসিন্দা এলাকায় নিজস্ব জমিতে চারা রোপন করেন।


রোপনের বছর না ঘুরতেই কাঙ্খিত ফল পেতে শুরু করেছে। এ যেন মেঘ না চাইতেই বৃষ্টি। ভালো গাছ ও ফলনের আশায় শুরুটা ভয়ের মধ্যে হলেও জমি বা মাটি নির্বাচনে কোন ভেদাভেদ না থাকায় উপজেলা কৃষি অফিসের পরামর্শে  ১২৫টি বরই,৩১০টি পেয়ারা ও ৭৫টি লেবুর  চারাগাছ লাগিয়েছেন।জমিতে মাটি ভরাট,  পরিচর্যা, চারা ক্রয়, সিমানা ঘেরা সহ এ পর্যন্ত তাঁর খরচ হয়েছে প্রায় ১ল ৮০ হাজার টাকা।

বাগানের প্রতিটি গাছ সবুজ রঙে ছেয়ে গেছে। গাছে যেন পাতার চেয়েও ফলই বেশি। তবে পাখি ও কাঠ বিড়ালের হাত থেকে ফল রা করতে কুল বাগান জুড়ে টানানো হয়েছে নেট জাল। বরই, পেয়ারা ও লেবুতে শুরুতেই ব্যাপক সাফল্য পাওয়ায় তিনি খুব খুশি।ভালো ফলন ও চাষযোগ্য সহজ হওয়ায় আশেপাশের মানুষজন প্রতিনিয়ত তাদের বাগান পরিদর্শন ও তাঁর কাছে পরামর্শ চাচ্ছেন।


উদ্যোক্তা ওমর ফারুক  বলেন, যুবকদের চাকুরী আশা ছেরে নিজেই উদ্যোক্তা হয়ে ব্যবসা বা কৃষি কাজে নিয়জিত হওয়া উচিৎ।ফলন ভালো হওয়ায় আশা করছি এ বছরেই খরচের টাকা উঠেও লাভবান হব।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাজেদুল আলম বলেন, কৃষিতে উদ্যোক্তাদেও আমার অফিসের পক্ষ থেকে পরামর্শের পাশাপাশি সব ধরনের সহযোগিতা করে থাকি। এ এলাকায় বরই,পেয়ারা ও লেবু  চাষে মাটির ভেদাভেদ ও অতিরিক্ত খরচ না থাকায় এ  চাষ লাভ জনক।


Facebook Comments Box

Posted ৮:৪৪ অপরাহ্ণ | শুক্রবার, ০৪ ফেব্রুয়ারি ২০২২

Alokito Bogura। Online Newspaper |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

সম্পাদক ও প্রকাশক:

এম.টি.আই স্বপন মাহমুদ

বার্তা সম্পাদক: এম.এ রাশেদ

অস্থায়ী অফিস:

তালুকদার শপিং সেন্টার (৩য় তলা),

নবাববাড়ি রোড, বগুড়া-৫৮০০।

বার্তাকক্ষ যোগাযোগ:

মুঠোফোন: ০১৭৫০ ৯১১ ৮৪৫

ইমেইল: alokitobogura@gmail.com

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন কর্তৃক নিবন্ধিত।
তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!