সোমবার ১লা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ | ১৬ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

দুপচাঁচিয়ায় সাদা ফুলে ছেয়ে গেছে সাজনার গাছ

আবু কালাম আজাদ, দুপচাঁচিয়া প্রতিনিধি   বুধবার, ১৭ ফেব্রুয়ারি ২০২১
50 বার পঠিত
দুপচাঁচিয়ায় সাদা ফুলে ছেয়ে গেছে সাজনার গাছ

বসন্তের শুরুতে দুপচাঁচিয়ার উপজেলা জুড়ে ছড়িয়ে ছিটিয়া থাকা সাজনা গাছগুলো সাদা ফুলে ফুলে ছেয়ে গেছে। দেখে মনে হয় গাছে বসে আছে সাদা ধবধবে বক পাখি। ফুলের পরিমাণ এতো বেশি যে কিছু গাছের পাতা পর্যন্ত দেখা যাচ্ছে না । সাধারণত মাঘ মাসের শেষ দিকে এবং ফাল্গুনের শুরুতে ফোটে সাজনার ফুল। চৈত্রের শুরুতে কচি সজিনার ডাটা খাওয়ার উপযোগী হলেও আষাঢ় মাস পর্যন্ত পাওয়া যায়। তবে কিছু সাজনা বার মাস পাওয়া যায়। সাজনার ডাটা খেতে অত্যন্ত সুস্বাদু ও রোগ প্রতিরোধক হওয়ায় বাজারে সাজনার ব্যাপক চাহিদা দেশে জুড়ে।

সাজনা প্রাচীনকাল থেকে গ্রাম বাংলার পাশাপাশি শহরে মানুষের কাছে অতি পরিচিত সুস্বাদু সবজি। দিন দিন এর চাহিদা বাড়ায় কৃষকরাও লাভবান হচ্ছেন। মৌসুমের শুরুতে যখন সাজনা বাজারে আছে তখন দাম থাকে খুব বেশি। সাজনার গাছ রাস্তার দু’পাশে, জমির আইলে, পুকুর ডোবার ও বাড়ির আশেপাশে পতিত জায়গায় বেশি হয়ে থাকে। সাজনা পুষ্টিকর ও সুস্বাদু এবং অর্থকরী হওয়ায় সাজিনার পাতা ও ফল ঔষধ হিসেবে ব্যবহৃত হয়।

alokitobogura.com

উপজেলার নিলাহালী গ্রামের প্রভাষক গোলাম রব্বানী আলোকিত বগুড়া’র প্রতিবেদককে বলেন, সাজনা চাষে অতিরিক্ত খরচ বা কোন বাড়তি ঝামেলা নাই। সাধারণত শাখা কেটে রোপণ করার মাধ্যমে এর বংশ বিস্তার হয়। এক থেকে দেড় বছরের মধ্যে গাছ থেকে সজিনা সংগ্রহ করা যায়। ডাটার পাশাপাশি ফুল, পাতাও সবজি হিসেবে বিক্রয় হয়। অবহেলা আর অযত্নে থাকা বাড়ীর আনাচে কানাচে এই গাছটি বেড়ে উঠে। অনেকে আবার বাড়ির আশপাশের পতিত জমিতেও চাষ করেন। এবার গাছে গাছে যে পরিমান ফুল এসেছে তাতে প্রাকৃতিক দুর্যোগ না হলে এলাকার চাহিদা মিটিয়ে দেশের অন্যান্য জেলায় সরবরাহ করা সম্জত্ন

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাজেদুল আলম আলোকিত বগুড়া’র প্রতিবেদককে জানান, সাজনা চাষ আমাদের এলাকায় ছরিয়ে ছিটিয়ে হয়ে থাকে। সাজনার রোগ বালাই কম হওয়ায় পরিকল্পিতভাবে এ চাষ করা লাভ জনক। কেউ বানিজ্যিকভাবে চাষ করতে চাইলে কৃষি অফিস থেকে পরামর্শের পাশাপাশি সব ধরনের সহযোগিতা করবো।

Facebook Comments

Posted ৯:৪৭ অপরাহ্ণ | বুধবার, ১৭ ফেব্রুয়ারি ২০২১

Alokito Bogura। আলোকিত বগুড়া |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

সম্পাদক:

এম.টি.আই স্বপন মাহমুদ

প্রকাশক: তৃষা মাহমুদ

বার্তা সম্পাদক: এম.এ রাশেদ

বার্তাকক্ষ যোগাযোগ:

০১৭৫০৯১১৮৪৫, ০১৭৩৮৬৪৫৮৬০

ইমেইল: alokitobogura@gmail.com

বিজ্ঞাপন: ০১৬১০ ৯১১৮৪৫

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
''আলোকিত বগুড়া'' সম্পাদক ও প্রকাশক কর্তৃক বগুড়া থেকে প্রকাশিত।
error: Content is protected !!