রবিবার ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

তীব্র শীতে বিদ্যালয় বন্ধ যেসব জেলায়

নিজস্ব প্রতিবেদক   মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০২৪
24 বার পঠিত
তীব্র শীতে বিদ্যালয় বন্ধ যেসব জেলায়

সারাদেশে জেঁকে বসেছে শীত। শৈত্যপ্রবাহ আর ঘন কুয়াশায় কঠিন হয়ে পড়েছে জনজীবন। বেশ কিছু জেলায় কয়েকদিন ধরে তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে রেকর্ড হচ্ছে। ফলে সরকারি নির্দেশনা অনুযায়ী ওইসব জেলার বিদ্যালয় বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া প্রাথমিক বিদ্যালয়ের ক্লাসের সময়সূচিতেও পরিবর্তন এনেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

গত ১৬ জানুয়ারি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এক নির্দেশনায় জানায়, শৈত্যপ্রবাহ হলে স্কুল-কলেজের মতো প্রাথমিক বিদ্যালয়ও বন্ধ থাকবে। কোনো জেলার সর্বোচ্চ তাপমাত্রা যদি ১০ ডিগ্রির নিচে নামে, সেক্ষেত্রে সেই জেলায় প্রাথমিক বিদ্যালয় বন্ধ রাখা হবে।


এই নির্দেশনা অনুযায়ী, মঙ্গলবার (২৩ জানুয়ারি) দেশের বিভিন্ন জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড অনুযায়ী প্রায় ২৬টি জেলায় বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে।

রংপুর বিভাগে সবগুলো জেলার তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামায় এই বিভাগের সব প্রাথমিক বিদ্যালয় আজ থেকে বন্ধ ঘোষণা করেছে প্রাথমিক শিক্ষা ও গণশিক্ষা অধিদপ্তরের বিভাগীয় উপপরিচালকের কার্যালয়।


এই বিভাগের আট জেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে ৪ হাজার ৩৬৫টি। এছাড়া বেসরকারি রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয় ৩ হাজার ৯৪৬টি, মাদরাসা ১ হাজার ৫৩৮টি এবং এবতেদায়ী মাদরাসা ১ হাজার ৫৪৮টি রয়েছে।

রংপুর জেলায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। দিনাজপুরে ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, কুড়িগ্রামের রাজারহাটে ৭ দশমিক ৫, নীলফামারীর ডিমলায় ৮ দশমিক ৫, সৈয়দপুরে ৮ দশমিক ৬, লালমনিরহাটে ৮ দশমিক ১, ঠাকুরগাঁওয়ে ৮, পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৭ দশমিক ১ এবং গাইবান্ধায় ৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।


রাজশাহী বিভাগের সবগুলো জেলাতেও বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। এই বিভাগের ৮ জেলার মধ্যে রাজশাহী ব্যতীত সবগুলোতে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় বন্ধ রয়েছে। শুধু রাজশাহীতে মাধ্যমিক বিদ্যালয়গুলো খোলা আছে।

রাজশাহীতে মঙ্গলবার সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা ৭ দশমিক ৮ ডিগ্রি রেকর্ড হয়েছে। এদিকে সকাল ৯টায় বগুড়ায় তাপমাত্রা ৯, চাঁপাইনবাবগঞ্জে ৭ দশমিক ৮, নওগাঁয় ৯, নাটোরে ৯, পাবনায় ৮, জয়পুরহাটে ৯ ও সিরাজগঞ্জে ৬.৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে।

এছাড়া ময়মনসিংহ, বরিশাল ও চট্টগ্রাম বিভাগেও এখন পর্যন্ত তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস বা এর কাছাকাছি না নামায় কোনো শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়নি।

সর্বনিম্ন তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে নামলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়। আর ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা নামলে তা হয় মাঝারি শৈত্যপ্রবাহ। আর ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা হলো তীব্র শৈত্যপ্রবাহ।

Facebook Comments Box

Posted ৪:৫৩ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০২৪

Alokito Bogura || Online Newspaper |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  

উপদেষ্টা:
শহিদুল ইসলাম সাগর
চেয়ারম্যান, বিটিইএ

প্রতিষ্ঠাতা ও প্রকাশক:
এম.টি.আই স্বপন মাহমুদ
বার্তা সম্পাদক: এম.এ রাশেদ
সহ-বার্তা সম্পাদক: মোঃ সাজু মিয়া

বার্তা, ফিচার ও বিজ্ঞাপন যোগাযোগ:
+৮৮০ ১৭ ৫০ ৯১ ১৮ ৪৫
ইমেইল: alokitobogura@gmail.com

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন কর্তৃক নিবন্ধিত।
তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!