শনিবার ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

আদিবাসী নেতাদের মুক্তির দাবিতে আদিবাসী ইউনিয়ন বগুড়ার মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ

নিজস্ব প্রতিবেদক   রবিবার, ২৩ জুলাই ২০২৩
126 বার পঠিত
আদিবাসী নেতাদের মুক্তির দাবিতে আদিবাসী ইউনিয়ন বগুড়ার মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ

ভূমিদস্যুদের মিথ্যা মামলায় বাংলাদেশ আদিবাসী ইউনিয়ন শেরপুর উপজেলা কমিটির সভাপতি কমল সিং, সদস্য নাদু সিং, অজুর্ন সিং, সুকুমার সিং, গনেশ সিং ও শান্ত সিং সহ আদিবাসী নেতাকর্মীদের নামে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার ও গ্রেফতারকৃতদের নিঃশর্ত মুক্তির দাবিতে আজ বেলা সাড়ে ১১টায় বগুড়ার ঐতিহাসিক সাতমাথায় বাংলাদেশ আদিবাসী ইউনিয়ন বগুড়া জেলা কমিটির উদ্যোগে মানববন্ধন, সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

আদিবাসী ইউনিয়ন বগুড়া জেলার সভাপতি শ্রীকান্ত মাহাতোর সভাপতিত্বে ও ক্ষেতমজুর সমিতি বগুড়া সদর উপজেলা কমিটির সভাপতি শুভ শংকর গুহ রায় এর সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সিপিবি বগুড়া জেলা কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা জিন্নাতুল ইসলাম জিন্না, সাধারণ সম্পাদক আমিনুল ফরিদ, আদিবাসী ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা হরি শংকর সাহা, বগুড়া জেলা কমিটির উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা সন্তোষ কুমার পাল, বীর মুক্তিযোদ্ধা নিমাই ঘোষ, সিপিবি বগুড়া জেলার সম্পাদক মন্ডলীর সদস্য শাহনিয়াজ কবির খান পাপ্পু, সাজেদুর রহমান ঝিলাম, কৃষক সমিতি বগুড়া জেলার সহ-সভাপতি ফিরোজ আখতার পলাশ, শেরপুর উপজেলা কমিটির সাধারণ সম্পাদক প্রাণ কুমার সিং, আদিবাসী নেতা সন্তোষ কুমার সরকার, গজেণ সিং, নিরেণ সিং, অরুণা বালা, মালতী রাণী, ছাত্র ইউনিয়ন বগুড়া জেলার সভাপতি ছাব্বির আহম্মেদ রাজ প্রমুখ।


আদিবাসী ইউনিয়নের নেতাকর্মী আটকের ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে বক্তারা বলেন, ” দীর্ঘদিন যাবৎ অত্র এলাকার মন্ডল গ্রুপ ও এস.এ গ্রুপের ভূমিদস্যুরা আদিবাসীদের জমিজমা ও ভিটেমাটি জোরপূর্বক দখল এবং উচ্ছেদের নানামুখী ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছিল, নানাভাবে ভয়ভীতি প্রদর্শন করে যাচ্ছিল। চলতি বছরের জানুয়ারিতে বগুড়ার শেরপুরের ভবানীপুরে সরকারি দলের মদদপুষ্ট ভূমিদস্যুদের দায়ের করা মিথ্যা মামলায় আদিবাসী সংগঠকদের গ্রেফতার করা হয়। পরে আদালত থেকে তারা জামিন পান। ওই সময় স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে আদিবাসীদের কৃষি জমি উদ্ধার, মামলা প্রত্যাহার ও পূর্ণনিরাপত্তার আশ্বাস দেওয়া হয়। এরপর গত ১৭ জুলাই আদিবাসী নেতারা আদালতে হাজিরা দিতে গেলে শেরপুর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ৬ জন আদিবাসী নেতার জামিন বাতিল করে জেলহাজতে পাঠায়। আমরা অনতিবিলম্বে ওই ছয় আদিবাসী নেতার নিঃশর্ত মুক্তি ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানান। সেইসঙ্গে আদিবাসীদের কৃষিজমি দখলমুক্ত করে ফিরিয়ে দেওয়া ও তাদের নিরাপত্তার জোর দাবি জানাচ্ছি।”

মানববন্ধন ও সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল জেলা পুলিশ সুপার কার্যালয়, জেলা প্রশাসকের কার্যালয়, জজ কোর্ট এলাকাসহ শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।


Facebook Comments Box


Posted ২:২৬ অপরাহ্ণ | রবিবার, ২৩ জুলাই ২০২৩

Alokito Bogura || Online Newspaper |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

উপদেষ্টা:
শহিদুল ইসলাম সাগর
চেয়ারম্যান, বিটিইএ

প্রতিষ্ঠাতা ও প্রকাশক:
এম.টি.আই স্বপন মাহমুদ
বার্তা সম্পাদক: এম.এ রাশেদ
সহ-বার্তা সম্পাদক: মোঃ সাজু মিয়া

বার্তা, ফিচার ও বিজ্ঞাপন যোগাযোগ:
+৮৮০ ৯৬ ৯৬ ৯১ ১৮ ৪৫
হোয়াটসঅ্যাপ ➤০১৭৫০ ৯১১ ৮৪৫
ইমেইল: alokitobogura@gmail.com

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন কর্তৃক নিবন্ধিত।
তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!