মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

আদমদীঘিতে ডায়রিয়ার প্রাদুর্ভাবে শিশু-নারীসহ ৪ শতাধিক আক্রান্ত

আবু মুত্তালিব মতি, আদমদীঘি প্রতিনিধি   বুধবার, ৩১ মার্চ ২০২১
174 বার পঠিত
আদমদীঘিতে ডায়রিয়ার প্রাদুর্ভাবে শিশু-নারীসহ ৪ শতাধিক আক্রান্ত

বগুড়ার আদমদীঘি উপজেলায় গত এক মাসে শিশু ও নারীসহ প্রায় চার শতাধিক ব্যক্তি ডায়রিয়া ও নিমোনিয়া রোগে আক্রান্ত হয়েছে। আক্রান্তদের মধ্যে ২৫০ জনকে আদমদীঘি হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেয়া হয়েছে। এছাড়া আক্রান্তদের অন্যান্যরা উপ-স্বাস্থ্য কেন্দ্রসহ বিভিন্ন ক্লিনিক গুলোতে চিকিৎসা দেয়া হয়েছে। প্রতিদিন হাসপাতালসহ বিভিন্ন ক্লিনিক গুলোতে বিপুল রোগি চিকিৎসা নিচ্ছেন।

আদমদীঘি উপজেলা হাসপাতাল, উপ-স্বাস্থ্য কেন্দ্রসহ বিভিন্ন ক্লিনিক গুলোতে অনুসন্ধানে জানা গেছে, আদমদীঘি উপজেলায় হঠাৎ করেই ডায়েরিয়ার ও নিমোনিয়ার প্রার্দুভাব দেয়া দিয়েছে। আদমদীঘি ৫০শয্যা বিশিষ্ট এই হাসপাতালে গত ১ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত এক মাসে বিভিন্ন গ্রামে শিশু নারী পুরুষসহ প্রায় চার শতাধিক ব্যক্তি ডায়রিয়া ও নিমোনিয়া রোগে আক্রান্ত হয়। অধিক আক্রান্তদের মধ্যে নারী শিশুসহ ২৫০ জন রোগিকে আদমদীঘি উপজেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়া প্রতিদিন হাসপাতালের বর্হিবিভাগ, উপ-স্বাস্থ্য কেন্দ্র ও বিভিন্ন ক্লিনিক গুলোতে প্রায় অর্ধ শতাধিক ডায়রিয়া ও নিমোনিয়ায় আক্রান্ত রোগি চিকিৎসা নিচ্ছেন।


ডায়েরিয়া আক্রান্ত রোগিদের মধ্যে শিশু সংখ্যা বেশি। ডায়রিয়ার ও নিমোনিয়ায় আক্রান্ত ভর্তি রোগি উপজেলার বড়আখিড়া গ্রামের ৯ মাসের শিশু সাফা মারুয়ার মা ইনছান পারভিন, তেঁতুলিয়া গ্রামের ১১ মাসের শিশু জাকারিয়া মা রিনা বেগম, সুদিন গ্রামের ১৮ মাসের শিশু রাহিমের মা মিম জানান, হাসাপাতালে অপরিচ্ছনতার কারনে দুর্গন্ধ সব সময় থাকে। নিয়মিত পরিস্কার করা হয়না। এমনকি রোগিদের পথ্য বা খাবার দেয়া হচ্ছে অত্যন্ত নিন্মমানের। হাসপাতাল থেকে ডায়েরিয়া রোগিদের শুধু স্যালাইন ও ট্যাবলেট সরবরাহ করা হলেও অধিকাংশ ঔষধ বাহিরে চড়াদামে কিনে চিকিৎসা করাতে হিমশিম খেতে হচ্ছে।

উপজেলা স্বাস্থ্য ও প:প: কর্মকর্তা ডা: মোমেনুল ইসলাম জানান, মুলত: আবহাওয়া পরিবর্তন, তাপদাহ, হোটেলে বাসি ও অস্বাস্থ্যকর পরিবেশে খাবার খেয়ে এবং মায়েদের অসচেতার কারনে এ ধরনের ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছেন।


Facebook Comments Box


Posted ৯:৩৮ অপরাহ্ণ | বুধবার, ৩১ মার্চ ২০২১

Alokito Bogura। সত্য প্রকাশই আমাদের অঙ্গীকার |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

সম্পাদক ও প্রকাশক:

এম.টি.আই স্বপন মাহমুদ

বার্তা সম্পাদক: এম.এ রাশেদ

বার্তাকক্ষ যোগাযোগ:

০১৭৫০ ৯১১৮৪৫, ০১৬১০ ৯১১৮৪৫

ইমেইল: alokitobogura@gmail.com

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন কর্তৃক নিবন্ধিত।। তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
''আলোকিত বগুড়া'' সম্পাদক ও প্রকাশক কর্তৃক বগুড়া থেকে প্রকাশিত।
error: Content is protected !!