রবিবার ১৭ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

দীর্ঘ ৬ বছর পর নির্বাচন অনুষ্ঠানের নির্দেশ দিয়েছে র্সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশন

সোহাগ হোসেন বেনাপোল প্রতিনিধি   বুধবার, ০৬ জানুয়ারি ২০২১
36 ভিউ
দীর্ঘ ৬ বছর পর নির্বাচন অনুষ্ঠানের নির্দেশ দিয়েছে র্সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশন

যশোরের বেনাপোল স্থলবন্দরে দীর্ঘ ৬ বছর ধরে বন্ধ থাকা সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের নির্বাচন ৪৫ দিনের মধ্যে অনুষ্ঠানের নির্দেশ দিয়ে চিঠি পাঠিয়েছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। নানা প্রতিবন্ধকতায় এ সময়ের মধ্যে নির্বাচন হওয়া নিয়ে অনিশ্চিয়তা দেখা যাচ্ছে। গণতান্ত্রিক অধিকার প্রয়োগে আর বাণিজ্যিক স্বার্থে দ্রুত ভোট চাইছেন সাধারণ ভোটাররা।

তবে অ্যাসোসিয়েশনের সংশ্লিষ্টরা বলছেন, করোনার প্রভাবসহ সাংবিধানিক জটিলতায় এতদিন নির্বাচন সম্ভব হয়নি। তবে আইনের প্রতি তারা শ্রদ্ধাশীল। নিয়ম-নীতি মেনে খুব দ্রুত নির্বাচন করার চেষ্টা করবেন তারা। শনিবার (০২ জানুয়ারি) সকালে বেনাপোল সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ইমদাদুল হক লতা চিঠি প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করেছেন। জানা যায়, বেনাপোল সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের অধীনে ৭৮১ জন সিঅ্যান্ডএফ ব্যবসায়ী আছেন। যারা আমদানিকারকদের পক্ষে সরকারের রাজস্ব পরিশোধ করে পণ্য ছাড়করণের আনুষ্ঠানিকতা সম্পূর্ণ করে থাকে। এসব সিঅ্যান্ডএফ ব্যবসায়ীদের নিয়ে গঠিত হয়েছে সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশন। বাণিজ্যিক সমস্যা মোকাবিলায় বড় ভূমিকা রাখে সংগঠনটি।

সবশেষে সংগঠনের অধীনে ২০১৪ সালে সিঅ্যান্ডএফ নির্বাচন অনুষ্ঠিত হয়। এসময় সভাপতি নির্বাচিত হন মফিজুর রহমান সজন ও সাধারণ সম্পাদক ইমদাদুল হক লতা। এ কমিটির মেয়াদ ছিল তিন বছর। তবে পরবর্তীতে নির্বাচনের সময় পেরিয়ে গেলেও নানা প্রতিবন্ধকতায় জটিলতার কারণে এ পর্যন্ত কোনো নির্বাচন হয়নি। অবশেষে সাধারণ ভোটাররা নির্বাচনের দাবি জানালে সরকারের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে নজরে আসে বিষয়টি। পরে বেনাপোল সিঅ্যান্ডএফ সভাপতি, সেক্রেটারিকে ৪৫ দিনের মধ্যে নিয়ম মেনে নির্বাচন করার নির্দেশ দিয়ে চিঠি দিয়েছে করে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের খুলনা বিভাগীয় শ্রম দপ্তর।

সাধারণ ভোটাররা জানান, স্থলপথে বাণিজ্যিক দিক থেকে বেনাপোলের গুরুত্ব সব চাইতে বেশি। এখানে সুষ্ঠুভাবে বাণিজ্য পরিচালনায় নানা প্রতিবন্ধকতা দেখা যায়। এক্ষেত্রে বাণিজ্যিক সংগঠনগুলোতে বলিষ্ঠ নেতৃত্বের প্রয়োজন জরুরি। নিয়মিত ভোটের চর্চা না থাকলে ভোটারদের কদর থাকে না। এছাড়া করোনা চলছে ৯ মাস ধরে। আর নির্বাচন বন্ধ রয়েছে ৬ বছর ধরে। যেহেতু করোনার সময় স্বাস্থ্য সুরক্ষা ব্যবস্থা নিয়ে দেশে জাতীয়সহ অনান্য নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে তাই সিঅ্যান্ডএফ নির্বাচন করতে খুব একটা বিপত্তি ঘটবে না। বাণিজ্যিক স্বার্থে দ্রুত নির্বাচন সম্পূর্ণ হওয়া দরকার।

তারা আরো জানান, চিঠিতে বলা হয়েছে গত বছরের ১২ মার্চ কমিটির মেয়াদ শেষ হয়েছে। তাহলে সাধারণ সদস্যদের কিনা জানিয়ে মাঝখানে কি কমিটি হয়েছে প্রশ্ন তোলেন তিনি। অ্যাসোসিয়েশনের কার্য নির্বাহী কমিটির চেকপোস্ট ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক সিঅ্যান্ডএফ ব্যবসায়ী ফারুক হোসেন উজ্জ্বল জানান, নির্বাচন ভোটারদের অধিকার। দ্রুত সব জটিলতা কাটিয়ে উৎসব মুখর পরিবেশে আবারে ভোটাররা তাদের মনোনিত প্রার্থী নির্বাচন করতে পারবেন এমনটি মত প্রকাশ করেন তিনি।

এদিকে বেনাপোল সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, সাংবিধানিক জটিলতার কারণে মামলা থাকায় এর আগে নির্দিষ্ট সময়ের মধ্যে নির্বাচন করা সম্ভব হয়নি। আর বর্তমান পরিস্থিতিতে করোনার কারণে অনেকে নির্বাচন করতে অনিচ্ছুক। দেশব্যাপী সিঅ্যান্ডএফ ব্যবসায়ীরা নির্বাচনে ভোট প্রয়োগে বেনাপোলে আসতে হয়। এখনো অনেকে করোনা আক্রান্ত। তবে শ্রম মন্ত্রণালয়ের চিঠির প্রতি সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশন শ্রদ্ধাশীল। ইতিমধ্যে প্রাথমিক আলোচনা হয়েছে। যদি জটিলতা নিরসন হয় নির্দিষ্ট সময়ের মধ্যে নির্বাচন সম্পূর্ণ করতে সব ধরনের চেষ্টা থাকবে।

Facebook Comments
advertisement

Posted ৮:৩১ পূর্বাহ্ণ | বুধবার, ০৬ জানুয়ারি ২০২১

Alokito Bogura |

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

উপদেষ্টা মন্ডলীর সদস্য:

এ্যাড. মিনহাদুজ্জামান লিটন

আইনজীবি, বাংলাদেশ সুপ্রিম কোর্ট

মোঃ জুলফিকার রহমান (শান্ত)

চেয়ারম্যান, পাকুল্লা ইউপি, সোনাতলা, বগুড়া।

সম্পাদক ও প্রকাশক:

এম.টি.আই স্বপন মাহমুদ

বার্তা সম্পাদক: এম. এ রাশেদ

মুঠোফোন: ০১৬১০ ৯১১৮৪৫

ইমেইল: alokitobogura@gmail.com

error: Content is protected !!