রবিবার ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলসহ বিভিন্ন দাবিতে বগুড়ায় সিপিবির বিক্ষোভ সমাবেশ

নিজস্ব প্রতিনিধি, আলোকিত বগুড়া   শুক্রবার, ০৭ এপ্রিল ২০২৩
91 বার পঠিত
ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলসহ বিভিন্ন দাবিতে বগুড়ায় সিপিবির বিক্ষোভ সমাবেশ

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল, সাংবাদিক শামস-এর নিঃশর্ত মুক্তি, প্রথম আলো সম্পাদক মতিউর রহমানের নামে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা প্রত্যাহার ও র‍্যাবের হেফাজতে সুলতানা জেসমিনের মৃত্যুর সুষ্ঠু তদন্ত ও দায়ীদের বিচারের দাবিতে আজ সকাল ১১টা ৩০মিনিটে বগুড়ার ঐতিহাসিক সাতমাথায় বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবি বগুড়া জেলা কমিটির উদ্যোগে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সিপিবি বগুড়া জেলা কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা জিন্নাতুল ইসলাম জিন্না’র সভাপতিত্বে এবং সম্পাদকমন্ডলীর সদস্য সাজেদুর রহমান ঝিলাম এর সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সিপিবি বগুড়া জেলা কমিটর সাধারণ সম্পাদক আমিনুল ফরিদ, সম্পাদক মন্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা সন্তোষ কুমার পাল, কৃষক সমিতি বগুড়ার সাধারণ সম্পাদক হাসান আলী শেখ, ক্ষেতমজুর সমিতি বগুড়া সদর উপজেলার সভাপতি শুভ শংকর গুহ রায়, যুব ইউনিয়ন বগুড়ার সাধারণ সম্পাদক সাইদুর রহমান পারভেজ, ছাত্র ইউনিয়ন বগুড়া জেলার সভাপতি ছাব্বির আহম্মেদ রাজ প্রমুখ।


সমাবেশে বক্তারা বলেন, “মৌখিক অভিযোগের ভিত্তিতে একটি ইউনিয়ন ভূমি অফিসের সহকারী সুলতানা জেসমিনকে র‌্যাব ২২ মার্চ নওগাঁ শহরের মুক্তির মোড় থেকে বেলা ১১টা ৫০ মিনিটে তুলে নিয়ে যাওয়ার পর র‌্যাব হেফাজতে তার মৃত্যু হয়। যখন তাকে তুলে নেওয়া হয় তখন তার বিরুদ্ধে কোন মামলা ছিল না। তার আত্মীয়-স্বজন ও পরিচিত জনেরা বলেন, আটক হওয়ার আগে জেসমিন সম্পূর্ণ সুস্থ ছিলেন, র‌্যাবের হেফাজতে নির্যাতনের কারণেই তাঁর মৃত্যু হয়েছে। শুধু তাই নয়, যেখানে আইনে আছে ২৪ ঘণ্টার মধ্যে আদালতে অভিযুক্তকে সোপর্দ করতে হবে কিন্তু তা হয়নি। মামলা ছাড়া কাউকে আটক আইনসম্মত নয়। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক জেসমিনের মাথায় আঘাতের চিহ্ন দেখেছেন বলেও পত্রিকায় প্রতিবেদনে এসেছে। সুলতানা জেসমিনের মৃত্যুর ঘটনায় র‌্যাবের পক্ষ থেকে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এটা একটা হাস্যকর বিষয়। কারণ, যাদের বিরুদ্ধে অভিযোগ তারাই তদন্ত করবে। ফলে এই তদন্ত নিরপেক্ষ হবে এ কথা কেউ বিশ্বাস করে না। এর আগেও পুলিশ ও র‌্যাবের হেফাজতে অসংখ্য মানুষ মারা গেছেন। র‌্যাব-পুলিশের ক্রস ফায়ারের একটা পরিচিত গল্প দেশবাসীর মুখস্ত। গুম-খুন, বিচার বহির্ভূত হত্যা ধারাবাহিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। বস্তুত, মানুষের গণতান্ত্রিক অধিকার, মানবাধিকার বলে আজ আর কিছু অবশিষ্ট নাই। মানুষের বেঁচে থাকাই আজ দায় হয়েছে। দলীয় সন্ত্রাস আর রাষ্ট্রীয় সন্ত্রাসীদের হাতে মানুষ জিম্মি হয়ে আছে।”

নেতৃবৃন্দ আরো বলেন, “মাছ, মাংস, চাইলের স্বাধীনতা চাই – একজন দিনমজুর জাকিরের বক্তব্য পত্রিকায় রিপোর্ট আকারে তুলে ধরার কারণে সাংবাদিক শামসকে ডিজিটাল নিরাপত্তা আইনে রাতের আঁধারে গ্রেপ্তার করা হয়েছে। এটা শুধু দিনমজুরের কথা নয়, এটা আজ ক্ষমতাসীন দলের নেতা কর্মী ও কতিপয় চাটুকার বুদ্ধিজীবী ছাড়া ১৮ কোটি মানুষের মনের কথা। আজও পত্রিকায় এসেছে ৭১% মানুষ তাদের প্রয়োজনীয় খাদ্য গ্রহণ কমিয়েছে। ৩৭% মানুষের ৩ বেলার মধ্যে ১ বেলা খাবার পায় না। ৪০% মানুষের কোন কোন দিন ঘরে একটুও খাবার থাকছে না। গণবিচ্ছিন্ন সরকার দেশকে পুলিশী রাষ্ট্র বানিয়েছে। মানুষকে ভয় দেখিয়ে ক্ষমতায় থাকতে চাচ্ছে। আজ মানুষের ভোটের অধিকার, ভাতের অধিকার নাই। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে মানুষ দিশেহারা। সরকার সিন্ডিকেটের ডাকাতদের হাতে দেশের বাজার তুলে দিয়েছে। ফলে দ্রব্যমূল্য আকাশচুম্বী। এরা মানুষকে লুটেপুটে খাচ্ছে। ব্যাংক লুট, টাকা পাচার রোধে সরকার কোন ভূমিকা না নিয়ে, লুটপাটকারী, পাচারকারী, ঋণ খেলাপীদের পৃষ্ঠপোষকতা করছে।”


নেতৃবৃন্দ অবিলম্বে প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামান ও সম্পাদক মতিউর রহমানের নিঃশর্ত মুক্তি দাবি করেন এবং বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানান।একইসাথে জেসমিন মৃত্যুর ঘটনার বিচার বিভাগীয় তদন্ত দাবি করেন এবং ঘটনার সাথে যুক্তদের ও নেপথ্য হোতাদের বিচার দাবি করে বিচার বহির্ভূত হত্যা, বিনা ওয়ারেন্টে গ্রেপ্তার বন্ধের দাবিতে এবং এই ফ্যাসিবাদী সরকারের দুঃশাসনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ গণআন্দোলন গড়ে তোলার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান।”

সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।


Facebook Comments Box

Posted ৯:৩৬ অপরাহ্ণ | শুক্রবার, ০৭ এপ্রিল ২০২৩

Alokito Bogura || Online Newspaper |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  

উপদেষ্টা:
শহিদুল ইসলাম সাগর
চেয়ারম্যান, বিটিইএ

প্রতিষ্ঠাতা ও প্রকাশক:
এম.টি.আই স্বপন মাহমুদ
বার্তা সম্পাদক: এম.এ রাশেদ
সহ-বার্তা সম্পাদক: মোঃ সাজু মিয়া

বার্তা, ফিচার ও বিজ্ঞাপন যোগাযোগ:
+৮৮০ ১৭ ৫০ ৯১ ১৮ ৪৫
ইমেইল: alokitobogura@gmail.com

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন কর্তৃক নিবন্ধিত।
তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!