বুধবার ২৯শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ | ১৫ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

আজ পবিত্র হজ

আলোকিত বগুড়া   সোমবার, ১৯ জুলাই ২০২১
204 বার পঠিত

আজ হজের মূল আনুষ্ঠানিকতা। করোনা মহামারির মধ্যেই দ্বিতীয়বারের মতো সীমিত পরিসরে পালিত হচ্ছে পবিত্র হজ। ‘লাব্বাইক লাব্বাইক, আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে মুখর হয়ে উঠবে আরাফাত ময়দান। হজের মূল আনুষ্ঠানিকতায় অংশ নিতে মিনা থেকে আরাফাত ময়দানে সমবেত হচ্ছেন হজ পালনকারীরা।

সেলাইবিহীন শাদা কাপড় পরে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত আরাফাত ময়দানে অবস্থান করবেন হজব্রত পালনকারীরা। তাদের মুখে ধ্বনিত হবে ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক।


আরাফাতের ময়দানে হজের খুৎবা পাঠ করবেন মক্কার মসজিদুল হারামের ইমাম শেখ বন্দর বালিলাহ এবং জোহর ও আসর নামাজ একসঙ্গে আদায় করবেন।

সন্ধ্যায় মুজদালিফায় ফিরবেন হজ পালনকারীরা। আবারও মাগরিব ও এশার নামাজ আদায় করবেন এবং পাথর সংগ্রহ করবেন। রাতে মুজদালিফায় খোলা আকাশের নিচে অবস্থান করবেন তারা।


মঙ্গলবার ফজরের নামাজ শেষে জামারায় প্রতীকী বড় শয়তানকে পাথর নিক্ষেপ করতে মিনায় যাবেন। পাথর নিক্ষেপ শেষে পশু কোরবানি দিয়ে মাথা মুন্ডন করে গোসল করবেন। এরপর মিনা থেকে মক্কায় গিয়ে পবিত্র কাবা শরিফ সাতবার তাওয়াফ করবেন।

কাবার সামনে দুই পাহাড় সাফা ও মারওয়ায় আনুষ্ঠানিকতা শেষে আবার মিনায় ফিরে যাবেন হাজিরা। মিনায় যত দিন থাকবেন, তত দিন শয়তানকে ২১টি পাথর নিক্ষেপ করবেন।


গত বছরের মতো এবারও সীমিত পরিসরে কঠোর স্বাস্থ্যবিধি মেনে শনিবার শুরু হয়েছে পবিত্র হজের আনুষ্ঠানিকতা। এবার হজে অংশ নিচ্ছেন ৬০ হাজার মুসল্লি।

Facebook Comments Box

Posted ৯:২৫ পূর্বাহ্ণ | সোমবার, ১৯ জুলাই ২০২১

Alokito Bogura। Online Newspaper |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

সম্পাদক ও প্রকাশক:

এম.টি.আই স্বপন মাহমুদ

বার্তা সম্পাদক: এম.এ রাশেদ

অস্থায়ী অফিস:

তালুকদার শপিং সেন্টার (৩য় তলা),

নবাববাড়ি রোড, বগুড়া-৫৮০০।

বার্তাকক্ষ যোগাযোগ:

মুঠোফোন: ০১৭ ৫০ ৯১ ১৮ ৪৫

ইমেইল: alokitobogura@gmail.com

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন কর্তৃক নিবন্ধিত।
তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত।
error: Content is protected !!