শুক্রবার ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

থানার পতিত জমিতে ওসি’র বিষমুক্ত সবজি বাগান

আলোকিত বগুড়া   বুধবার, ০৫ এপ্রিল ২০২৩
586 বার পঠিত
থানার পতিত জমিতে ওসি’র বিষমুক্ত সবজি বাগান

রিমন আহম্মেদ বিকাশ: মো. সৈকত হাসান অফিসার ইনচার্জ (ওসি) পদে পদোন্নতি পেয়ে ২০২২সালের ১৬আগস্ট বগুড়ার সোনাতলা থানায় যোগদান করেন । যোগদানের পরই তিনি সকল শ্রেণি পেশার মানুষদের সাথে নিয়ে সোনাতলা থানাকে মাদক, জঙ্গিবাদ, ইভটিজিং, জুয়া, চুরি, ডাকাতি, বাল্যবিবাহসহ সব ধরনের অপরাধের বিরুদ্ধে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রনে কাজ শুরু করেন।

পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা ‘এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে’ এ ব্যাপারে কৃষকদের মাঝে উৎসাহ বাড়াতে তিনি নিজ খরচে থানার পতিত জমিতে সবজি বাগান করার উদ্যোগ গ্রহন করেন। পেশাগত কর্তব্য পালনের পাশাপাশি দিন-রাত পরিশ্রম করে থানা চত্তরে গড়ে তোলেন বিষমুক্ত সবজির বাগান। যে থানা চত্তর আগে ছিল ঘাসে ভরা। সেই থানা চত্তর এখন শোভা পাচ্ছে বিভিন্ন জাতের সবজির সবুজের সমারোহ। পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি পুলিশের অন্যান্য সদস্যদের নিয়ে সবজি বাগান পরিচর্চা করে প্রশংসিত হচ্ছেন ওসি সৈকত হাসান।


 


এ বাগানের সবজি থানার পুলিশ সদস্য ছাড়াও স্থানীয়দেরও চাহিদা পূরন হচ্ছে। শুধু তাই নয়, থানায় সেবা নিতে আসা সাধারন মানুষজন এ সবজি বাগান দেখে নিজ বাড়িতে সবজি চাষে উৎসাহিত হচ্ছে।

সরেজমিনে সবজি বাগান ঘুরে দেখা গেছে, চারদিকে ইটের দালানে ঘেরা চত্তরে শোভা পাচ্ছে সবজির বাগান। এ বাগানে চাষ করা হয়েছে- বিভিন্ন জাতের বেগুন, পেয়াজ, রসুন, মরিচ, লাউ, ঢেঁড়স ও মিষ্টি কুমড়া। শাকের মধ্যে রয়েছে লাল শাক, পঁ শাক, ডাটা শাক, পালং শাক ও ধনে পাতা। এ সময় দেখা যায় ওসি সৈকত হাসান থানায় সেবা নিতে আসা এক বৃদ্ধাকে আইনি সহযোগিতা করার আশ্বাস দিয়ে তার হাতে এক ব্যাগ সবজি দেন।


থানায় কর্তব্যরত পুলিশ সদস্যরা আলোকিত বগুড়ার প্রতিবেদককে জানান, এ বাগানের সবজি দিয়েই তাদের সবজি চাহিদা পূরন হচ্ছে। তারা আরও জানান, একদিকে তারা বিষমুক্ত ও সতেজ সবজি পাচ্ছেন অন্যদিকে তাদের অর্থেরও সাশ্রয় হচ্ছে।

থানা চত্তরে বিষমুক্ত সবজি বাগান করায় ওসি সৈকত হাসানের প্রশংসা করে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সোহরাব হোসেন আলোকিত বগুড়াকে বলেন, থানায় সেবা নিতে আসা মানুষদের বাড়িতে শুধু জৈব সার প্রয়োগে এমন সবজি বাগান গড়ে তুলতে উৎসাহ যোগাবে। তিনি আরও জানান, এ ব্যাপারে আমরা তাদের সবসময় সব ধরনের পরামর্শ দেয়া হয়েছে এবং ভবিষতেও পরামর্শ অব্যাহত থাকবে।

থানা চত্তরে সবজি বাগান করার উদ্যোগ নেয়ার ব্যাপারে জানতে চাইলে ওসি সৈকত হাসান আলোকিত বগুড়ার প্রতিবেদককে জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া নির্দেশনার প্রতি আনুগত্য প্রকাশ করে জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী স্যারের পরামর্শে ও সহকারী পুলিশ সুপার(শিবগঞ্জ সার্কেল) তানভীর হাসান স্যারের দিক নির্দেশনায় কৃষকদের উৎসাহ দিতে এবং থানায় কর্তব্যরত পুলিশ সদস্যদের অর্থের সাশ্রয়ের বিষয়টি বিবেচনা করে এ সবজি বাগান গড়ে তোলা হয়েছে।

তিনি আরও জানান, শুধু জৈব সার প্রয়োগে এবং কোন প্রকার বিষ ছিটানো ছাড়াই সবজিগুলো চাষ করা হচ্ছে। প্রত্যেক সরকারী বে-সরকারী অফিস চত্তরে ও কৃষকদের বাড়ির উঠানে এমন সবজি বাগান গড়ে তোলার আহবান জানান ওসি সৈকত হাসান।

Facebook Comments Box

Posted ১:৪৮ অপরাহ্ণ | বুধবার, ০৫ এপ্রিল ২০২৩

Alokito Bogura || Online Newspaper |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  

উপদেষ্টা:
শহিদুল ইসলাম সাগর
চেয়ারম্যান, বিটিইএ

প্রতিষ্ঠাতা ও প্রকাশক:
এম.টি.আই স্বপন মাহমুদ
বার্তা সম্পাদক: এম.এ রাশেদ
সহ-বার্তা সম্পাদক: মোঃ সাজু মিয়া

বার্তা, ফিচার ও বিজ্ঞাপন যোগাযোগ:
+৮৮০ ১৭ ৫০ ৯১ ১৮ ৪৫
ইমেইল: alokitobogura@gmail.com

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন কর্তৃক নিবন্ধিত।
তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!