শুক্রবার ৩রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ২০শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

ডিসকাস থ্রোতে ২৯বছরের পুরোনো রেকর্ড ভাঙলেন জাফরিন

আলোকিত বগুড়া   রবিবার, ২৫ ডিসেম্বর ২০২২
120 বার পঠিত
ডিসকাস থ্রোতে ২৯বছরের পুরোনো রেকর্ড ভাঙলেন জাফরিন

দেলোয়ার হোসেন, পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধিঃ গত ২৩ ডিসেম্বর বনানী আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত বঙ্গবন্ধু ৪৬তম জাতীয় অ্যাথলেটিকসের দ্বিতীয় দিনে মেয়েদের ডিসকাস থ্রোতে শুধু সোনাই জিতেননি, ২৯বছরের পুরনো রেকর্ড ভেঙেছেন বাংলাদেশ নৌবাহিনীর এই অ্যাথলেট জয়পুরহাট জেলার পাঁচবিবি উপজেলার উচাই গ্রামের কৃতি কন্যা জাফরিন আক্তার।

২০১৯ সালে কাঠমুন্ডুতে দক্ষিণ এশিয়ান গেমসে মেয়েদের ডিসকাস থ্রোতে ৪১.২৯ মিটার দূরত্বে পাঠিয়ে ব্রোঞ্জ জিতেছিলেন শ্রীলঙ্কার ইশারা মাধুরাঙ্গি। তাঁর চেয়েও ২.২০ মিটার বেশি দূরত্বে চাকতি নিক্ষেপ করেছেন জাফরিন।
পড়াশোনাতেও দুর্দান্ত প্রতিভার স্বাক্ষর রেখেছেন জাফরিন। ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে ইসলামিক ইতিহাস ও সংস্কৃতি বিভাগে স্নাতক ও স্নাতকোত্তর দুই বিভাগেই পেয়েছেন প্রথম শ্রেণি।


জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার উচাই গ্রামের মেয়ে জাফরিন। ছোটবেলা থেকেই বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতায় অংশ নিতেন কিন্তু ঠিকমতো অনুশীলনের সুযোগ পেতেন না। এমনকি অনুশীলনে গেলে প্রতিবেশীরা সমালোচনা করতেন। এমন একটি কীর্তি করার পর সেই কঠিন দিনগুলোর কথা মনে করে জাফরিন আলোকিত বগুড়া কে জানান, আমাদের এলাকায় মেয়েরা শর্টস আর ট্রাউজার পরে অনুশীলন করলে সবাই বাঁকা চোখে তাকায়। এলাকায় তাই অনেক সময় অনুশীলন ছাড়া বিভিন্ন গেমসে অংশ নিতাম। এরপর আমি বিকেএসপিতে এসে ভালোভাবে অনুশীলনের সুযোগ পেয়েছি।

জাফরিনের বাবা স্কুল শিক্ষক জাহাঙ্গীর আলম আলোকিত বগুড়া’কে বলেন, দেশের ক্রিয়া উন্নয়নে খেলোয়ারদের প্রধান পৃষ্ঠপোষক ক্রিয়া বান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেভাবে খেলোয়াড়দের সহযোগিতা করছেন অ্যাথলেটিকসে নারী খেলোয়ারদেরও সেভাবে পৃষ্ঠপোষকতা করবেন বলে আশা রাখি। এছাড়াও স্থানীয় জেলা,উপজেলা ও বিভাগীয় পর্যায়ে নারী খেলোয়াড় তৈরিতে আরো উৎসাহ ও সহযোগিতা করা প্রয়োজন বলে আমি মনে করি।


আমরা জনতে পারি, তার ভাই সাহিউল আলম(শুভ) বিকেএসপির বাস্কেটবলের প্রাক্তন খেলোয়াড়। বর্তমানে বাংলাদেশ বিমান বাহিনীতে কর্মরত। বোন জাকিয়া সুলতানা বিকেএসপির শুটিং ও ক্রিকেট বিভাগের নিয়মিত প্রশিক্ষণার্থী।
তাই পরিবার থেকে খেলার ব্যাপারে সব রকমের সমর্থন পেয়েছেন। এমনকি বিয়ের পর শ্বশুরবাড়ি থেকেও সমর্থন পেয়েছেন।

জাফরিন আলোকিত বগুড়া’কে বলেন, আমার বাবা সব সময় খেলার ব্যাপারে স্বাধীনতা দিয়েছে। এখন স্বামীও কোনো বাধা দেন না। সবার উৎসাহে খেলাধুলা করছি। শুরুতে নৌবাহিনীর শটপুট ইভেন্টে অংশ নিতেন জাফরিন। কিন্তু তাঁর উচ্চতা (৫ ফুট ৯ ইঞ্চি) দেখে কোচ ডিসকাস থ্রোতে অংশগ্রহণের পরামর্শ দেন। সেই থেকে নিয়মিত জাফরিনের খেলা জাতীয় অ্যাথলেটিকস।


জাফরিন আরও বলেন, ভাবিনি যে রেকর্ড হয়ে যাবে। নিজের রেকর্ড দেখে নিজেই অবাক হয়েছি। সুযোগ সুবিধা পেলে অবশ্যই দেশকে এস এ গেমসের পদক এনে দিতে চাই?

জাফরিন আক্তারকে নিয়ে এখন আশা করতেই পারে জাতীয় অ্যাথলেটিকস ফেডারেশন।

Facebook Comments Box

Posted ১১:০০ অপরাহ্ণ | রবিবার, ২৫ ডিসেম্বর ২০২২

Alokito Bogura। Online Newspaper |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮  

সম্পাদক ও প্রকাশক:

এম.টি.আই স্বপন মাহমুদ

বার্তা সম্পাদক: এম.এ রাশেদ

অস্থায়ী অফিস:

তালুকদার শপিং সেন্টার (৩য় তলা),

নবাববাড়ি রোড, বগুড়া-৫৮০০।

বার্তাকক্ষ যোগাযোগ:

মুঠোফোন: ০১৭ ৫০ ৯১১ ৮৪৫

ইমেইল: alokitobogura@gmail.com

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন কর্তৃক নিবন্ধিত।
তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!