বৃহস্পতিবার ২৫শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ১২ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

জাতীয় পরিচয় পত্রে অপ্রত্যাশিত ভূলে বিপাকে নাগরিক

স্টাফ রিপোর্টার, আলোকিত বগুড়া   শনিবার, ২০ ফেব্রুয়ারি ২০২১
37 বার পঠিত
জাতীয় পরিচয় পত্রে অপ্রত্যাশিত ভূলে বিপাকে নাগরিক

সম্প্রতি বিতরণকৃত জাতীয় (স্মার্ট কার্ড) পরিচয় পত্রে ও পূর্বে বিরতরণকৃত লেমিনেটেড জাতীয় পরিচয় পত্রে জন্ম তারিখ, নাম ও ঠিকানা সহ বিভিন্ন ভূলের অভিযোগ উঠেছে। দেখা গেছে শিক্ষা সনদের সাথে প্রাপ্ত জাতীয় পরিচয় পত্রের তথ্য অনেকটা গরমিল। সংশ্লিষ্টরা জানিয়েছে কারিগরি সমস্যার কারণে সম্প্রতি বিতরণকৃত পরিচয় পত্রে ভুল এসেছে। ভুক্তভোগীরা দাবি করছেন তথ্য গ্রহণকারি ও কম্পিউটার অপারেটরারে দায়িত্বের অবহেলায় এ সমস্যার সৃষ্টি হয়েছে। সরকারি খরচে ভূল সংশোধনের দাবি জানিয়েছেন নাগরিক।

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে ২০১৯ইং সালে নতুন ভোটার হাল নাগাদকৃত নাগরিকদের সাথে কথা বলে জানা গেছে, ভোটার হালনাগাদের সময় নিজের জন্ম নিবন্ধন, বাবা-মায়ের জাতীয় পরিচয় পত্রের ফটোকপি ও শিক্ষা সনদের সাথে মিল রেখে নতুন ভোটার তালিকা হালনাগাদ করে নাগরিকরা। সদ্য বিতরণকৃত জাতীয় স্মার্ট পরিচয় পত্রে ও অনলাইন সংরক্ষণে থাকা কপি সংগ্রহ করে জানতে পারে বাংলাদেশ নির্বাচন কমিশন ডাটাবেইজে থাকা জাতীয় পরিচয় পত্রে নাম, জন্ম তারিখ এবং ঠিকানাসহ অসংখ্য ভূল রয়েছে। এদের অনেকে স্মার্ট কার্ড পাওয়ার পূর্বে অনলাইন কপি সংগ্রহ করে উপজেলা নির্বাচন অফিসে সংশোধনের জন্য আবেদন পত্র দাখিল করলেও তথ্যগুলো আর সংশোধন হয়নি। এদিকে সনদ পত্রের সাথে জাতীয় পরিচয় পত্রের তথ্যের মিল না থাকায় হতাশায় ভুগছে নাগরিক।

alokitobogura.com

সৈকত নামের এক নাগরিক জানায়, ভোটার তালিকা হালনাগাদের সময় সে জন্ম নিবন্ধন ও একাডেমিক সনদে থাকা তথ্য দিয়ে ভোটার নিবন্ধন ফরম পূরন করে। সদ্য স্মার্ট জাতীয় পরিচয় পত্রে নিজের নাম ও জন্ম তারিখ ঠিক থাকলেও পিতার নাম ভুল এসেছে। ইসরাফিল নামের একজন জানায়, তার জাতীয় পরিচয় পত্রে ইংরেজি নামের বানান ঠিক থাকলেও বাংলায় ইসরাফিল’র যায়গায় ইসরাফির ও ঠিকানা ভূল এসেছে। রনি, আল-আমিন অভিযোগ করে তাদের নাম ও ঠিকানা ঠিক থাকলেও জন্ম সাল ও তারিখ ভুল এসেছে। রাকিবুল হাসান, মেহেদী হাসান, লেবু মিয়া, রাজিবুল হাসান, হাসানুর রহমান, আব্দুর রহিম সহ আরও অনেকের অভিযোগ সদ্য গৃহিত স্মার্ট কার্ডে বিভিন্ন ধরণের ভুল রয়েছে।

তারা আরও বলেন, এখন তাদের বিভিন্ন বাহিনীর চাকরির জন্য স্বাক্ষাৎকারে বিভিন্ন হয়রানির শিকার হতে হবে। পারুল ও শাহানা নামের দুই গৃহিনী জানান, উপজেলা নির্বাচন অফিসে সঠিক তথ্য দাখিলের মাধ্যমে ভোটার স্থানান্তরের আবেদন করলেও তাদের ডাকঘর জোড়গাছার স্থলে চন্দনবাইশা এসেছে। ৬৫ উবর্ধা আনোয়ার ও ৬০ উবর্ধা মহিলা আমেনা জানান, ভোটার তালিকা হাল নাগাদের সময় দায়িত্বে থাকা কর্মীরা তাদের ইচ্ছে মতো বয়স দেওয়ায় আজ তারা সরকারের সামাজিক বেষ্টনির সুবিধা গ্রহণ থেকে বঞ্চিত। কম্পিউটার অপারেটর হেলাল জানান, কারিগরি সমস্যার কারণে ভুলগুলো হয়েছে।

এ বিষয়ে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ ঘটিকায় উপজেলা নির্বাচন কর্মকর্তার স্বাক্ষাৎ না পাওয়ায় কোনো তথ্য পাওয়া যায়নি। সমস্যাটির স্থায়ী সমাধানে প্রধানমন্ত্রীর সাহায্য চেয়েছেন নাগরিক সমাজ।

Facebook Comments

Posted ১১:৪৫ অপরাহ্ণ | শনিবার, ২০ ফেব্রুয়ারি ২০২১

Alokito Bogura |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮

সম্পাদক:

এম.টি.আই স্বপন মাহমুদ

প্রকাশক: তৃষা মাহমুদ

বার্তা সম্পাদক: এম.এ রাশেদ

বার্তাকক্ষ যোগাযোগ:

০১৭৫০৯১১৮৪৫, ০১৭৩৮৬৪৫৮৬০

ইমেইল: alokitobogura@gmail.com

বিজ্ঞাপন: ০১৬১০ ৯১১৮৪৫

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
''আলোকিত বগুড়া'' সম্পাদক ও প্রকাশক কর্তৃক বগুড়া থেকে প্রকাশিত।
error: Content is protected !!